ইউটিউব থেকে মনিটাইজেশন ছাড়াই আয়

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে আরেকটি ইনকাম করার উপায় নিয়ে হাজির হয়েছি । তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।আজকে আমি আপনাদেরকে বলব যে আপনারা কিভাবে ইউটিউব থেকে ইনকাম করবেন। আমরা সবাই হয়ত জানি যে ইউটিউব থেকে সরাসরি ইনকাম করার একটি উপায় রয়েছে আর সেটি হচ্ছে আ্যড দেখানোর মাধ্যমে।

কিন্তু আ্যড দেখিয়ে ইনকাম করা অনেক কঠিন কারণ ইউটিউব থেকে আ্যড দেখিয়ে ইনকাম করার জন্য আপনার চ্যানেলে কমপক্ষে ১০০০ সাবস্ক্রাইবার আর ৪০০০ ঘণ্টা ওয়াচটাইম লাগবে যা করা অনেক কঠিন। তো আজকে আমি আপনাদের দেখাবো যে আপনারা কিভাবে আ্যড দেখানো ছাড়া অর্থাৎ মনিটাইজেশন ছাড়াই ইউটিউব থেকে ইনকাম করবেন। আমি আজকে আপনাদের মনিটাইজেশন ছাড়াই ইনকাম করার ৩টি উপায় বলব। উপায়গুলো নিচে বলে দিচ্ছঃ

১. স্পনসরঃ ইউটিউব থেকে মনিটাইজেশন ছাড়া ইনকান করার সবচেয়ে সহজ উপায় হলো স্পনসর।
স্পনসরের মাধ্যমে আপনি মাসে কয়েক লাখ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন। ধরেন আপনি একটি ভিডিও বানালেন। সেই ভিডিওর মধ্যে কিছু সময় আপনি ভিডিও রিলেটেড নয় এমন কারো বা কিছুর
সম্পর্কে কথা বলাকে সাধারণত স্পনসর বলে আখ্যায়িত করা হয়। সেক্ষেত্রে আপনার চ্যানেলে অবশ্যই একটি ভালো সংখ্যক সাবস্ক্রাইবার প্রয়োজন আর প্রয়োজন হচ্ছে একটি বিজনেস ইমেইল যেখানে কোম্পানিরা বা প্রতিষ্ঠানসমূহ আপনার সংগে যোগাযোগ করতে পারে। আপনি স্পনসর থেকে একটা ভালো টাকা ইনকাম করতে পারবেন। প্রথম প্রথম আপনি প্রতি স্পনসরে প্রায় ৫০০০টাকা – ২০০০০ টাকা পাবেন। আর আপনার যদি অনেক সংখ্যক সাবস্ক্রাইবার আর ভিউয়ার থাকে তাহলে আপনি ১০০০০০ টাকা- ১০০০০০০ টাকা পর্যন্ত পেতে পারেন।

২. আ্যফিলেট মার্কেটিংঃ বর্তমানে প্রায় সব ইউটিউবারই আ্যফিলেট মার্কেটিং করে থাকেন। ধরেন আপনি একটি দারাজের একটি ১০০০০ টাকার হেডফোনের আ্যফিলেট মার্কেটিং করছেন। সেক্ষেত্রে আপনি একটা লিংক পাবেন আর যখন কোনো ব্যক্তি আপনার দেওয়া লিংক থেকে ওই হেডফোনটি কিনবে তখন আপনি ওই হেডফোনটার বিক্রিকৃত মূলের কিছু অংশ আ্যফিলেট কমিশন পাবেন। বর্তমানে অনেক প্রতিষ্ঠানেই আ্যফিলেট প্রোগ্রাম চালু রয়েছে যেমন আ্যমাজন, দারাজ, বাগডুম, বিডি শপ ইত্যাদি। তো প্রথমে আপনাকে যা করতে হবে তা হলো ইউটিউবে একটি ভিডিও আপলোড করা এবং সেই ভিডিও রিলেটেড কোনো কিছুর লিংক শেয়ার করা।( ধরেন আপনি একটি ফোনের রিভিউ করলেন এবং সেই ফোনটি কেনার জন্য একটি লিংক দিয়ে দিলেন।) আপনার কোনো ভিউয়ার যদি আপনার দেওয়া লিংক থেকে ফোনটি কিনে তাহলে আপনি একটি নির্দিষ্ট পরিমাণ টাকা আ্যফিলেট কমিশন হিসেবে পাবেন।

৩. পেইড প্রোমোটঃ মনিটাইজেশন ছাড়াই ইনকামের একটি ভালো উপায় হচ্ছে চ্যানেল প্রোমোট। কিন্তু এক্ষেত্রে আপনার মোটা অংকের ভিউয়ার থাকতে হবে। ধরেন আপনার চ্যানেলে এক লক্ষ সাবস্ক্রাইবার আছে তখন যদি কোনো একজন ছোট ইউটিউবার আপনাকে তার ইউটিউব চ্যানেল প্রোমোট করতে অনুরোধ করে এবং তার জন্য আপনাকে টাকা দেয় তাহলে তাকে পেইড প্রোমোট বলে। পেইড প্রোমোট হলো ইউটিউব ইনকাম করার সবচেয়ে সহজ উপায়। কারণ এখানে আপনার কোনো কষ্ট হচ্ছে না মানুষ আপনাকে নিজেদের চ্যানেল প্রোমট করতে দিচ্ছে এবং আপনি শুধু তার চ্যানেলের লিংকটি দিয়ে দিচ্ছেন।

তো এই ৩টিই ছিল আমার জানা ইউটিউব থেকে মনিটাইজেশন ছাড়া ইনকাম করার সবচেয়ে সহজ উপায়। অন্য কোনো ভালো উপায় থেকে থাকলে অবশ্যই নিচে কমেন্ট বক্সে জানাবেন।
আজকের জন্য এতটুকুই আবার কয়েকদিন পর আপনাদের সামনে হাজির হব নতুন কোন একটা টপিক নিয়ে৷ ততদিন পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন সেই কামনা করে আজকের জন্য বিদায় জানাচ্ছি। পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। আশা করি এই পোস্টটি আপনার ভালো লেগেছে এবং নিশ্চয়ই পোস্টটি আপনাদের বন্ধু – বান্ধবের সঙ্গে শেয়ার করবেন।

Related Posts

9 Comments

মন্তব্য করুন