উইন্ডোজ ১০ সেটআপ

মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট এর সর্বশেষ সংস্করণ হলো উইন্ডোজ ১০। উইন্ডোজ ১০ নিয়ে প্রতিষ্ঠানটি এতটাই আশাবাদী তারা উইন্ডোজ ৮ এর পর সরাসরি উইন্ডোজ ১০ বাজারে নিয়ে আসে। পূর্বে  ব্যবহৃত সকল উইন্ডোজ ব্যবহারকারীরা একবছর বিনামূল্যে ব্যবহার করতে পারবে উইন্ডোজ ১০।

এখন আসি আমাদের আজকের আলোচনার বিষয়বস্তু উইন্ডোজ ১০ সেটআপ নিয়ে। উইন্ডোজ ১০ ইন্টারনেট সুবিধার পণ্যগুলোকে একসাথে পাওয়া যায় বলে এই নিয়ে আমাদের আগ্রহের মাত্রাটা তাই একটু বেশি।তাই অনেকে তাদের ল্যাপটপ এবং ডেক্সটপে উইন্ডোজ ১০ সেটআপ দেবার পরিকল্পনা করছে।কিন্তু অনেকেই ঠিকভাবে জানেন না উইন্ডোজ ১০ সেটআপ দেবার নিয়ম। আমাদের আজকের পোষ্টটি তাদের জন্য।

উইন্ডোজ ১০ সেটআপ দিতে হলে কতগুলা নিয়মাবলি অনুসরণ করতে হয়। নিচে তা তুলে ধরা হলঃ

১.উইন্ডোজ ১০ সেটআপ দেবার আগে অবশ্যই আপনার ল্যাপটপ এবং ডেক্সটপ এ গুরুত্বপূর্ণ ফাইলগুলো ব্যাকআপ দিয়ে নিবেন।

২.ব্যাকআপ করার পর আপনার পিসি বা ডেক্সটপ এ উইন্ডোজ ১০ এর সিডি বা ইএসবি প্রবেশ করিয়ে আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

৩.আপনার ল্যাপটপ এবং ডেক্সটপ রিস্টার্ট করার পর “প্রেস  এনি  কিপ টু  বুট “নামে একটা অপশন আসবে সেখানে একটি কী  প্রবেশ করান।

৪.কীতে প্রবেশ করানোর পর আপনার পিসির সেটিংস এ গিয়ে ভাষা নির্বাচন করুন এবং অন্যান্য সেটিংসগুলো ঠিক করে নিন।

৫.সেটিংস পরিবর্তন করার পর আপনার পিসিতে “ইনস্টল নাও ”  নামে একটা অপশন আসবে সেটাটে ক্লিক করে নিন।ইন্সটল নাও এ ক্লিক করার পর “আই এক্সসেপ্ট দ্যা লাইসেন্স টার্ম ” এ টিক চিহ্ন দিন।

৬.তারপর আপনি যদি উইন্ডোজ আপগ্রেড করতে চান তাহলে আপগ্রেড করতে পারেন। যদি আপনি উইন্ডোজ ইনস্টল করতে চান তাহলে কাস্টম এ ক্লিক করে  ইনস্টল করে নিতে পারেন।

.আপনার পার্টিশন করা না থাকলে নিজের পছন্দমত পার্টিশন করে নিয়ে পছন্দমত ড্রাইভে ইনস্টল করে নিতে পারেন।

৮.আপনি যে ড্রাইভে উইন্ডোজ ইনস্টল করতে চান সেই ড্রাইভে উইন্ডোজ ইনস্টল করার আগে অবশ্যই ফরম্যাট করে নিবেন।মনে রাখবেন শুধুমাত্র ফরম্যাট দেবার পরই আপনার উইন্ডোজ ইনস্টল কার্যক্রম শুরু হবে।

৯.উইন্ডোজ ইনস্টল শেষে কম্পিউটার নিজে  নিজে রিস্টার্ট হবে।

১০.রিস্টার্ট এর পর” ইউস এক্সপ্রেস” সেটিংস এ ক্লিক করুন।

১১.তারপর নিজের মত করে কাস্টমাইজ করে নিয়ে উইজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে নিন ।

১২.সবশেষে আপনি ফিনিশ বাটন এ ক্লিক করুন।উপরোক্ত নিয়মাবলি অনুসরণ করে আপনি খুব সহজেই আপনার ল্যাপটপ এবং ডেক্সটপ এ উইন্ডোজ ১০ ইনস্টল করে নিতে পারেন। কোন রকম ঝামেলা ছাড়াই।তবে অবশ্যই উইন্ডোজ ইনস্টল করার আগে আপনার পিসি চার্জ করতে ভুলবেন না।

Related Posts