উইন্ডোতে যেভাবে অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলবেন

 

স্থায়ীভাবে কোন ফাইল মোছার সময় কখনো কখনো একটি ত্রুটির সম্মুখীন হতে হয়। এটি স্পাইওয়্যার, ম্যালওয়্যার,অ্যাডওয়্যার বা কোন ট্রোজান হতে পারে। কিছু ক্ষেত্রে ফাইল এক্সপ্লোরারের মতো প্রয়োজনীয় উইন্ডোজ প্রোগ্রামগুলি ব্যবহার করে যা অপসারিত হতে বাধা দেয়।

যদি টাস্ক ম্যানেজারটি ব্যবহার করা ব্যর্থ হয়, তবে আপনি এই সমস্যাযুক্ত ফাইলগুলি থেকে মুক্তি পেতে পারেন এবং ম্যানুয়ালি প্রক্রিয়াটি সম্পন্ন করে বা বিনামূল্যে এবং সহজ অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করে তা মুছে ফেলতে পারেন।

১.ফাইল মোছার অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন

কিছু ফ্রি ও নিরাপদ অ্যাপ্লিকেশন রয়েছে, যা দিয়ে অাপনি সামান্য গবেষণা করে অনুসন্ধান করতে পারবেন। অ্যাপ্লিকেশন গুলো হল: অানলকার, লকহান্টার,ফাইলঅ্যাসাসিন।

এই অ্যাপ্লিকেশন গুলো ম্যালওয়্যার মুছে ফেলার জন্য ব্যবহৃত হয়।এই অ্যাপ্লিকেশনের নিয়মাবলী গুলো মেনে অাপনি ওয়েবসাইট থেকে এগুলো ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

২.ডাউনলোড করা অ্যাপ্লিকেশনে ডাবল ক্লিক করুনঃ

অাপনি যদি ফাইলঅ্যাসাসিন ব্যবহার করে থাকেন,তবে একটি উইন্ডোজ দেখতে পাবেন।এখানে অাপনি যে ফাইল ডিলিট করতে চান তা সিলেক্ট করতে বলবে।

অাপনি ফাইল টাইপ করে ম্যানুয়ালি ইনপুট করতে পারবেন অাবার উইন্ডোর নিচে ব্রাউজ করতে পারবেন। অন্যান্য অ্যাপ্লিকেশনের লেঅাউট সামান্য পরিবর্তিত হলে ও প্রক্রিয়া এক রকম।

৩.ফাইল মুছে ফেলুনঃ

মুছে ফেলতে চান এমন ফাইল অাগে সিলেক্ট করে নিন, ক্লিক করুন,তারপর অ্যাপ্লিকেশন কিছু বিকল্প সরবরাহ করবে।সেখান থেকে “delete” নির্বাচন করুন।

৪.Execute নির্বাচন করুনঃ

এটি নির্বাচন করলে কয়েক মূহুর্তের মধ্যে ফাইলটি মুছে ফেলা হবে।তখন অাপনি প্রোগ্রামটি বন্ধ করতে পারেন।ফাইলটি মুছে গেছে কিনা দেখতে হলে ফাইলের মূল অবস্থানে দেখতে পারেন।

কমান্ড প্রম্পট ব্যবহার করার মাধ্যমেঃ

কমান্ড প্রম্পট ব্যবহার করার মাধ্যমে অাপনি অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলতে পারেন।

১.অাপনার কম্পিউটার রিস্টার্ট দিনঃ

পিসিতে কাজ করার সময় যদি কোন সমস্যার সম্মুখীন হতে হয়, এমন অবস্থায় পরবর্তী পদক্ষেপ নেওয়ার অাগে কম্পিউটার রিস্টার্ট দেওয়ার প্রয়োজন হয়ে থাকে। কোন ফাইল মুছে ফেলতে হলে পরবর্তী পদক্ষেপ নিতে হবে।

২.কমান্ড প্রম্পট এ যানঃ

Start এ গিয়ে অাপনি search bar এ কোন কোটেশন চিহ্ন ছাড়া CMD বা ” কমান্ড প্রম্পট”টাইপ করে অনুসন্ধান করতে পারেন।আপনি আপনার কীবোর্ডে ⊞ Win + R ক্লিক করে এটিও করতে পারেন।

৩.কমান্ড প্রম্পট এ ক্লিক করুনঃ

কমান্ড প্রম্পট এ রাইট বাটন ক্লিক করলে ড্রপডাউন মেনু প্রম্পট করবে। এখান থেকে “Run as administration” সিলেক্ট করুন। এই পদ্ধতি সম্পূর্ণ করতে অ্যাডমিন অ্যাক্সেস থাকা প্রয়োজন।

৪. একটি উইন্ডো প্রদর্শিত হবেঃ

একটি কালো উইন্ডো দেখাবে।এখানে যে ফাইলটি অাপনি ডিলেট করতে চান,সেটি ইনপুট করবেন।

৫.অাপনার কমান্ড লিখুনঃ
এই কমান্ডটি নিম্নলিখিতগুলির মতো কিছু দেখবে:

DEL /F /Q /A C:\\Users\\Your username\\The location of the file\\Name of the file you wish to delete

উদাহরণস্বরূপ, আপনি যদি “unwanted.exe,” নামের একটি ফাইল মুছে ফেলার চেষ্টা করছেন তবে এটি দেখতে পাবেন:

DEL /F /Q /A C:\\Users\\Your Username\\Desktop\\unwanted.exe

৬.Enter চাপুনঃ

এখন স্থায়ীভাবে ফাইলটি মুছে যাবে। ফাইলটি ডিলিট হলো কি না তা দেখার জন্য অাপনি মূল অবস্থানে
গিয়ে পরীক্ষা করতে পারেন।

Related Posts

8 Comments

মন্তব্য করুন