ইন্দোনেশিয়ার নীল বর্ণের আগ্নেয়গিরি

সাধারণত আমরা লাল বা হলুদ বর্ণের আগ্নেয়গিরি দেখে থাকি বা এই সম্পর্কে জেনে থাকি। নীল আগ্নেয়গিরি শব্দটি শুনতে যেমন চমৎকার, দেখতেও বেশ আশ্চর্যজনক। ইন্দোনেশিয়ায় অবস্থিত কাওয়াহ ইজেন আগ্নেয়গিরির এই নীল লাভার ন্যায় আভার গড়িয়ে পড়া দৃশ্য দেখতে পাওয়া যায়। যা পর্যটকদের মুগ্ধ করতে সক্ষম প্রতিনিয়ত। এটির রাসায়নিক গঠন এবং আপনি এটি দেখতে কোথায় যেতে পারেন আসুন তা জেনে নেই।

ইন্দোনেশিয়ার এই অতি সুন্দর আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত বৈদ্যুতিক-নীল বর্ণের, যা রাতে পাহাড়ের ঢাল বেয়ে গড়িয়ে পড়ে। এর গঠন অবিকল আগ্নেয়গিরির সাথে সাদৃশ্যপূর্ণ।

তবে গবেষণা থেকে জানা যায় এই নীল আভা আসলে লাভা নয়। সালফিউরিক গ্যাস অক্সিজেন সমৃদ্ধ বায়ুমণ্ডলীয় বাতাসের সংস্পর্শে এসে নীল শিখা তৈরি করলে এই আলো তৈরি হয়। আগ্নেয়গিরির সময়কলীন ফাটল থেকে বেরিয়ে পড়ে এই তাপ বহনকারী নীল আভা। সালফার তরল রূপ ধারণ করায় এটি লাভার ন্যায় পাহাড় বেয়ে গড়িয়ে পড়ে। গলিত সালফারের নির্গত শিখার বর্ণ বৈদ্যুতিক-নীল।

ভ্রমণ প্রিয় লোকদের জন্য একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য ইন্দোনেশিয়ার ইজেন আগ্নেয়গিরি। নীল আগুনের এই নদীটি রাতের দৃশ্যে গাঢ় হয়ে উঠে।
ফুমারোল সহ অন্যান্য আগ্নেয়গিরি অঞ্চলগুলিও ঘটনাটি সম্মুখীন হয় যেহেতু আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের সাথে যুক্ত। কাওয়াহ ইজেন জাভা দ্বীপে অবস্থিত।

এর আগ্নেয়গিরির সময়কলীন প্রবাহিত লাভা স্বাভাবিক উজ্জ্বল লাল রঙ এর হয়ে থাকে। অক্সিজেনের সাথে দহন বিক্রিয়ার ফলে সালফার সমৃদ্ধ গ্যাসটি নীল বর্ণ ধারণ করে। তাপীয় মাত্রা বেশি হওয়ায় গ্যাসগুলো জ্বলতে থাকে। এতে চাপের প্রভাবও রয়েছে। সালফার ঘনীভূত হয়ে গ্যাস হতে গলিত রূপ ধারণ করে, যা তরল হয়ে পাহাড় বেয়ে নেমে আসে। এই নীল আগ্নেয়গিরির দিনের বেলা হতে রাতের দৃশ্যে অস্বাভাবিকতার হার অধিক।

এই জায়গাটি পর্যবেক্ষণ করতে যেতে হলে ত্বকের ক্ষতি হওয়া হতে বিরত থাকা ও নানা সুরক্ষার ক্ষেত্রে কিছু সাবধানতা অবলম্বন করা প্রযোজ্য। সুরক্ষার ক্ষেত্রে মুখে মাস্ক পড়া এবং সঠিক দূরত্বে অবস্থান করা উল্লেখযোগ্য। সালফার একটি অধাতু যা তার বিক্রিয়াকালীন সময়ে বিভিন্ন রং প্রদর্শন করে আকর্ষণীয় পরিচয় বহন করে। কাওয়াহ ইজেন আগ্নেয়গিরিতে এই ঘটনাটি দেখার জন্য জায়গাটি সম্ভবত সঠিক জায়গা।

এটি আগ্নেয়গিরির এলাকায় হাইকের মাধ্যমে পৌঁছাতে হয়। এর আশেপাশের পরিবেশে উপস্থিত কিছু পাথর কালো বর্ণ ধারণ করে। যা এলাকাটির সৌন্দর্য বৃদ্ধিতে সহায়ক। পাহাড়ের গায়ে নীল আগ্নেয়গিরির ন্যায় গড়িয়ে পড়া জ্বলন্ত সালফারের গলিত রূপ মনোরম দৃশ্যের পরিচয় বহন করে।

ইয়েলোস্টোন ন্যাশনাল পার্ক হল আরেকটি নীল আগুনের জন্য পরিচিত আগ্নেয়গিরির অবস্থান। যেখানে গলিত সালফার বেয়ে পড়ে এবং কালো রেখার ন্যায় ছাপ রেখে যায়।

Related Posts

12 Comments

মন্তব্য করুন