ইউটিউব এর ভিডিও ভাইরাল করার সঠিক উপায় 2021

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। ইউটিউব এর ভিডিও ভাইরাল করা তেমন কঠিন ব্যাপার না। আপনার একটু সিন্স এবং কিছু টেকনিক খাটিয়ে খুব সহজেই আপনার ইউটিউব এর ভিডিও গুলো ভাইরাল করতে পারেন। যে কেউ চাইলেই তার ভিডিও ভাইরাল করতে পারেনা যেটা আমরা সবাই জানি।

ইউটিউব এর ভিডিও ভাইরাল না হওয়ার বেশ কিছু কারণ রয়েছে। প্রত্যেক ইউটিউবার কমন কিছু মিসটেক করার কারণে তাদের ভিডিও ভাইরাল হয় না। আজকের এই আর্টিকেলে আমরা ভিডিও ভাইরাল নিয়ে আলোচনা করব। এবং আপনি কিভাবে ভিডিও ভাইরাল করতে পারবেন আপনার ইউটিউব চ্যানেলে সেটা নিয়ে বিস্তারিতভাবে আলোকপাত করা হবে। বেশি কথা না বলে চলুন এবার শুরু করা যাক আর্টিকেল এর মূল টপিক নিয়ে।

ইউটিউব এর ভিডিও ভাইরাল কিভাবে করব ?

সঠিক ভিডিওর টাইটেল নির্বাচন: আমরা অনেক ইউটিউবার রয়েছে ইচ্ছামত ভিডিও টাইটেল দিয়ে ভিডিও আপলোড করে দিই।তবে আপনি কি জানেন ভিডিও সঠিক টাইটেল দিলে কি কি উপকার হবে আপনার ইউটিউবে।ভিডিও টাইটেল এমন একটি ওয়ার্ড যেখানে আপনার ভিডিও মানুষের সামনে শো করবে। এবং মানুষ আপনার টাইটেল অনুযায়ী সার্চ দিলে আপনার ভিডিও আগে তাদের কাছে আসবে।

তাই আমাদের ভিডিওতে অবশ্যই সঠিকভাবে টাইটেল নির্বাচন করতে হবে। তাই বলে ভিডিওর টপিক একরকম টাইটেল অন্যরকম দিলে কখনোই আপনার ভিডিও ভাইরাল হবে না।আপনার ভিডিও টপিক অনুযায়ী আপনার টাইটেল নির্বাচন করতে হবে। ভিডিওতে সবসময় ইংরেজি কিওয়ার্ড ব্যবহার করা ভালো।যদি আপনার ভিডিও বাংলা হয় তবুও ইংরেজি ব্যবহার করলে কোন সমস্যা হবে না বরং আপনার ভিডিও আরো বেশি ভারালা সম্ভাবনা থাকে।

ভিডিও ডেসক্রিপশন: অনেকেই আছে যারা ডেসক্রিপশন কি সেটাও জানি না সঠিকভাবে। ইউটিউব এর ভিডিও ভাইরাল করার জন্য ডেসক্রিপশন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আবার অনেক ইউটিউবার রয়েছে যারা ডেসক্রিপশন কিছু না লিখেই ভিডিও পাবলিশ করে দেয়। তাহলে কিভাবে আপনি আপনার ভিডিও ভাইরাল হওয়ার আশা করেন বলেন তো। কমপক্ষে আপনার ভিডিও ডেসক্রিপশন 200 থেকে 500 ওয়ার্ড এর ভিতর রাখার চেষ্টা করবেন।

description-এ সোশ্যাল মিডিয়ার লিঙ্ক এড করবেন এবং আপনার ভিডিওটি নিয়ে কিওয়ার্ড ডেসক্রিপশন এ এড করবেন। আর যদি পারেন তাহলে সংক্ষিপ্ত আকারে আপনার ভিডিওর মূল সারাংশ টি description-এ দিবেন।এতে করে আপনার ভিডিওটি ভালোবাসা ভাবনা থাকে এবং ইউটিউব বুঝতে পারে এ ভিডিও কি ধরনের এবং কার কাছে দেওয়া উচিত। মোটকথা আপনার ভিডিওতে খুব সুন্দরভাবে একটি ডেসক্রিপশন লিখবেন ভিউয়ার্স দের জন্য।

ভিডিওতে ট্যাগ ব্যবহার: ইউটিউব ভিডিও ভাইরাল করার জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ট্যাগ।আপনার ভিডিও টপিক অনুযায়ী সঠিক ট্যাগ নির্বাচন করে রাখলে আপনার ভিডিও অবশ্যই ভাইরাল হওয়ার সম্ভাবনা থাকে। তাই ভিডিও ভাইরাল করার জন্য ট্যাগ আপনার ভিডিওতে অবশ্যই দেওয়া উচিত।

আপনার ভিডিও রিলেটেড ট্যাগ আপনাকে খুঁজে বের করে আপনার ভিডিওতে দিতে হবে। তাছাড়া ট্যাগ বের করার বিভিন্ন টেকনিক ইউটিউবে রয়েছে এগুলো কাজে লাগিয়ে খুব সহজেই আপনারা সঠিকভাবে ট্যাগ খুঁজে নিতে পারেন আপনার ভিডিওর জন্য। ট্যাগ রিলেটেড কেউ যদি আপনার ভিডিও সার্চ করে তাহলে আপনার ভিডিও সবার আগে তার সামনে যেতে বাধ্য। তাই ভিডিও ভাইরাল করার জন্য খুবই গুরুত্বপূর্ণ অবশ্যই ব্যবহার করবেন।

ভিডিওর থাম্বেল: অনেক লোকই আছে ভিডিওর টাইটেল দেখে না কিছু দেখেনা শুধু মাত্র ভিডিও থাম্বেল দেখে ভিডিও চালু করে। তাছাড়া আপনার ভিডিওতে যদি থাম্বেল না থাকে ভালো তাহলে কেউই আপনার ভিডিও দেখতে চাইবে না। মোটকথা আপনার ভিডিও মানুষের সামনে আসলো যদি না দেখে তাহলে আপনার কোনো লাভ হয়নি। তাই অবশ্যই আপনার ভিডিওটি আকর্ষণ করার জন্য থাম্বেল খুবই কার্যকর।তাই সঠিক প্রফেশনালভাবে একটি থাম্বেল আপনার ভিডিওর জন্য তৈরি করুন।এবং অবশ্যই আপনার ভিডিওতে আকর্ষণীয় থামলেন ব্যবহার করবেন।

আর্টিকেল এর শেষ কথা

পরিশেষে আমি যে টপিক গুলো নিয়ে আলোচনা করেছি এ বিষয়গুলো মেনে চললে অবশ্য আপনার ভিডিও ভাইরাল অর সম্ভাবনা রয়েছে। যদিও সম্পূর্ণভাবে নির্ভর করবে আপনার উপর ভিডিও ভাইরাল হবে কিনা। কারণ মূল কাজগুলো আমি বলে দিলাম এবং আপনি কাজগুলো সম্পাদন করবেন। আর হ্যাঁ অবশ্যই নিজের ধৈর্য সততা পরিশ্রমই হয়ে কাজ করবেন তাহলেই সফলতা পাবেন ইনশাআল্লাহ।

আজকের আর্টিকেলটি এ পর্যন্তই যদি আর্টিকেলটি ভালো লাগে বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন। আর্টিকেল সম্পর্কিত কোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে একদমই ভুলবেন না। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন।আশা কামনা করে আজকের আর্টিকেলটি এখানেই শেষ করছি আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

Related Posts