ইমো (IMO) কোম্পানি কিভাবে আয় করে?

ইমো (Imo) অ্যাপ এর সাথে পরিচিতি নয় এমন ইন্টারনেট ব্যাবহারকারী হয়তো খুঁজে পাওয়া মুশকিল। ইনস্ট্যান্ট মেসেজ, ভিডিও কল, অডিও কল এর জন্য বিশ্বের অন্যতম জনপ্রিয় ফ্রী মোবাইল অ্যাপ এটি। ছোট বেলায় বড়দের কাছে শুনতাম প্রবাসে বাস করে এমন মানুষের সাথে সহজেই ভিডিও কলে কথা বলার জন্য ইমো এর ব্যবহার করা হতো। মূলত বিষয়টা কিছুটা এমন, এটি এমন একটি অ্যাপ ছিল যার দ্বারা সহজে যেকোনো দেশের লোকের সাথে ভিডিও কল বা মেসেজ করা যেতো।

‘BBC News’ এর তথ্য অনুযায়ী বিশ্বের ১৫০টিরও বেশির দেশে ২০০ মিলিয়নের বেশি ব্যবহারকারী এই অ্যাপ ব্যবহার করে থাকছে। ইনস্ট্যান্ট মেসেজিং, গ্রুপ কলিং, ইনস্ট্যান্ট কলিং, ফাইল ট্রান্সফার এর মত বিভিন্ন সুবিধাসমূহ প্রদান করে থাকছে বর্তমানে Imo। এটির মাধ্যমে সর্বোচ্চ ১০ জিবি পর্যন্ত ফাইল ট্রান্সফার করা সম্ভব। যদিও একটি মাল্টি ইনস্ট্যান্ট মেসেজ এবং কলিং প্লাটফর্ম হিসেবে Imo এর যাত্রা শুরু হয় কিন্তু ধীরে ধীরে তারা জনপ্রিয় সোশাল মিডিয়া প্লাটফর্ম হিসেবে নিজেদের জায়গা করে নেওয়ার চেষ্টা করে চলেছে। যাহোক, এই তো ছিল Imo এর বিষয়ে কিছু শর্ট পরিচিতি বলা যায়। আমাদের মূল আলোচ্য বিষয় হচ্ছে কিভাবে ইমো আয় করে থাকে। অর্থাৎ এই কোম্পানির ইনকাম সোর্স গুলো কি কি হতে পারে। চলুন তবে এই ব্যাপারে জানা যাক।

imo কিভাবে আয় করে?

Imo মূলত চারটি উপায়ে উপার্জন করে থাকে। নিচে এই চারটি উপায় উল্লেখ করা হলোঃ

১. ডাটা সেল করেঃ

একজন ব্যবহারকারীর যাবতীয় তথ্য গুলো হচ্ছে এই ব্যবহারকারীর ডেটা। যেকোনো কোম্পানির প্রায় বেশিরভাগ রেভিনিউ জেনারেট হয় ব্যবহারকারীর ডাটা বিক্রির মাধ্যমে। বিভিন্ন থার্ড পার্টি কোম্পানি এসব ডাটা ক্রয় করার মাধ্যমে জানতে পারে ব্যবহারকারীদের চাহিদা সম্পর্কে। যাতে তারা সে অনুযায়ী মার্কেটপ্লেস তে তাদের বিজনেস দার করতে পারেন।

২. বিজ্ঞাপন: 

Imo এর দ্বিতীয় বেশিরভাগ ইনকাম আসে বিজ্ঞাপন থেকে। আপনি যখন ইমো অ্যাপ ব্যবহার করবেন তখন এর মধ্যে বিভিন্ন বিজ্ঞাপন দেখতে পারবেন। বিভিন্ন থার্ড পার্টি কোম্পানির বিজ্ঞাপন ইমো অ্যাপ এর বিভিন্ন জায়গায় প্রদর্শিত হয়। এসব থার্ড পার্টি কোম্পানি থেকে বিজ্ঞাপন বাবদে ভালো অর্থ নিয়ে থাকে Imo।

৩. অ্যাপের বিভিন্ন ফিচার বিক্রি

এটিকে বলা যেতে পারে In App Purchase, অর্থাৎ অ্যাপ এর মধ্যে কোনো কিছু কেনাকাটা করা বোঝায়। Imo অ্যাপে অনেক স্টিকার, থিম ইত্যাদি রয়েছে যেগুলো ব্যবহার করতে হলে আপনাকে পে করতে হবে। এটি থেকেও তারা আয় করে থাকে।

৪. প্রিমিয়াম সার্ভিস প্রদান করে

Imo প্রিমিয়াম সার্ভিস প্রদান করে থাকে। অর্থাৎ তাদের প্রিমিয়াম সার্ভিস নিতে একজন ইউজার এর সাবস্ক্রিপশন ফি প্রদান করতে হয়। মাসিক বা বাৎসরিক ভিত্তিতে আপনি তাদের প্রিমিয়াম সেবা নিতে পারেন। No Ads এর সুবিধার পাশাপাশি বিভিন্ন প্রিমিয়াম সুবিধা আপনি পাবেন এর মাধ্যমে।

আশা করছি আপনারা বুঝতে পেরেছে Imo কিভাবে আয় করে থাকে এই বিষয়টি। এখানেই শেষ করছি আর্টিকেলটা, ভালো থাকবেন সবাই আল্লাহ হাফেজ।

Related Posts

12 Comments

মন্তব্য করুন