ইন্টারনেট ও ফেসবুক। ফেসবুকে আসক্তি, ফেসবুকে অর্থনীতি, ফেসবুকেই উন্নতি।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ

একটা কথা আমরা প্রায়ই বলে থাকি যে ফেসবুক আমাদের সময়টাকে তিলে তিলে নষ্ট করছে। ফেসবুক মানেই এটি একটি কুকর্মের স্থান। ফেসবুক মানেই হলো ছেলেমেয়েরা বিপথে চলে গেলো। কথাগুলো কিন্তু একেবারেই মিথ্যা নয়। এরকম ঘটনা ফেসবুকে অহরহ ঘটছে। তরুন বয়সী ছেলেমেয়েরা তাদের মূল্যবান পড়াশোনা বাদ দিয়ে ফেসবুকেই বেশি সময় কাটাচ্ছে। কিন্তু এ ফেসবুকের মাধ্যমে অনেক ভালো কিছএও হচ্ছে। অপরাধী ধরা, ব্লাড ডোনেশনসহ আরো অনেক ভালো কাজ।

আমরা সবাই একটা কথা জানি, সব কিছুরই ভালো ও খারাপ দিকই থাকে। এর মধ্যে ভালোটাকে গ্রহন ও খারাপটাকে বর্জন করতে হয়। কিন্তু যারা অনলাইনে প্রফেশনালি সময় কাটায় তারা ফেসবুককে সবচেয়ে বড় ব্যাবসায়ের মাধ্যম মনে করছে। কারন, ফেসবুকের মাধ্যমেই সবচে দ্রূত আপডেট নিউজগুলো পাওয়া যাচ্ছে। ফেসবুকের সময়টাজে আপনি কীভাবে কাজে লাগাবেন সেটি একেবারেই আপনার সিদ্ধান্ত।

আমরা সবাই ভাললভাবেই ফেসবুক ব্যবহার করতে জানি। এটা হয়তো জানিনা যে এখানে কিছু বিষয় জানলেই এখান থেকে ইনকাম করাও সম্ভব। যেমনঃ

১। ই-কমার্স: ফেসবুক ব্যবহার করতে জানলে এবং একটি পেজ খুললেই বাংলাদেশে ই-কমার্স ব্যবসা করা যায়। মহিলাদের শাড়ি, মেয়েদের ড্রেস, গিফট আইটেম ইত্যাদির মাধ্যমে ই-কমার্স করা যায়।

২। লোকাল ব্যবসা: আপমার স্থানীয় যে কোন ব্যবসায় বেশি লাভের জন্য সবাই ফেসবুক মার্কেটিংকে ব্যবহার করছে। রেস্টুরেন্ট, ফ্যাশন হাউসের মতো ব্যবসাও ফেসবুকের মাধ্যমে করা যাচ্ছে।

৩। সাইটে ট্রাফিক ও অ্যাডসেন্স: একটা সাইটে যত বেশি ট্রাফিক থাকে তত বেশি ইনকাম হয়। যেমনঃ ব্লগ সাইট।

৪। নিজের দক্ষতাকে ব্রান্ডিং: আপনি যদি যথোপযুক্ত মনে করেন কিন্তু চাকরি হচ্ছে না সেক্ষেত্রে আপনি আপনার দক্ষতাকে ফেসবুকের মাধ্যমে প্রমোশন চালাতে পারেন। চাকরিদাতারাই আপনাকে খুঁজে নেবে।

৫। মার্কেটপ্লেসে কাজ: ফেসবুক একটি বড় মার্কেটপ্লেস। এখানে খুজলেই প্রচুর কাজ পাওয়া যায়।
সবাই ভালো থাকবেন। সময়টাকে কাজে লাগাবেন। আল্লাহ হাফেজ….

Related Posts

9 Comments

মন্তব্য করুন