ই-কমার্স বা ড্রপশিপিং বিজনেস এর জন্য ১০ টি লাভজনক নিশ আইডিয়া

যেকোনো বিজনেস করার আগেই আমাদের যে বিষয়টি নিয়ে ভাবতে হয় সেটি হচ্ছে প্রোডাক্ট বা সার্ভিস এর নিশ। অনেকে আছে নিশ বিষয়টি বুঝতে পারেন না।

নিশ মানে হলো বিষয় বা টপিক। আপনি যে বিষয়/টপিক নিয়ে ব্যবসা করবেন সেটিকে বলা হয় নিশ। ই-কমার্স অথবা ড্রপশিপিং বিজনেস করার আগেও আমাদের যে বিষয়টি নিয়ে চিন্তা করার প্রয়োজন হয় সেটি হচ্ছে লাভজনক নিশ। অর্থাৎ আপনার বিজনেস এর জন্য কোন প্রোডাক্ট সবথেকে ভালো হবে এটি প্রথমে আপনাকে বেছে নিতে হবে। আপনাদের সুবিধার্থে আজকের এই আর্টিকেল দ্বারা আমরা এই দুটি বিজনেস এর জন্য লাভজনক কয়েকটি নিশ সম্পর্কে আলোচনা করবো। তাহলে চলুন শুরু করা যাক।

ই-কমার্স বা ড্রপশিপিং এর জন্য ৫ টি লাভজনক নিশ আইডিয়াঃ

১) স্মার্টফোন এক্সেসরিসঃ এখনকার দিনে ছোট থেকে বড় প্রায় সবার হাতেই একটি স্মার্টফোন আছে। যাদের নেই তারাও চেষ্টা করে একটি স্মার্টফোন ক্রয় করার। আর স্মার্টফোনকে কেন্দ্র করে রয়েছে ধরনের এক্সেসরিস, যেমন; হেড ফোন, চার্জার, মোবাইল ফোন কভার ইত্যাদি। যেহেতু এখন প্রায় সবার হাতে একটি স্মার্টফোন থাকে, তাই আপনি চাইলে আপনার অনলাইন স্টোরে আপনার কাস্টমারদের এসব প্রডাক্ট অফার করতে পারেন।

২) কিচেন এক্সেসরিসঃ আমাদের সবার পরিবারের একটি অংশ এই কিচেন। কিচেনের সাথে আমাদের সম্পর্ক প্রতিদিনের। একটা সময় ছিল যখন কিচেনে রান্নাবান্না তৈরি করতে যাবতীয় সব কাজ আমরা হাত দিয়ে করে থাকতাম। কিন্তু বিজ্ঞান ও প্রযুক্তির কল্যাণে নানান গ্যাজেট দ্বারা এখন রান্নাবান্নার কাজ খুব সহজে করা যাচ্ছে। আর এসব প্রোডাক্ট এখন সবার প্রয়োজন হচ্ছে। বিভিন্ন ধরনের কিচেন এক্সেসরিস এখন মানুষ ক্রয় করছে। তাই আপনি চাইলে এসব প্রোডাক্ট আপনার স্টোরে কাস্টমারদের অফার করতে পারেন।

৩) অনলাইন লার্নিং প্লাটফর্মঃ একটা সময় কোনো ধরনের কোর্স করতে হলে বা কোনো কিছু সম্পর্কে জানতে হলে আমাদের অনেক কষ্ট করতে হতো। কিন্তু ইন্টারনেটের কল্যাণে এখন অনলাইনের দ্বারা কোর্স খুব সহজে বাড়িতে বসেই করা সম্ভব। তাই একটি অনলাইনে স্টোর বানিয়ে সেখানে যেকোনো কোর্স বা টিউটোরিয়াল অফার করা যেতে পারে।

৪) কসমেটিকস পণ্যঃ আপনি যদি কসমেটিকস এর মার্কেটপ্লেস তে নজর দেন তাহলে লক্ষ করবেন এসব দোকানে সবসময় অনেক ভীড় থাকে। কেননা কসমেটিকস সামগ্রী অনেক পরিমাণে বিক্রি হয়ে থাকে। আর তাই অনলাইন স্টোরে এসব পণ্য কাস্টমারদের সেল করা যেতে পারে।

৫) স্থানীয় পণ্য বিক্রি করাঃ স্থানীয় পণ্য বিক্রি করা বলতে আমি আপনাদের যেকোনো পণ্য বিক্রি করতে বলছিনা। আপনার স্থানীয় জায়গায় এমন অনেক পণ্য থাকতে পারে যেগুলো অন্যান্য জেলায় নাও থাকতে পারে। এসকল পণ্যগুলো আপনি আপনার স্টোরে অফার করতে পারেন। এই ধরনের সেল থেকে ভালো আয় হওয়ার মত সুযোগ থাকে।

এই ছিল মূলত আপনাদের জন্য টি বেশ সেলিং প্রোডাক্ট আইডিয়া। আর্টিকেলটা নিয়ে কোনো ধরনের প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। দেখা হচ্ছে পরের কোনো আর্টিকেল নিয়ে। আল্লাহ হাফেজ

Related Posts

2 Comments

মন্তব্য করুন