ইনস্টাগ্রাম বর্তমানে তার ফ্লপ যুগে

আস্সালামুআলাইকুম। যখন ফেসবুক মারা যায় তখন আমি স্কুল এ পড়তাম । এটি আসলে মারা যায়নি, বরং, এটি একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হওয়া বন্ধ করে গিয়েছে যা তরুণরা প্রকৃতপক্ষে ব্যবহার করে, যার মানে এটি সমস্ত প্রাসঙ্গিকতা হারিয়েছে। ২০১৮ সালে, আমি প্রাথমিকভাবে তিনটি জিনিসের জন্য Facebook খুলি: Facebook গ্রুপগুলিতে ক্যাম্পাস সংস্থাগুলির সাথে যোগাযোগ করা, বিভিন্ন মেমে পোস্ট দেখা এবং প্রতিটি সেমিস্টারের শেষে ফটো অ্যালবাম পোস্ট করা।

সেই সময়ে, একটি ফেসবুক অ্যালবাম পোস্ট করা একটু  ক্রেজি ছিল। আপনি কি আশা করছেন যে কেউ আপনার পিকচার গ্রুপ থেকে ৫০টি ফটোর মধ্য দিয়ে যাবে? কিন্তু অধিকাংশ মানুষ এখন এটা করেছে।

আসলে, আমি ইনস্টাগ্রামে পোস্ট করা দুঃখজনক বলে মনে করি। আমি এখনও এটি করি, কিন্তু যখন আমি পোস্ট করি তখন আমি বিব্রত হই। এমনকি আমি যখন অন্য লোকের পোস্ট দেখি তখন আমি বিব্রত বোধ করি। আমি আমার অ্যাকাউন্ট ডিএক্টিভেট করি বা পোস্ট করি না, কিন্তু শেষ পর্যন্ত, যদি অন্য লোকেরা নিজের চাটুকার ছবি পোস্ট করার জন্য মনোযোগ আকর্ষণ করে তবে আমিও এটি চাই। এবং একবার আপনি পোস্ট করা এবং লাইক আপ করা শুরু করলে, এটা এক ধরনের আসক্তি।

কিছু সময়ে, তবে, আমি একটি পরিবর্তন লক্ষ্য করেছি। ইনস্টাগ্রাম ধীরে ধীরে মারা যাচ্ছে। আর্থিক পরিষেবা সংস্থা পাইপার স্যান্ডলারের ২০২১ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে মাত্র ২২ শতাংশ কিশোর-কিশোরী বলেছে যে ইনস্টাগ্রাম তাদের প্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, স্ন্যাপচ্যাট এবং টিকটকের পরে তৃতীয় স্থানে রয়েছে। ২০১৫ সালে, একই সমীক্ষা ইনস্টাগ্রামকে কিশোর-কিশোরীদের মধ্যে পছন্দের সোশ্যাল মিডিয়া অ্যাপ হিসাবে দেখিয়েছিল, ৩৩ শতাংশ অংশগ্রহণকারী এটিকে তাদের প্রিয় বলে দাবি করেছেন। সেই সময়ে, প্ল্যাটফর্মে উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে।

২০১৬ সালে, প্ল্যাটফর্মটি ইন-ফিড শপিং চালু করে এবং একটি ফিড থেকে একটি অ্যালগরিদমে পরিবর্তন করে। ২০১৭ সালে, অ্যাপটি সুপারিশকৃত পোস্ট চালু করেছে। এবং তারপরের বছরগুলিতে, Instagram ই-কমার্স সম্পর্কে আরও বেশি এবং আপনার বন্ধুদের সাথে ফটো শেয়ার করার বিষয়ে কম হয়ে উঠেছে। আজ, আমাদের ফিডগুলি স্পনসর করা বিষয়বস্তু এবং প্রস্তাবিত পোস্টের দ্বারা প্লাবিত হয়েছে — এবং আপনার পছন্দের সাথে সাথে একটি ফটো অদৃশ্য হয়ে যায়, আপনার বন্ধুরা কী পোস্ট করছে তা দেখা কঠিন করে তোলে৷ ইনস্টাগ্রামের আপডেটগুলি এতটাই অজনপ্রিয় যে ইনস্টাগ্রাম ঘোষণা করেছে যে এটি একটি কালানুক্রমিক ফিডের বিকল্পটি ফিরিয়ে আনার জন্য কাজ করছে।

উপরন্তু, Instagram ২০২০ সালের আগস্টে TikTok-এর একটি খারাপ সংস্করণ Reels চালু করেছে এবং তারা ২০২২ সালে ভিডিও পণ্যে “ডাবল ডাউন” করার পরিকল্পনা করছে। Instagram সবকিছু করতে চায় – এটি চাই এমন একটি গন্তব্য হয়ে উঠতে যেইখানে ব্যবহারকারীরা শর্ট-ফর্ম তৈরি করে এবং দেখে ভিডিও বিষয়বস্তু; জিনিসপত্রের জন্য কেনাকাটা করবে যা তাদের সত্যিই প্রয়োজন নেই তবে অবশ্যই তারা চাই ; এবং গল্পগুলিতে তাদের জীবনের স্নিপেটগুলি ভাগ করতে — তবে কেন তরুণ ব্যবহারকারীরা এটিকে প্রথম স্থানে পছন্দ করেছে তা দৃষ্টিশক্তি হারিয়ে ফেলছে: এটি আপনার নিজের নান্দনিকতা এবং সেইজন্য, আপনার পরিচয়কে সংশোধন করার একটি গন্তব্য৷ ফটো ডাম্পের স্রোত এবং ইনস্টাগ্রামের শীতল থাকার মরিয়া প্রচেষ্টা দেওয়ালে লেখা যে প্ল্যাটফর্মটি তরুণদের জন্য একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসাবে বেরিয়ে আসার পথে।

Related Posts

20 Comments

মন্তব্য করুন