ইউটিপি ও এসটিপি টুইস্টেড পেয়ার ক্যাবল সুবিধা-আসুবিধাসমূহ এবং কো-এক্সিয়াল ক্যাবল কী জেনে নেন

পূর্বের পর্বে জেনেছি টুইস্টেড পেয়ার ক্যাবল কী ।

টুইস্টেড পেয়ার ক্যাবল দু ধরনের হয় ঃ

ইউটিপিঃ আনশিন্ডেড টুইস্টেড পেয়ার ক্যাবলের বাইরে অতিরিক্ত কোন শিল্ডিং বা আবরণ থাকে না ।ইউটিপি ক্যাবলে বিভিন্ন স্টান্ডার্ডের ব্যবহার রয়েছে ।এ সকল স্ট্যান্ডার্ডের মধ্যে সিএটি-৫ ও সিএটি৬ খুবই জনপ্রিয় ।

ইউটিপি ক্যবলের ব্যান্ডউইডথ সাধারনত ১০ এমবিপিস । তবে ১ থেকে ১৫৫ এমবিপিস পর্যন্ত হতে পারে এতে এটেনুয়েশন আছে ,তাই এর দূরত্ব ১০০ মিটার পর্যন্ত সীমাবদ্ধ ।এতে এমআই প্রভাব খুব বেশি ।

এসটিপিঃ শিন্ডেড টুইস্টিড পেয়ার ক্যাবলের প্রতিটি পাচানো জোড়া তার থাকে একটি করে শক্ত শিন্ড বা আবরনের ভেতর । ফলে এই তার অনেক সুরক্ষিত থাকে ।শিন্ড সাধারনত অ্যালুমিনিয়াম বা পলিয়েস্টারের হয়ে থাকে । প্রতিটি শিন্ডেড জোড়া তার ইউটিপি ক্যাবলের চেয়ে এসটিপি ক্যাবল ব্যবহারে অসুবিধা দেখা দেয় ।এর ক্যাবলে পুরু ও শক্ত হওয়ার এটি নাড়াচাড়া করা অসুবিধাজনক। এর ব্যান্ডউইথ সাধারনত ১৬ এমবিপিস । তবে ৫০০ এমবিপিস পর্যন্ত হতে পারে । এতে এটেনুয়েশন ইউটিপি ক্যাবলের মতোই, তাই এর দূরত্ব ১০০ মিটার পর্যন্ত সীমাবদ্ধ এসটিপি ক্যাবলের বড় সুবিধা হলো এএমাই প্রভাব হ্রাস পায় তবে পুরো দূর হয় না

টুইস্টিড পেয়ার ক্যাবলের সুবিধাসমূহ  ঃ

কম দূরত্বে যোগাযোগ ক্যাবল হিসাবে টুইস্টিড পেয়ার ক্যাবল ব্যাপকভাবে ব্যবহারিত হয় ।
সহজে মেরামত করা যায় ।
এটি অন্যান্য ক্যাবলের চেয়ে দাম সস্তা ।
সহজে স্থাপন করা যায় ।
এটি পুরোনো ডেটা প্রেরন পদ্ধতি ।
অ্যানালগ এবং ডিজিটাল উভয় ধরনের ডেটা প্রেরনের জন্য টুইস্টিড পেয়ার ক্যাবল ব্যাবহিত হয় ।

টুইস্টেড পেয়ার ক্যাবলের অসুবিধা সমূহ ঃ

বেশি দূরত্বে ডেটা পাঠানোর জন্য ২ কিঃমিঃ পর পর রিপিটার ব্যবহার করতে হয় ।
ট্রান্সমিশন লসও অপেক্ষাকৃত বেশি ।
গঠন পাতলা হবার কারনে সহজেই ভেঙ্গে যাওয়ার সম্ভবনা থাকে ।
সহজেই হয়েজ সিগনাল দ্বারা প্রভাবিত হয় ।
এক ক্যাবল ব্যবহার করা হয় ১০০ মিটার দূরত্বের মধ্যে তথ্য প্রেরনের জন্য

<

টুইস্টিড পেয়ার ক্যাবল এর ব্যবহার  ঃ

টেলিফোন লাইন এই ক্যাবল ব্যাবহিত হয় ।
ডিজিটাল সিগলানিং ও ল্যান এর ক্ষেত্তে এ ধরনের ক্যাবল ব্যবহারিত হয়।

 

কো-এক্সিয়াল ক্যাবল ঃ

কো-এক্সিয়াল ক্যাবলের কেন্দ্র দিয়ে অতিক্রম করে একটি সলিড কপার তার । এ তারকে ঘিরে জড়ানো থাকে প্লাস্টিকের ফোমের ইনসুলেশন ।এ এনসুলেশনে উপর আরেকটি পরিবাহী তার পাচানো থাকে বা তারের জালি বিছানা থাকে । এই তার বা জালি বাইরের বৈদ্যুতিক ব্যতিচার থেকে ভেতরের সলিড কপারকে রক্ষা করে ,ফলে ডেটা বা সিগন্যাল সুন্দরভাবে চলাচল করতে পারে ।এ ক্যাবল বাইরের বৈদ্যুতিক ব্যতিচার দ্বারা সাধারনত প্রভাবিত হয় না বলে এর ব্যাপক ব্যবহার লক্ষ্য করা যায় । তবে উচ্চ বৈদ্যুতিক ক্ষেত্তে ব্যতিচার লক্ষ্য করা যায় ।

এ ধরনের ক্যাবলের ডেটা ট্রান্সফার রেট তুলনামূলকভাবে বেশি হয় ।তবে ডেটা ট্রান্সফার রেট তারের দৈর্ঘ্যের ওপর নির্ভর করে । সাধারণত কো-এক্সিয়াল ক্যাবল ব্যবহার করে এক কিলোমিটার পর্যন্ত ডিজিটাল ডেটা প্রেরন কর যায় ।এক্ষেত্তে ডেটা ট্রান্সফার রেট ২০০ এমবিপিস পর্যন্ত হতে পারে এবং ট্রান্সমিশন লস অপেক্ষাকৃত কম হয় ।

Related Posts

10 Comments

মন্তব্য করুন