উইন্ডোজ ১০ এর যেসব ফিচার আপনার জানতেই হবে। মেগা ট্রিকস

মাইক্রোসফ্ট উইন্ডোজ কোনও জিনিস নয়; এটি এমন সরঞ্জামগুলির একটি অন্তর্নির্মিত সিস্টেম যা নির্দিষ্ট বৈষিষ্ট্যগুলির উপরে নির্মিত।

এর ভেতরের জাতীয় জটিল সফ্টওয়্যারগুলোর সাহায্যে এটি বোঝা যায় যে এখানে খুব ছোট কৌশল রয়েছে এবং UI-এর সমৃদ্ধি রয়েছে যার অনেক কিছু বেশিরভাগ লোকেরা জানেন না। উইন্ডোজ 7 থেকে আসার পরে আপনি হয়ত উইন্ডোজ 10 ব্যবহার শুরু করেছেন অথবা সম্ভবত আপনি একটি ম্যাক থেকে উইন্ডোজ এ সুইচ করেছেন। ঠিক আছে, এবার উইন্ডোজ 10 এর যে সমস্ত বিষয আপনার অজানা তা এবার সময় এসেছে।

এখান থেকে এমন কিছু জিনিস শিখিয়ে নিন যা আপনি হয়ত জানেন না।

১। সিক্রেট স্টার্ট মেনু
আপনি যদি সেই পুরাতন-স্কুলের শেখা বা অনেক আগে শেখা স্টার্ট মেনু অভিজ্ঞতার ব্যবহার কারী হন তবে আপনি এখনও এটি করতে পারেন। অ্যাপস এবং সার্চিং এবং রান সহ বেশ কয়েকটি পরিচিত বিষযগুলোর সাথে একটি স্টার্ট মেনু সেট করতে নীচে-বাম কোণে উইন্ডোজ আইকনে ডান ক্লিক করুন। এই সমস্ত অপশন স্ট্যান্ডার্ড মেনু ইন্টারফেসের মাধ্যমে আপনি দেখতে পাবেন, তবে আপনি এখানে এগুলি আরও দ্রুত ভাবে ব্যবহার করতে পারবেন।

একইভাবে, উইন্ডোজ 10 টাস্কবারের সাথে আপনি অনেক কিছু করতে পারেন। হ্যান্ডি মেনুতে টাস্কবারে ডান ক্লিক করুন যা আপনাকে টুলবার, কর্টানা এবং উইন্ডো স্কিমগুলির জন্য অনেকগুলি প্রিসেট মেনু দ্রুত অ্যাক্সেস করতে সাহায্য করবে।

সেই স্টার্ট মেনু টাইলগুলি পারসোনাল করতে চান? একটি পপ-আপ মেনু পপ আপ হিসেবে ব্যবহার করতে তাদের উপর ডান ক্লিক করুন। এই মেনুটি আপনাকে বিভিন্ন বিষয় ব্যবহারের সুযোগ করে দেয় যেমন স্টার্ট মেনু থেকে আন-পিন করার ক্ষমতা, উইন্ডোগুলির আকার পরিবর্তন করতে ইত্যাদি।

২। ডেস্কটপ বাটন Show করবেন কিভাবে?
এবার চলুন উইন্ডোজ ৭ এ ফিরে যায়। উইন্ডোজ ৭ এ এটি খুব সুন্দর একটি ফিচার। ডেস্কটপের নীচে-ডানদিকে একটি সিক্রেট বোতাম রয়েছে। দেখছেন না?তারিখ এবং সময় এর পাশে নীচে এবং ডানদিকে সমস্ত এলাকা গুলো দেখুন। সেখানে আপনি একটি সিক্রেট বাটনের একটি ছোট্ট স্লিভ পাবেন। আপনার সমস্ত খোলা উইন্ডো একবারে মিনিমাইজ এটিতে ক্লিক করুন।

ক্লিকের বিপরীতে আপনি যখন কোন এপ্লিকেশন গুলো ঘুরে দেখেন তখন উইন্ডোজগুলি মিনিমাইজ করার আরেকটি বিকল্পও রয়েছে। সেটিংস> Personalization> টাস্কবার. এবার আপনার পছন্দটি নির্বাচন করুন, তারপরে “ডেস্কটপের পূর্বরূপ দেখতে peek menu টি ব্যবহার করুন” এ সুইচটি ফ্লিপ করুন। ব্যাস হয়ে গেলো আপনার কাজ।

৩। উইন্ডোজ সার্চ Enhanced করবেন কিভাবে?
উইন্ডোতে সার্চ যদি খুব বেশি সময় নেয়, তবে আপনি মে 2020 আপডেট দিয়ে কিছু সময় সংকুচিত করতে পারেন। এরপর আপনাকে যা করতে হবেো সেটিংস> সার্চিং > Searching Windows set search to Classic ব্যাস এবার আপনার প্রয়োজন মত সেটিংসগুলো ঠিক করে নি।

আশা করি এ টিপস গুলো আপনার অনেক কাজে লাগবে। আজ এ পর্যন্তই। ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন