ইংরেজি টাইপিং শিখার বেসিক ধারণা, বাড়িতে বসেই টাইপিং শিখুন খুব সহজে।

আসসালামুআলাইকুম আশা করি সবাই অনেক ভালো আছেন আর সুস্থ আছেন।বাসায় বসেই কম্পিউটার বেসিক শিক্ষা গ্রহণ করতে পারছেন। ইতিমধ্যে ২টি পর্বে আমি কম্পিউটার এর মাইক্রোসফট ওয়ার্ড ২০০৭এর বেসিক আলোচনা করেছি।আজকের এপিসোডে আমি আলোচনা করবো কম্পিউটার এর টাইপিং সম্পর্ককে।

টাইপিং অনেক জরুরী একটা বিষয়।বাংলা ও ইংরেজি টাইপ না জানলে কম্পিউটার কাজ করা যাবে না।তাই অবশ্যই আমাদের টাইপিং শিখতে হবে।প্রথমে ইংরেজি টাইপিং শিখতে পারলে আমরা বাংলা টাইপও শিখতে পারবো।নিচে টাইপিং নিয়ে বেসিক আলোচনা করা হলো:

ইংরেজি টাইপের বেসিক কিছু নিয়ম

Lesson 1

আপনার দুই হাত কী-বোর্ডের মধ্য সারির কী-গুলোর উপর আলতোভাবে রাখুন।ডান হাতের কনিষ্ঠ আঙ্গুল; একই ভাবে বাম হাতের কনিষ্ঠ আঙ্গুল A এর উপর এবং পরের আঙ্গুলগুলো S D F এর উপর রাখুন। স্পেস (Space) এর উপর দুই হাতের বৃদ্ধা আঙ্গুল থাকবে।

বাম হাতের কনিষ্ঠ আঙ্গুলে চাপ দিন এবং চিন্তা করুন কোন কী- তে চাপ দিয়েছেন।এভাবে টাইপ করুন a s d f চাপার পর এই আঙ্গুল এই আরেকটু ডানদিকে বাড়িয়ে g টাইপ করুন। বাম অথবা ডান হাতের বৃদ্ধা আঙ্গুল দিয়ে এবং পূর্বের ন্যায় ডান হাতে ডান দিক হতে বাম দিক ; l k j h

বেশকিছু সময় এভাবে টাইপ করুন।এখন উল্টো দিক থেকে টাইপ করুন g f d s a এবং h j k l এভাবে টাইপ করুন কিছুক্ষণ।

বাম হাতের ক্ষেত্রে: a s d f g – ডান হাতের ক্ষেত্রে: h j k l ;

বাম হাতের ক্ষেত্রে: g f d s a – ডান হাতের ক্ষেত্রে: ; l k j h

ঠিক এইরকম ভাবে উপরের কী- গুলো মুখস্ত করুন।তার পর টাইপ করুন।

#সাধারণত caps lock অফ করে টাইপ করা হয়।caps lock অফ করলে সব বড় হাতের হবে আর caps lock অফ থাকলে সব ইংরেজি অক্ষর ছোট হয়ে যাবে।অন্যদিকে আপনি যদি ইংরেজি অক্ষরের প্রথম অক্ষর বড় লিখতে চান আর বাকি গুলো ছোট হাতের লিখতে চান তাহলে Caps lock অফ করে shift কী- টি চেপে ধরে আপনি যেই অক্ষরটি বড় করতে চান সেটি চাপুন।হাতের কনিষ্ঠা আঙ্গুল দিয়ে shift কী- চেপে ধরা প্রেকটিস করুন।

lesson 2

সবসময় হাতের আঙ্গুল গুলো কী-বোর্ডের মধ্যম সারিতেই রেখে আঙ্গুল গুলো উপর নিচে করে কীবোর্ডের অন্য কী গুলো টাইপ করে বিন্যাস মুখস্ত করতে হবে।যেমন: আপনার বাম হাতের কনিষ্ঠা আঙ্গুল A স্পর্শ করে আছে,সে আঙ্গুলটি উপরে বাড়িয়ে q স্পর্শ করতে হবে।এইভাবে কী বোর্ডের প্রেকটিস করতে হবে।

lesson 3

একটা কথা,আপনাকে প্রত্যেকটা কী বোর্ডের ওয়ার্ড- বিন্যাস গুলো ভালোভাবে মুখস্ত করতে হবে। অত্যন্ত ধৈর্যের সাথে আপনাকে অনুশীলন করতে হবে।প্রত্যেক কাজেই সফলতা আস্তে সময়ের প্রয়োজন। অতএব আপনারও লাগবে। সবসময় আপনার হাতের আঙ্গুল কিন্তু কী- বোর্ডের মধ্যম সারিতে থাকবে এইটা খেয়াল রাখবেন।

বাম হাতের কনিষ্ঠ আঙ্গুল A এর উপর আছে, আঙ্গুল নিচের দিকে বাড়িয়ে ত লিখা কী চেপে z টাইপ করুন।

ঠিক এইভাবে আপনি প্রেকটিস করতে থাকুন। আপনার টাইপিং অনেক ভালোভাবে আয়ত্ত হয়ে যাবে। শেষ করছি আজকের এপিসোডটি।দেখা হবে নেক্সট কোনো পর্বে। ভালোথাকুন সুস্থ থাকুন।ধন্যবাদ

Related Posts

10 Comments

মন্তব্য করুন