ইন্টারনেট কম্পিউটার অন্যান্য ডিভাইসের প্রোগ্রামিং ভাষার একটি প্ল্যাটফর্ম ‘মোটোকো’।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ
আশা করি সবাই অনেক অনেক ভালো আছেন। ধারাবাহিকভাবে আমি আপনাদের সামনে হাজির হচ্ছি প্রোগ্রামিং ভাষার খুটিনাটি বিষয় নিয়ে। পোস্ট গুলো পড়লে আশা করি উপকৃত হবেন। আমার আগের পোস্টে মোটোকো নিয়ে যে আলোচনা করা হয়েছিলো তার ধারাবাহিকতায় আজকের এই পোস্ট। যারা আগের পোস্ট পড়েন নি তারা কষ্ট করে পড়ে নিবেন।

কম্পিউটার ইন্টারনেট মোটোকো ওয়াশকে চালিত করার জন্য কিছু অতিরিক্ত বাধা অতিক্রম করতে হবে। তাদের সরবরাহ করা কম্পিউটিং পরিবেশের সীমাবদ্ধতাগুলি তাদেরই দূর করতে হবে। উদাহরণস্বরূপ, ডিফিনিটির ইন্টারনেট কম্পিউটার একটি প্রচলিত অপারেটিং সিস্টেমের সাথে খুব কম মিল রয়েছে। ফাইল, আই / ও, বা অন্যান্য দক্ষতার প্রায়ই ভাষা বাস্তবায়নের ক্ষেত্রে গৃহীত এবং রানটাইম বা লাইব্রেরিতে উদারভাবে ব্যবহৃত হওয়ার মতো কোনও কার্যকারিতা নেই। এর অর্থ হল একটি বিদ্যমান ভাষাটির পোর্টিং করা টুইটার কোডের প্রশ্নের চেয়ে আরও বেশি কিছু নয়। আপনার অনুপস্থিত প্ল্যাটফর্মের কার্যকারিতাটি প্রতিস্থাপন করতে বা সেগুলি সরাতে বা সম্পূর্ণরূপে বিভিন্ন ডিজাইনের পছন্দগুলি তৈরি করার জন্য আপনাকে নতুন উপায় খুঁজতে হবে। ওয়াসির মতো প্রচেষ্টা কিছুটা হলেও এই সমস্যাটির সমাধান করার চেষ্টা করে। তবে এখনও তারা তাদের প্রারম্ভিক অবস্থানেই রয়েছে।

অনিবার্যভাবে এই কারণগুলি ডিফিনিটির ইন্টারনেট কম্পিউটারের জন্য একটি ভাষা বন্দর তৈরি করে। এমনকি এমন একটি ভাষা গ্রহণ করার সময়ও যার জেনেরিক ওয়েসম পোর্ট ইতিমধ্যে বিদ্যমান।

একই সময়ে ইন্টারনেট কম্পিউটারের একটি ভাষার জন্য প্ল্যাটফর্মের মূল ধারণাগুলি অ্যাক্সেস সরবরাহ করা দরকার। অ্যাসিনক্রোনাস বার্তা প্রেরণ সহ একটি বিতরণ প্রোগ্রামিং মডেল, চক্র (a.k.a. গ্যাস) এর মত সংস্থানগুলির ধারণাগুলি এবং কয়েকটি অন্যান্য আইডিয়োসিঙ্ক্রিজি। অবশ্যই এগুলি সমস্ত গ্রন্থাগার হিসাবে উপলব্ধ করা যেতে পারে। তবে যে ভাষাতে যথাযথ কাঠামো অন্তর্ভুক্ত থাকে সেগুলি আরও অনেক বিরামবিহীন প্রোগ্রামিংয়ের অভিজ্ঞতা সরবরাহ করতে পারে।

সুতরাং যদি আমাদের মাটিতে নামার জন্য যেভাবেই কাজ করতে হোক না কেন আপনি এমন কোনও কিছু তৈরি করতে নিজেকে প্রয়োগ করবেন না যা একটি সর্বোত্তম ব্যবহারকারীর অভিজ্ঞতা সরবরাহ করতে পারে এবং কীভাবে ইন্টারনেট কম্পিউটার প্রোগ্রাম করার জন্য আমাদের দৃষ্টিভঙ্গি জানাতে পারে।

Related Posts