ইউটিউবের জন্য আপনি কত মিনিটের ভিডিও তৈরি করবেন?

আপনি কত মিনিটের ভিডিও তৈরি করবেন?

5 মিনিটের নাকি ৮ মিনিটের নাকি ১০ মিনিটের উপরে?

এখানে আমি আপনাদের একটা ও বলব না যে আপনি এত মিনিটের ভিডিও তৈরি করেন। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব আমার নিজের ব্যক্তিগত কিছু কথা।

আগে আমাদের জানতে হবে যে ভিউয়ার্স রা কত মিনিট করে আমাদের ভিডিও গুলো দেখতাছে।

এটা দেখার জন্য সরাসরি চলে যাবেন আপনার ইউটিউব চ্যানেলে তারপরে creator studio তে ক্লিক করে চলে যাবেন analytics এ তাহলে সেখানে সবকিছু দেখতে পাবেন।

5 মিনিটের নিচের ভিডিওঃ

আপনারা দেখবেন অনেক technology চ্যানেল আছে তারা যে কাজটুকু দেখাবে তা দেখাতে সময় লাগায় 10 মিনিট যেখানে তারা কিন্তু পাঁচ মিনিটের ভিতরে কাজটা সারতে পারে। আপনি যদি তাদের মত এই ধরনের কাজ করেন তাহলে হয়তো অনেকে বিরক্ত বোধ করবে আর আপনার ভিডিওটি স্কিপ করে চলে যাবে।

এখানে অনেকেই আছেন যারা চার হাজার ঘন্টা ওয়াচ টাইম বাড়ানোর জন্য ভিডিওটি একটু হলেও লম্বা করার চেষ্টা করেন। আমি ঠিক বলছি?

যদি আমি ঠিক বলে থাকি তাহলে আমি আপনাকে বলব এটা হবে সবথেকে বোকামি।

একটা কথা মনে রাখবেনঃ ধরেন আপনি একটি ভিডিওতে দেখাতে যাচ্ছেন যে কিভাবে ফেসবুক চালাতে হয়। এখন আপনি যদি এই বিষয়টি না জানিয়ে তাদের শুধু একটি কথা বলতে থাকলেন যেমন please subscribe my channel প্লিজ শেয়ার my video ইত্যাদিতে।

এই ধরনের কথা আপনি যখনই বলবেন তখনই আপনার subscriber রা বা আপনারা একটু হলেও রাগান্বিত হবে।

তাই যখনই ভিডিওতে কিছু দেখানোর থাকবে যত তাড়াতাড়ি সম্ভব সেই গুলো আগে দেখানোর চেষ্টা করবেন।

5 মিনিটের উপরে ভিডিও বানালেঃ কিছুক্ষণ আগে উপর একটি কথা বলছিলাম আপনাদের মনে আছে কি? যে আগে আপনাদের দেখতে হবে যে আমার সাবস্ক্রাইবার রা বা viewer রা আমার ভিডিওগুলো কত মিনিট করে দেখছে।

আপনাদের একটু বোঝানোর জন্য আমি দুটি ইউটিউব চ্যানেলের নাম বলছি যেমনঃ একটা হচ্ছে মায়াজাল। আরেকটা হচ্ছে অদ্ভুত 10। এরা যে ধরনের ভিডিও বানায় এগুলো কিন্তু ছোট বাচ্চা থেকে বৃদ্ধ মানুষ পর্যন্ত এ টু জেড দেখার চেষ্টা করে বা দেখে। আপনার যদি এইরকম চ্যানেল হয়ে থাকে তাহলে আমি আপনাকে একটা কথাই বলবো সেটি হচ্ছে আপনি এই ধরনের ভিডিও দশ মিনিটের উপরে তৈরি করার চেষ্টা করবেন। তাহলে যে লাভটা হবেঃ আমরা সাধারণত জানি ইউটিউবে 10 মিনিটের উপরে যদি কোন ভিডিও হয় তাহলে সেখানে মাল্টিপল এড বসিয়ে বেশি ইনকাম করা যায়।

আশা করি উপরের কথা গুলো আপনারা ভালোভাবে বুঝতে পারছেন।

সবশেষে আরো একটি কথা আপনাদের বলে যাই সেটি হচ্ছে আপনি যে ধরনের ভিডিও তৈরি করেন না কেন অবশ্যই আপনাকে মাথায় রাখতে হবে যেন প্রথম থেকে পরবর্তী তিন মিনিট পর্যন্ত ভিডিওটি সবাই দেখে।

বিশেষ দ্রষ্টব্যঃ উপরের যে কথাগুলো আপনারা পড়ছেন সেগুলো সম্পূর্ণ আমার নিজের ধারণা থেকে আপনাদের বোঝানোর চেষ্টা করছি। কোথাও কোন ভুল হলে অবশ্যই আমাকে ধরিয়ে দেবেন প্লিজ পরবর্তী সময়ে ঠিক করার চেষ্টা করব।

ধন্যবাদ সবাইকে

Related Posts