ইন্টারনেট ব্যবহার করবো,তবে ভালো কাজে

এখন এমন দিন চলছে,আমাদের হাতে ফোন দেখলেই বাবা-মা আচ্ছা করে ধমকে দেন।তাদের ভয় হয়,মোবাইলে না জানি কি কি অপকর্ম করে বেড়াচ্ছি । তাহলে চলো আজ থেকে এই ভয়টা দূর করে দেয়া যাক।আমরা যদি ইন্টারনেট থেকে ভালো কিছু শিখে, ভালো কিছু করে সবাইকে দেখিয়ে দিতে পারি,তাহলে কিন্তু আমরা বাবা মার এই অহেতুক দুচিন্তা দূর করে দিতে পারবো। চলো তাহলে আজ আমরা জেনে নিই বিজ্ঞান ও পড়াশোনা নিয়ে কিছু দারুণ ইউটিউব চ্যানেলের কথা!!
ম্যাথএন্টিকস
দুই বন্ধু রব এবং জেরেনি এই চ্যানেলটি শুরু করেছিলেন। তাদের মূল ইচ্ছা ছিলো জটিল সব অংক এবং এর ধাধাঁ যেন বাচ্চাদের নিকট সহজভাবে উপস্হাপন করা যায়।যাতে তারা সহজে বুঝতে পারে,সেজন্য গণিতের মূল কতগুলো বিষয় খুব মজা করে উপস্হাপন করা হয়েছে। এই চ্যানেলটি দেখলে গণিত মোটেও ভীতিকর মনে হবে নাহ।
হুপলাকিডসল্যাব
এটি বাচ্চাদের জন্য খুবিই উপযোগী একটি চ্যানেল।চারপাশে প্রতিদিন ঘটে চলা হাজার বিষয়ের ব্যাখা নিয়ে খুব সহজ এবং মজার ভিডিও রয়েছে।এছাড়াও আছে বিজ্ঞানীদের গল্প, আরও রয়েছে মজার মজার সব প্রশ্নের অনুসন্ধান।যেমন জুরাসিক পার্ক সিনেমার ঘটনা কি আসলেই বাস্তবে ঘটেছিলো? এলিয়েনরা কি পৃথিবীতে এসেছিলো?ইত্যাদি আরও নানা রহস্যময় অনুসন্ধানের ভান্ডার এই চ্যানেলটি।অন্যরকম পাঠশালা
ফ্লোকাবুলারির বাংলাদেশী সংস্করণ বলতে পারো অন্যরকম পাঠশালা চ্যানেলটিকে।এটি অন্যরকম একটি উদ্যোগ।এই চ্যানেলের বৈশিষ্ট্য হচ্ছে,এখানে বাচ্চাদের প্রশ্ন করতে উৎসাহিত করা হয়।এর প্রতিটি ভিডিও টিউটোরিয়াল দেখলেই মনে হবে যে ক্লাস রুমে বসেই সব শিখছো। অন্যরকম পাঠশালা গড়তে চাই অন্যরকম মানুষ যাদের থাকবে প্রথমত চিন্তা করার অভ্যাস।
ফ্লোকাবুলারি
পুরো আমেরিকার প্রায় ২০ হাজারেরও বেশি শিক্ষক এই চ্যানেলটির ভিডিও টিউটোরিয়াল গুলোর সাহায্য নেন তাদের ছাত্রদের শিক্ষা দানের জন্য। এমন কোন বিষয় নেই যা নিয়ে ভিডিও বানানো হয়নি এখানে।গণিত,বিজ্ঞান ছাড়াও সামাজিক বিজ্ঞান, ভাষা বিজ্ঞান সহ আরো অনেক অনেক বিষয় নিয়ে বলা হয়েছে।
অন্যরকম বিজ্ঞান বক্স
তোমরা তো বাংলাদেশের প্রথম সায়েন্স কিট বিজ্ঞানবাক্স সম্পর্কে জানোই। বিজ্ঞান যে আসলে ম্যাজিক না, প্রায় সকল কিছুরই চমৎকার একটা ব্যাখ্যা আছে, এই বোধটাও কিন্তু এই বাক্সটি ব্যবহারের মাধ্যমে তৈরি হবে। এর ছয়টি বক্স আলোর ঝলক,তড়িৎ তান্ডব,চুম্বকের চমক,রসায়ন রহস্য,অদ্ভুদ মাপজোখ, আর শব্দকল্পের এক্সপেরিমেন্টের ভিডিও গুলো এখানে পাবে।শুধু তাই নয়, আরো আছে এক্সপেরিমেন্ট নিয়ে নানা নাটিকা,মাইম আর্টের মাধ্যমে সাইন্স এক্সপেরিমেন্ট, ক্ষুদে বিজ্ঞানীদের নিজেদের বানানো যন্র ইত্যাদি।
সামনে আরো অনেক নতুন নতুন ভিডিও আসবে।
ইন্টারনেটে শুধু এই পাচঁটি চ্যানেল না,শিখতে চাইলে এমন আরো অনেক চ্যানেল পাওয়া যাবে।

<

Related Posts