ইউটিউবে চ্যানেল খোলার আগে আপনাকে কিছু বিষয় জানতে হবে

ইউটিউব চ্যানেল শুরু করা অনেক কাজ। আপনাকে কেবল ভিডিও স্ক্রিপ্টিং, উত্পাদন এবং সম্পাদনা করার জন্য সময় ব্যয় করতে হবে না, তবে আপনার আগ্রহী এমন একটি বিষয়ও খুঁজে বের করতে হবে এবং এটি লোকের সাথে অনুরণিত হয় তা নিশ্চিত করতে হবে।
আপনাকে অনুপ্রাণিত করার জন্য, আমরা নয়টি জনপ্রিয় ইউটিউব বিভাগ পেয়েছি যার সম্পর্কে আপনি চ্যানেল শুরু করতে পারেন। দর্শকরা কেন এই ধরণের ইউটিউব ভিডিওগুলির সাথে জড়িত থাকতে পছন্দ করে এবং আপনার ইউটিউব চ্যানেলটি আজই আদর্শিকভাবে শুরু করা শিখুন।

*ইউটিউব চ্যানেল শুরু করার জন্য আপনার প্রেরণা কী?

“অভিনয় ও কাজের প্রতি আগ্রহী” অর্থ অনুপ্রেরণা নয়, বরং “আপনার কাজ করার কারণ” কি সেটা গুরুত্বপূর্ণ। হয়ত আপনি অন্যকে কীভাবে কিছু করতে হয় তা শেখাতে চান যেমন ওয়েব এবং মোবাইল অ্যাপ্লিকেশনগুলি কীভাবে প্রোগ্রাম করা যায়। আপনি শর্ট ফিল্মের মাধ্যমে উজ্জ্বল গল্প বলতে চান। অথবা আপনি ভিডিও গেম খেলতে এবং পর্যালোচনা করতে চান। এটি কিছু হতে পারে, তবে এটি কিছু হতে হবে। আপনার অনুপ্রেরণা প্রতিটি সফল ইউটিউব চ্যানেল দ্বারা ভাগ করা তিনটি মূল উপাদানগুলি হলো:
টপিক কভারেজ, টার্গেট অডিয়েন্স এবং রিজন ফর এক্সিস্টেন্স।

টপিক কভারেজ হলো আপনার ভিডিওটি কোন বিষয় নিয়ে বানানো হয়েছে।

টার্গেট অডিয়েন্স হলো আপনি যে টপিকের ওপর ভিডিও বানাচ্ছেন তার শ্রোতা কেমন।

রিজন ফর এক্সিস্টেন্স হলো দর্শকরা আপনার ভিডিও কেন দেখবে।

*আপনি কত ঘন ঘন ইউটিউবে ভিডিও আপলোড করবেন?

আপনি কীভাবে ইউটিউব ভিডিও বানাবেন, কী ধরণের সামগ্রী তৈরি করবেন এবং কারা এটি দেখবে তা জানার পরে আপনাকে একটি প্রোডাকশন শিডিয়ুলের সিদ্ধান্ত নেওয়া উচিত। আপনি কতবার নতুন ভিডিও প্রকাশ করবেন। এটি মূলত সামগ্রীর ধরণের উপর নির্ভর করে:

যদি ভ্লোগস ভিডিও নিয়ে কাজ করেন, তাহলে সম্ভবত প্রতিদিন ভিডিও প্রকাশ করতে হবে।

গবেষণা-ভারী ট্রিভিয়ার নিয়ে কাজ করলে, সম্ভবত প্রতি সপ্তাহে ভিডিও প্রকাশ করতে হবে।

উচ্চমানের ভিডিওর জন্য, সম্ভবত প্রতি মাসে ভিডিও দিতে হবে।

*ইউটিউবে সফলতার জন্য প্রয়োজন সাবস্ট্যান্স এবং স্টাইল

অনেক লোক আপনাকে বলবে যে সাফল্য সব “স্টাইলের ওভার স্টাইল” সম্পর্কে, কিন্তু তারা ভুল বলছে। সাফল্যের আসল চাবিকাঠি হ’ল “পদার্থ এবং শৈলী”। ইউটিউব দর্শকদের চোখ দিয়ে খাওয়াতে হয়, এবং আপনি সেখানে যদি স্বাস্থ্যকর কিন্তু মজাদার একটি থালা পরিবেশন করেন, তবে অনেকে এতে নাক ঘুরিয়ে দেবেন।
একটি সফল ইউটিউব চ্যানেলে প্রচুর উপাদান প্রয়োজন তার মধ্যে তিনটি হল:

স্মার্ট টাইটেল
কনসিস্টেন্ট ফরম্যাট
ভিডিও থাম্বনেইল

যদি আপনার চ্যানেলটিতে অডিও জড়িত থাকে, তবে আপনাকে উচ্চারণ, আত্মবিশ্বাসের ভয়েস এবং বিরক্তিকর বক্তৃতা বিন্যাসগুলি থেকে মুক্ত হওয়া দরকার। আপনি যদি ক্যামেরায় থাকেন, আপনি স্থির দাঁড়িয়ে, ক্যামেরার দিকে তাকিয়ে হাসছেন, অস্থির হওয়া থেকে বিরত থাকবেন, এবং আপনার যে জায়গায় লেকিংস আছে সেগুলো নিয়ে কাজ করবেন।

*একজন ইউটিউবারের কেমন ইকুইপমেন্ট দরকার?

ক্যামেরা: একটি ইউটিউব চ্যানেল শুরু করার আগে আপনার প্রয়োজন একটি ভালো ক্যামেরা। সেটা হতে পারে ডিএসএলয়ার বা আপনার ফোন। অর্থাৎ আপনাকে ভালো মানের ফুটেজ আপনার দর্শকদের দিতে হবে।

ট্রিপড: এরপর দরকার হবে ট্রিপড। আপনার ভিডিও ফুটেজটি যেন স্থির থাকে এবং ফুটেজটি দর্শকদের চোখের ফোকাস নষ্ট না করে তার জন্য এটি ব্যবহার করবেন।

মাইক্রোফোন: অন্তর্নির্মিত মাইক্রোফোনগুলি যা ক্যামেরা সহ আসে তা প্রায়শই ভয়ঙ্কর হয়। একটি বাহ্যিক মাইক্রোফোন কিনুন এবং অডিও আলাদাভাবে রেকর্ড করুন, তারপরে ভিডিওর সাথে এটি মিশ্রিত করুন। আপনার অডিও ভয়েস আরো সুমধুর করতে কনডেন্সার ব্যবহার করুন।

গ্রিন স্ক্রিন: আপনি যদি আপনার ভিডিওর পটভূমি পরিবর্তন করতে চান তবে একটি সবুজ পর্দা দরকার। সত্যিকারের সবুজ স্ক্রিন কিটটির দাম $ 50 এর উপরে হতে পারে, তবে আপনি একটি আক্ষরিক সবুজ শিট বা একটি সাদা শীটযুক্ত রঞ্জিত সবুজ রঙযুক্ত নিজে বানিয়ে ব্যবহার করতে পারেন।

*আপনি কীভাবে আপনার ইউটিউব চ্যানেল প্রচার করতে করবেন?

সোশ্যাল মিডিয়া: আপনার চ্যালেনটির পরিচিতি বারানোর জন্য সোশ্যাল মিডিয়া একটি অন্যতম মাধ্যম। প্রয়োজনে আপনি গিবওয়ের ব্যবস্থা করুন এতে আপনার চ্যানেলে বেশি শেয়ার পড়বে এবং পরিচিতি বাড়বে।

ফোরাম: আপনার যদি নিজের কোন ফোরাম থাকে সেখানে আপনার চ্যানেলটি শেয়ার করুন। আর যদি না থাকে অন্য কোন জনপ্রিয় ফোরামে আপনার চ্যানেলের কথা অন্যকে বলুন।

সবশেষে কোলাবোরেট করুন।

আজকের মত এ পর্যন্তই কথা হবে অন্য সময় অন্য কোন কন্টেন্ট নিয়ে, ধন্যবাদ!!!

Related Posts

30 Comments

মন্তব্য করুন