ই – বুক বলতে কী বােঝ ? ই – বুকের প্রকারভেদ

বিসমিল্লাহি রহমানের রাহিম

সৃষ্টিকর্তার শ্রেষ্ঠ জীব মানুষ

আসসালামুয়ালাইকুম

আমার শ্রদ্ধেয় বড় ভাই ও বোনেরা আপনারা আশা করি আপনারা সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন

আপনারা যাতে ভাল থাকেন এবং সুস্থ থাকেন এটাই আমরা চাই
আমার শ্রদ্ধেয় বড় ভাই ও বোনেরা আপনারা
আজ আপনাদের মাঝে একটা পোস্ট শেয়ার করব এই পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন

ই – বুক বলতে কী বােঝ ? ই – বুকের প্রকারভেদ আলােচনা

<

ই – বুক বা ইলেকট্রনিক বুক হলাে মুদ্রিত বইয়ের ইলেকট্রনিক রূপ । ই – বুক ইলেকট্রনিক মাধ্যমে প্রকাশিত হওয়ার কারণে এতে শব্দ , অ্যানিমেশন ইত্যাদি জুড়ে দেওয়া যায় । এ ধরনের বই কেবল কম্পিউটার , স্মার্টফোন বা বিশেষ ধরনের রিডার ব্যবহার করে পড়া যায় । প্রচলিত রিডারের মধ্যে অ্যামাজন ডটকমের কিন্ডল সবচেয়ে জনপ্রিয় । বর্তমানে ই – বুকে নানান প্রকারভেদ দেখা যায় । বিভিন্ন ধরনের প্রকাশনার জন্য বিভিন্ন ধরনের ই – বুক রয়েছে । তবে সাধারণভাবে ই – বুককে নিম্নোক্ত পাঁচটি ভাগে ভাগ করা যায় ।
i . মুদ্রিত বইয়ের হুবহু প্রতিলিপি । এই ধরনের ই – বুকগুলাে মূলত মুদ্রিত বই যেমন , তেমনটি হয়ে থাকে । সচরাচর পিডিএফ ( পাের্টেবল ডকুমেন্ট ফরম্যাট ) ফরম্যাটে প্রকাশিত হয়ে থাকে ।
ii . যে ই – বইগুলাে কেবল অনলাইনে তথা ইন্টারনেটে পড়া যায় । সেগুলাে সচরাচর এইচটিএমএলে প্রকাশিত হয় । এগুলােকে বই – এর ওয়েবসাইট বলা যায় ।
iii . মুদ্রিত বই – এর মতাে কিন্তু কিছুটা বাড়তি সুবিধাসহ ই – বুক । এগুলাে বই – এর কনটেন্ট ছাড়াও পাঠকের নিজের নােট লেখা , শব্দের অর্থ জানার সুবিধা সংবলিত হয় । এগুলাের বেশির ভাগই ই – পাব ( EPUB ) ফরম্যাটে প্রকাশিত হয় । এসব ই – বুকের কোনাে কোনােটি কেবল বিশেষ ডিভাইসে পড়া যায় ।
iv . চৌকস ই – বুক । এগুলাে হলাে স্মার্ট বা চৌকস ই – বুক । অর্থাৎ এগুলােতে বই – এর লিখিত অংশ ছাড়াও অডিও / ভিডিও / অ্যানিমেশন ইত্যাদি সংযুক্ত থাকে । ই – বুকের অ্যাপস । এক্ষেত্রে ই – বুকটি নিজেই একটি অ্যাপস আকারে প্রকাশিত হয় । v.
অ্যাপস ডাউনলােড করে কম্পিউটার বা মােবাইল ফোনে পড়া যায় ।

আমার শ্রদ্ধেয় বড় ভাই ও বোনেরা আপনারা আশা করি আপনারা সবাই ই – বুক বলতে কী বােঝ ? ই – বুকের প্রকারভেদ বিষয় টা আপনারা সবাই বুঝতে পারছেন

আল্লাহতালা আমাদের সৃষ্টি করেছেন তার হেদায়েতের জন্য
আসুন আমরা সবাই পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করি এবং সৎ পথে চলি মানুষের সেবা করি মানুষের উপকার করি

জীবনে সৎ পথে চলুন মানুষের সেবা করুন এবং
মানব জীবনে এগিয়ে যান আল্লাহতালা আমাদের কে ভালো বাসবেন

আজকের পোষ্টটি পড়ে কেমন লাগলো?

যদি ভালো লাগে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করে দিন।

আজ এ পর্যন্তই ভাল থাকেন সুস্থ থাকেন জীবনে এগিয়ে যান

আল্লাহ হাফেজ

Related Posts