উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী পেলকা রেসিপি।

হ্যালো বন্ধুরা, আসসালামুয়ালাইকুম । আশা করি আপনারা সকলে ভালো আছেন । তো আজ হাজির হয়ে গেলাম একটি ঐতিহ্যবাহী খাবারের রন্ধনপ্রণালী নিয়ে যার নাম পেলকা। পেলকা দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোর অন্যতম জনপ্রিয় খাবার, এর মধ্যে রয়েছে রংপুর ,নীলফামারী, দিনাজপুর, গাইবান্ধা, লালমনিরহাট ইত্যাদি। মূলত এসব অঞ্চলের মানুষ সারা বছরই পেলকা খেয়ে থাকে। তবে বিশেষ করে শীতকালে এর পরিমাণ বেড়ে যায়। চলে যাব রেসিপিতে। তার আগে চলুন জেনে নেয়া যাক কেন পেলকা খাবেন?? এবং  পেলকা স্বাস্থ্যের জন্য কতটুকু উপকারী

কেন পেলকা খাবেন ? এবং এর কি কোনো উপকারিতা আছে?

পেলকা অত্যন্ত্য সহজলভ্য একটি খাবার কারণ এটি তৈরি হয় বিভিন্ন ধরনের শাক দিয়ে।  আর একজন প্রাপ্তবয়স্ক মানুষের গড়ে প্রতিদিন দুইশো থেকে আড়াইশো গ্রাম শাকসবজি খাওয়া প্রয়োজন। তাই দেহের ভিটামিন এবং খনিজ লবণে চাহিদা মেটানোর জন্য শাকসবজির কোন ওজন হয়না।  আর এই শাক যদি একটু ভিন্ন প্রণালীতে ভিন্নভাবে খাবারের টেবিলে উপস্থাপন করা যায় তাহলে আগ্রহটা সবার একটু হলেও বাড়বে। এবং সবচেয়ে বড় কথা হচ্ছে পেলক তৈরিতে কোন প্রকার ভোজ্য তেলের প্রয়োজন হয় না। এবং খুব অল্প কিছু উপকরণ দিয়ে তৈরি করা যায় এই মজাদার খাবার।।

পেলকা রাধার প্রয়োজনীয় উপকরণ:-                             

. নাপা শাক । বতুয়া শাক প্রয়োজন হবে নাপা শাকের দুইভাগের এক ভাগ। কচু শাক এবং পুইশাক।.পরিমাণ মত লবণ এবং খাবার সোডা। আস্ত অথবা থেঁতলানো কাঁচা মরিচ এবং থেঁতলানো রসুন।

চলুন জেনে নেয়া যাক রন্ধনপ্রণালী:-

👉  সবগুলো শাক  ভালোমতন ধুয়ে পাতিলে রাখুন এরপর লবণ,সোডা ও অল্প পরিমাণে পানি দিয়ে পাতিলটি চুলায় দিন। মনে রাখবেন পেলকা রাধার জন্য নাপা শাক এবং বতুয়া শাক লাগবেই। আর  যদি জোগাড় করতে পারেন তাহলে উপরে বর্ণিত চার ধরনের শাক ব্যবহার করতে পারেন ।এতে করে আপনার পেলকার স্বাদ বৃদ্ধি পাবে।

👉 শাক গুলো হাল্কা সিদ্ধ হয়ে আসলে এতে আস্ত অথবা থেঁতলানো মরিচ দিন ।থেঁতলানো মরিচ ব্যবহার করলে বেশি ভালো হয় এবং সে সময় লবণ চেক করুন যদি লবণ কম হয় তাহলে স্বাদমতো লবণ যোগ করে  নিন।

👉 পেলকা হয়ে আসতে থাকলে পেলকার ঘনত্ব চেক করুন পানি প্রয়োজন হলে পরিমান মতন পানি যোগ করুন এবং এই সময়  থেঁতলানো রসুন দিয়ে ভালো করে নারুন।

👉 যতক্ষণ পর্যন্ত ঘনত্ব ঠিক না হচ্ছে ততক্ষণ জ্বাল দিতে থাকুন এবং হয়ে গেলে বাটিতে পরিবেশন করুন মনে রাখবেন পেলকার ঘনত্ব কিরকম হবে এটা নির্ভর করে আপনার উপর।

ব্যস ,তৈরি হয়ে গেল উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী মজাদার পেলকা।

যেভাবে পরিবেশন করবেন:-

উত্তরবঙ্গের জেলাগুলোতে পেলকা ভাত এবং ঐতিহ্যবাহী সিদল ভর্তার সাথে খাওয়া হয় । এছাড়াও নানান ধরনের শুটকি মাছের ভর্তা ও আলুর ভর্তাও খাওয়া হয়। বন্ধুরা আশা করি আজকের রেসিপিটি আপনাদের ভালো লাগবে। অবশ্যই বাসায় ট্রাই করে দেখবেন । হাজির হবো নতুন কোনো রেসিপি নিয়ে নতুন কোন আর্টিকেলে।

Related Posts

9 Comments

মন্তব্য করুন