উইন্ডোজ 10 অটো হাইড টাস্কবার অন করবেন যেভাবে .

আসসালামু আলাইকুম ! আশাকরি সকলে ভালো আছেন , কারণ যারা গ্রথর এর সাথে থাকে , তারা সকলেই ভালো থাকে । তো কথা না বাড়িয়ে আমরা টিউটোরিয়ালে ফিরে যাই ।

বর্তমান সময়ে যারা কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে থাকে , তাদের বেশিরভাগ লোকই উইন্ডোজ ১০ ব্যবহার করে থাকে , কিন্তু আপনি যদি একটু নিচের দিকে লক্ষ্য করে দেখেন তাহলে দেখতে পাবেন যে্‌ ,টাস্কবার নামে একটি অপশন রয়েছে সেখানে আলাদা একটা কালার থাকে যেমন কালো । অনেক সময় দেখা যায় যে আমরা একটা কাজ করতে গিয়েছি , তখন এই টাস্কবার অনেক সময় আমাদের কাজটাকে ব্যাঘাত ঘটায় । তাই আজকে আমরা আলোচনা করব যে কিভাবে আপনি অটো হাইড টাস্কবার সিস্টেম চালু করবেন wwindows 10 এ ।

যে কথা না বললেই নয় , আপনার উইন্ডোজটি হতে হবে উইন্ডোজ টেন এবং এটি হতে হবে সর্বশেষ-আপডেট তা না হলে এই সিস্টেমটি আপনার কাজ করবে না ।

আজকে আমি আপনাদের সামনে দুইটি পদ্ধতি শেয়ার করব । যে দুইটা পদ্ধতি অবলম্বন করলে আপনি সহজেই এই কাজটি করতে পারবেন এবং আপনাকে কোন ধরনের সফটওয়্যার এর সাহায্য নিতে হবে না । তাহলে কথা না বাড়িয়ে আমরা আমাদের কাজের দিকে ঝাঁপিয়ে পড়ি ————————–

প্রথম পদ্ধতিঃ
আপনি যদি চান যে , আপনি আপনার কম্পিউটার বা ল্যাপটপে তাস্কবার কে অটো হাইড করবেন । তা হলে সর্বপ্রথম আপনাকে windows এর হোমপেজের যেতে হবে এবং রাইট ক্লিক করতে হবে । রাইট ক্লিক করার পর আপনি সেখানে দেখতে পাবেন Properties নামের একটি অপশন পাবেন । প্রোপার্টিজ নামের সেই অপশনে ক্লিক করুন প্রোপারটিস ক্লিক করার পর আপনি দেখতে পাবেন তাস্কবার নামের একটি অপশন দেখাচ্ছে । আপনি তাস্কবার অপশনে ক্লিক করুন । তাস্কবার অপশনে ক্লিক করার পর নিচের দেখতে পাব অটোহাইট তাস্কবার । সেখানে টিক মার্ক দিয়ে দিন , অটোহাইট তাস্কবার এ ক্লিক দেওয়ার পর আপনি নিচের দিকে দেখতে পাবেন , এপ্লাই নামে একটি অপশন রয়েছে , আপনি এপ্লাই নামের এই অপশনে ক্লিক করুন । ক্লিক করার পর ওকে প্রেস করুন । ওকে প্রেস করার পর আপনি সেটা ক্লোজ করে দিন তাহলেই হয়ে যাবে আপনার ফটো হাইড তাস্কবার সিস্টেম অন ।
২য় পদ্ধতিঃ
সর্বপ্রথম আপনি আপনার কম্পিউটার বা ল্যাপটপ থেকে সার্চ অপশনে যান এবং টাইপ করুন CMD . সার্চ বারে সার্চ করার পর আপনি দেখতে পাবেন – Command Prompt – নামে একটি অপশন রয়েছে আপনি সেখান থেকে রাইট ক্লিক করুন এবং রান এস অ্যাডমিনিস্ট্রেটর এ ক্লিক করুন এবং নিচের কোডটি টাইপ করুন –
powershell -command “&{$p=’HKCU:SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Explorer\StuckRects3′;$v=(Get-ItemProperty -Path $p).Settings;$v[8]=3;&Set-ItemProperty -Path $p -Name Settings -Value $v;&Stop-Process -f -ProcessName explorer}”

উপরে যে কমান্ডটি লেখা হলো সেটি লিখে এন্টার করে দিলে আপনার উইন্ডোজ এর টাস্কবার অটো হাইড হয়ে যাবে —
আসুন এবার জেনে নেই এই অপশনটা কে বন্ধ করবেন কিভাবে বন্ধ করতে চাইলে নিচের কমান্ডটি টাইপ করুন । powershell -command “&{$p=’HKCU:SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Explorer\StuckRects3′;$v=(Get-ItemProperty -Path $p).Settings;$v[8]=2;&Set-ItemProperty -Path $p -Name Settings -Value $v;&Stop-Process -f -ProcessName explorer}”

আশা করি পোস্টটি আপনার একটু পরিমান হলেও সাহায্য করবে । যদি পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই একটি সুন্দর কমেন্ট করবেন এবং আপনি যদি কোন জায়গায় বুঝতে না পারেন তাহলে অবশ্যই কমেন্ট করবেন । আমি যথাসাধ্য চেষ্টা করব আপনাদের বোঝানোর জন্য ।
তাহলে আজকে এখানেই শেষ করছি আল্লাহ হাফেজ!

Related Posts

9 Comments

মন্তব্য করুন