ইন্টারনেট কি? ইন্টারনেট কি কি কাজে ব্যবহার করা হয়?

“আসসালামু আলাইকুম “আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন ।আমি আল্লাহর রহমতে ভালো আছি। আজকে ইন্টারনেট সম্পর্কে কিছু আলোচনা করব।ইন্টারনেট হচ্ছে পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে সমস্ত জায়গা গুলোকে সংযুক্তকারী বিশাল ইন্টারনেট নেটওয়ার্ক। ডিজিটাল যুগে মনে হয় ইন্টারনেট নেটওয়ার্ক ছাড়া এখন সারা বিশ্বে অচল। ইন্টারনেট আমাদের সময়, অর্থ এবং কষ্ট দূর করতে সক্ষম। ইন্টারনেট তথ্য আমাদের জ্ঞানভান্ডার কে আরও বেশি শক্তিশালী করে তুলেছে। যেকোনো তথ্য না জানার কারণে আমাদের অনেক মুশকিল হতো। আজ সেটা ইন্টারনেটের মাধ্যমে পরিপূর্ণ হলো। আমাদের কিছু জানতে ও শিখতে এই ব্যাপারে ইন্টারনেট খুবই গুরুত্বপূর্ণ।

ইন্টারনেট আসার পরে আমাদের কাজ এত সহজ হয়ে গেছে। যে সব মুহূর্তের মধ্যে করা যায় হাতের নাগালে।আগের যুগে দেশ বিদেশের খবরা খবর রাখার জন্য চিঠি ব্যবহার করা হতো সেখানে তাদের তথ্য পৌঁছানোর জন্য এক থেকে দুই তিন মাস লেগে যেতে। আর আজ সেখানে ইন্টারনেট এনে দিয়েছে সবার ঘরে ঘরে তত্ত্ব পৌঁছানোর সুযোগ সুবিধা।আগের যুগের কোথাও টাকা পাঠানোর জন্য ডাকযোগে টাকা পাঠানো হতো ।সেখানেও এক থেকে দুই মাস সময় লেগে যেত, টাকা সংগ্রহ করতে।আজ সেখানে ইন্টারনেট নেটওয়ার্ক বিকাশের মাধ্যমে টাকা মিনিটের ভিতরে হাতে চলে আসে।

আমরা যেগুলো তে ইন্টারনেট ব্যবহার করতে পারি তা হল-গুগল, ক্রোম, ব্রাউজার, অপরামিনি, ইউটিউব ,ভিটমেট ,ফেসবুক , পেইজ, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইয়াহু, টুইটার, এগুলোর মাধ্যমে, মোবাইল ,মনিটর ল্যাপটপ, কম্পিউটার দিয়ে কাজ করে থাকি।
আমাদের কোন প্রশ্ন বা তথ্য জানার জন্য ইন্টারনেট মাধ্যমে গুগলে সার্চ দিয়ে সব তথ্য প্রশ্ন জানতে পারি।শুধু তাই নয় এখন বর্তমান যুগে ঘরে অনলাইনে ক্লাস করানো সম্ভব কম্পিউটার, মনিটর ,ল্যাপটপ ,ইত্যাদির মাধ্যমে ইন্টারনেট নেটওয়ার্ক সংযোগে।

আগের যুগের মানুষ যে কোন খবরা খবর নেওয়ার জন্য টেলিভিশনে বসে থাকতাম এখন ইন্টারনেট নেটওয়ার্ক দিচ্ছে সবার হাতে হাতে পৌঁছে সমস্ত সংবাদ খবরা খবর গুলো। আর এখন ইন্টারনেট নেটওয়ার্কের মাধ্যমে মোবাইলে ফেসবুক ভিটমেট সমস্ত ব্রাউজার থেকে খবরা-খবর মিনিটের মধ্যে নিতে পারি।
আরো রয়েছে শপিং করার সুবিধা যেখানে ফেসবুক সকল মিডিয়াতে অনলাইনে শপিং করা যায় ইন্টারনেট নেটওয়ার্ক সংযোগ এর মাধ্যমে। আর এখন বেকারত্ব দূর হচ্ছে ইন্টারনেট নেটওয়ার্কের মাধ্যমে, যেমন অনেক ওয়েবসাইট আছে যেখানে আমরা কাজ করে টাকা ইনকাম করতে পারি।

বিজ্ঞান-প্রযুক্তি এখন অনেকটা সামনে এগিয়ে। যেখানে ইন্টারনেট নেটওয়ার্ক সৃষ্টি করে মানুষকে গড়ে তুলেছেন সচেতন। এখন সবচেয়ে শিক্ষার মাধ্যম হচ্ছে ইন্টারনেট নেটওয়ার্কে আমরা ঘরে বসে সকল প্রকার শিক্ষানীয় বস্তু শিখতে পারি।আর ইন্টারনেট নেটওয়ার্কের মাধ্যমে আমাদের যেকোনো কিছু শিখার জন্য দক্ষতা অর্জন করা প্রয়োজন। যেকোনো তথ্য খুঁজে বের করতে প্রথমে আমাদের ইন্টারনেট ব্যবহার করার দক্ষতা অর্জন করতে হবে। তথ্য জানার জন্য বা বিনিময়ের জন্য মাধ্যম যেমন- ফেসবুক, ইমেইল ,গুগল, ক্রোম ব্রাউজার, অপেরা মিনি, টুইটার, হোয়াটসঅ্যাপ,মেসেঞ্জার,এগুলো চালানো শিখতে হবে। যাই হোক আজ এখানেই শেষ করছি সবাই ভাল থাকবেন আল্লাহ হাফেজ।

Related Posts

16 Comments

মন্তব্য করুন