ইউক্রেনের বর্তমান অবস্থা

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আনেক ভালো আছি। এখন ইউক্রেনের বর্তমান অবস্থা  নিয়ে আপনাদের কাছে হাজির হলাম । তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

ইউক্রেনের বর্তমান অবস্থা

ইউক্রেন হলো একটি রাষ্ট্র যা পূর্ব ইউরোপে অবস্থিত। দেশটির আয়তন ৬,০৩,৬২৮ বর্গকিলোমিটার। ৪ কোটি ৩৬ লক্ষ প্রায় লোকসংখ্যা বসবাস করে এই দেশটিতে। তাদের অর্থনীতিক অবস্থা ও অনেক উন্নত। ইউক্রেন হলো গণতান্ত্রিক রাষ্ট্র যেখানে রাষ্ট্র প্রদান হলেন সরকার প্রদান। ১৯৯১ সালের ইউক্রেন স্বাধীন হয় এর আগে তারা মস্কোর শাসন ব্যাবস্থার ভিতরে ছিল। ইউক্রেনের উত্তর-পূর্বে বিহত্তর রাষ্ট্র রাশিয়ার অবস্থান।

অপদিকে রাশিয়া হলো বিশ্বের বৃহত্তম পরাশক্তি ও বৃহত্তম দেশ। রাশিয়ার আয়তন ১৭,০৭৫,৪০০ বর্গকিলোমিটার। ১৪৩ মিলিয়ন জনগণ দেশটি তে বসবাস করে। রাশিয়ার অত্যনৈতিক অবস্থা অনেক ভালো। রাশিয়া রাষ্ট্রপতি শাসিত দেশ যেখানে প্রেসিডেন্ট সব ক্ষমতার মালিক। দেশটির বর্তমান সরকার প্রদান হলে মি. পুতিন।

২০২২ সালে ফেব্রুয়ারিতে ন্যাটো সম্পর্কিত ইস্যু নিয়ে রাশিয়া ইউক্রেনে প্রথমে হামলা বা আক্রমণ তান্ডব শুরু করে। এরপর প্রায় ৮.৮ মিলিয়ন লোক দেশটি ত্যাগ করে চলে যান এবং লক্ষাধিক লোকজন তাদের ভিটে মাটি হারান। এদিকে ন্যাটো যুদ্ধের জন্য সৈন্য এর সংখ্যা বাড়াচ্ছে। বর্তমানে রাশিয়া ইউক্রেন এ ধ্বংস স্তূপ চালাচ্ছে। ইউক্রেন এ সাধারণ জনগণ ও সৈন্য নিহতের সংখ্যা দিন দিন বাড়তেছে। ডানবাসে হিসাব মোতে প্রতিদিন প্রায় ২০০ এর অধিক সৈন্য প্রাণ হারাচ্ছে ইউক্রেন এ।

প্রতিদিন যুদ্ধের অবস্থা বিশ্বের জন্য হুমকি হয়ে আগাচ্ছে। এ ভাবে যুদ্ধ চলতে থাকলে পৃথিবী বড় ধরণের ধ্বংসের মুখোমুখি হবে। এ দিকে ইউক্রেন এর সরকার বললো, আমরা ধীরে ধীরে রাশিয়াকে আমাদের স্থল স্থান, সাগর এর অংশ থেকে বিতাড়িত করবো। তবে রাশিয়া ইউক্রেন যুদ্ধ দীর্ঘ কালীন হবে, যা সহজে স্থগিত হবে না কারণ এটা এখন তাদের অস্তিত্বের বা মর্যাদার বিষয় হয়ে দাঁড়িয়ে আছে। এ দিকে রাশিয়া চাই পুরো ডানবাস অঞ্চল কি তাদের নিয়ন্ত্রনে নিয়ে আসতে। তারা এখানে গোলাবর্ষণ এবং বিভিন্ন ধরণের তান্ডব চালাচ্ছে। ইউক্রেন এর সামরিক বাহিনী রাশিয়ার সাথে পেরে উঠতে পারতেছে না।

ইউক্রেন এবং রাশিয়া দুই পক্ষের দাবি, তারা সুবিধাজনক অবস্থানে আছে। তবে বিভিন্ন তথ্য অনযায়ী বুঝা যাই যে ইউক্রেন এ ক্ষয়-ক্ষতির পরিমান বেশি।

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

3 Comments

মন্তব্য করুন