ইংরেজি কি খুবই কঠিন ????

আমরা যখন স্কুলে পড়তাম তখন আমাদের স্যার, ম্যাডাম বা বাবা-মা এবং পাড়া-প্রতিবেশী বলে যে ইংলিশটা পড়ো । আর ভালো ইংলিশ শিখতে চাইলে প্রাইভেট পড়ো। মনে রাখবা ইংলিশ কিন্তু খুবই কঠিন। 

ঠিক এইভাবে আমাদের স্যার ম্যাডামরা আমাদেরকে কাছে ইংলিশ ভাষা টাকে অনেক কঠিন করে ফেলেছে । তখন থেকে ইংলিশ ভাষাটা আমাদের কাছে অনেক কঠিন।  আর যখন থেকে আমাদের কাছে ইংলিশ অনেক কঠিন ভাষা ঠিক তখন থেকেই আমরা ইংলিশ টাকে অনেক বেশি ভয় পাই।

 

কিন্তু মজার বিষয় হচ্ছে আমাদের বাংলা ভাষা শিখতে যতটা সময় লাগে তার থেকে অনেক কম সময় লাগে ইংলিশ শিখতে।  কিন্তু আমরা তা উপলব্ধি করতে চাই না । আজকে সবার জন্য আমার টিপস হলো আমরা বাংলা শেখার পাশাপাশি ইংলিশটাও শিখে নিব ।  ইংলিশ শিখতে খুব বেশি সময় লাগে না ।আমরা পরা লেখার পাশাপাশি শিখতে পারবো।  পড়ালেখা মোটামুটি শেষ করার আগেই যেন শিখতে পারি।

বিশেষ করে আমরা যারা ছাত্র-ছাত্রী আমাদের উচিত এখন ইংলিশটা ভালভাবে শেখা সেখানে আর বেশি বেশি চর্চা করা।  কেননা আমাদের পড়ালেখার পাশাপাশি ইংলিশটাও শেখা দরকার । আমরা যদি একটু চিন্তা করি তাহলে এটা বুঝতে পারব যে ইংলিশটা আমাদের ছাত্রজীবনে বা চাকরির ক্ষেত্রে কতটা গুরুত্বপূর্ণ। আমাদের একটু কষ্ট হলেও আমরা যেন ইংরেজি স্পোকেন ,আইইএলটিএস এবং অন্য কোন ভাল কোর্স করে নিয়ে থাকি । কেননা পড়ালেখার পাশাপাশি ছাড়া যখন জবের জন্য ট্রাই করবা তখন কিন্তু এই সবগুলো শেষ করা সম্ভব না।  অনেকেই এসব কোর্স না করেই জবের জন্য ট্রাই করে আর শেষ পর্যন্ত কি হয় সবগুলো আবার করতে হয় । একদিকে সময় নষ্ট হয় অন্যদিকে হতাশা তো থাকছেই।

আসল কথা হচ্ছে আমাদের ভার্সিটি লেভেল পর্যন্ত যেতেই যেন আমাদের ইংলিশ ভাষা টা খুব ভালো ভাবে ক্লিয়ার হয়ে যায়। 

তাহলেই না আমরা একটা ভালো প্লাটফর্ম  তৈরি করতে পারি বা পেতে পারি । আসলে সব জায়গাতেই ইংলিশ লাগে আপনি বিদেশ যেতে চাইলে সেখানে ইংলিশ লাগবে , ভালো কোন জব পেতে চাইলে সেখানে ইংলিশ লাগবে, কোন বিদেশী নিউজ বা পত্রিকা পড়তে চাইলে শেখানো আপনাকে ইংলিশ জানতেই হবে।  বিশ্ব বিখ্যাত কোন রাইটার বা লেখক এর কোন বই পড়তে চাইলে আপনাকে ইংলিশ

জানতেই হবে ।  তাহলে আপনি নিজেই তো ভালোভাবে বুঝতে পারতেছেন ইংলিশ শেখার গুরুত্ব কতটুকু । 

আসলে আমরা প্রাইমারি লেবেল থেকে জেনে আসতেছি যে, ইংলিশ টা খুবই কঠিন ইংলিশ এর প্রাইভেট পড়ি আলাদা কোন টিচার বা ম্যাডামের কাছে । আসলে টিচার এবং ম্যাডাম রাই আমাদেরকে ইংরেজি ভাষাটা অনেক কঠিন করে আমাদের কাছে উপস্থাপন করেছে । তখন থেকেই আমরা ইংরেজি ভাষাকে অনেক কঠিন বলে জানি কিন্তু আসলে ইংলিশটা অনেক সহজ। 

 ইংলিশ আমাদের মাতৃভাষা না তবে ইংলিশ শিখতে খুব বেশি কষ্ট হয় না শুধু প্রয়োজন প্রাকটিসের, অনুশীলনের । আমরা যদি নিয়মিত প্র্যাকটিস বা অনুশীলন করে থাকি তাহলে বাংলার মত ইংলিশটা আমাদের একেবারেই পরিষ্কার হয়ে যাবে। এমনকি আমরা তখন ইংলিশে কথা বলতে পারব,  নিউজ পড়তে পারব।  ইংলিশে কোন বই পড়তে সেরকম কোনো আমাদের সমস্যা হবেনা বা আমরা কোন সমস্যার সম্মুখীন হব না।

 

আজকে এ পর্যন্তই । সবাই ভাল থাকবেন ……

Related Posts

8 Comments

মন্তব্য করুন