উইন্ডোজের জন্য ৩টি অসাধারণ অডিও প্লেয়ার।

গান ও সংগীত আমাদের মনের খোরাক এনে দেয়। শত অশান্তির মাঝেও প্রশান্তি খুঁজে পেতে আমরা গান শুনে থাকি। গান অপছন্দ করে এমন ব্যক্তি খুব কমই আছে। গানের ধরনভেদে সবাই কমবেশি ভিন্ন ভিন্ন ধরনের গান পছন্দ করেন। এখন চলছে স্মার্টফোনের দাপট। এর মধ্যেও গান রুচিশীলদের গান শোনার জন্য ডেস্কটপ বা ল্যাপটপই একমাত্র মাধ্যম। রুচিশীল গান শোনার জন্য দরকার হয় ভালো মানের সফটওয়্যার। ভালো, সুস্পষ্ট ও নিখুঁত সাউন্ড পেতে হলে চাই একটি ভালো স্পিকার। একটি ভালো মানের অডিও প্লেয়ার প্লেয়িংয়ের সফটওয়‍্যারের চাহিদাও রয়েছে বেশ।

এসব বিষয় ও গান প্রেমীদের চাহিদা মাথায় রেখে উইন্ডোজ ব‍্যবহারকারীদের জন‍্য তিনটি চমৎকার অডিও প্লেয়ার সম্পর্কে আজকের আলোচনা শুরু করছি।

১। ডোপামাইন
প্রথমত ডোপামাইন অডিও প্লেয়ারটির ইন্টারফেসটি দেখতে চমৎকার সাজে সজ্জিত। এটার ইউজার ইন্টারফেসে ঢুকলেই এটি একটি প্রিমিয়াম সফটওয়‍্যার লেখাটি দেখা যাবে। এটি একটি ওপেন সোর্স প্লেয়ার। এই অডিও প্লেয়ারটির প্রধান বৈশিষ্ট্যটি হলো এটার অত্যন্ত সহজ সরল এবং সুন্দর নেভিগেশন ইন্টারফেস। সকল সেটিংস সহজেই পাওয়া যায়। কস্ট করে খোজাখুজি করতে হয়না। প্লেয়ারটি কাস্টমাইজ করার সুবিধা আলাদা মাত্রা যোগ করেছে।

এটি mp3, wma, ogg, m4a, aac, wab সহ অনেক প্রকার অডিও ফরম‍্যাট সার্পেট করে। আরও কিছু সুবিধা হলো এতে অটো মেটা ট্যাগিং, রিয়েল টাইম লিরিক্স ডিসপ্লে সহ আরও কিছু সুবিধাজনক ফিচার রয়েছে।

২। মিউজিক বি
সঙ্গীত শ্রোতাপ্রেমীদের আরেকটি জনপ্রিয় মিউজিক প্লেয়ার হলো মিউজিক বি। এটির সাহায‍্যে আই টিউনস এবং অনান‍্য মিউজিক লাইব্রেরি ইমপোর্ট করা যায়। এটি mp3, wma, ogg, m4a, aac, wab সহ অনেক প্রকার অডিও ফরম‍্যাট সার্পেট করে।

সকল প্রকার অ্যান্ড্রয়েড স্মার্টফোন এবং কিছু কিছু ios ডিভাইস, usb ড্রাইভ ও অন্যান্য portable মিউজিক প্লেয়ারের সঙ্গে সফটওয়‍্যাটিতে synchronised করে নেওয়ার সুবিধা রয়েছে।

কম্পিউটারের হার্ডডিক্সে কোনো মিউজিক ফাইলস এড করতে চাইলে প্লেয়ারটিতে বাড়তি কোনো কাজ করতে হবেনা বরং এটি অটোমেটিক সেটাকে প্লেয়ারে যোগ করে নেওয়ার মতো অসাধারণ বৈশিষ্ট্য এটাতে যোগ করা হয়েছে। এছাড়াও এটির আরেকটি যুগোপযোগী বৈশিষ্ট্য হলো এটাতে স্ক্রিন ও প্লাগইনে কাস্টমাইজেশন করা যাবে।

৩। রেডিও মাংকি
জ্বলমলে চমৎকার ইন্টারফেস যুক্ত এই অসাধারণ মিউজিক অ‍্যাপটিতে প্রায় সব অডিও ফরম‍্যাট সাপোর্ট করে। অটোমেটিক ট্যাগিং সিস্টেম রয়েছে এটাতে। বিভিন্ন ধরনেট ডিভাইসের সাথে ফাইলকে synchronised করতে পারে এটি। এটাতে সিডিকে ডিভিডিতে মিউজিক বার্ন করা যায়। অডিও কনর্ভাট, ভলিউম কন্ট্রোল করাসহ আরও অনেক কাজ সহজে করা যায়। ফ্রি ও পেইড ভার্সন দুটি সুবিধাই আছে। পেইড ভার্সনে বাড়তি ফিচার থাকে।

Related Posts