উদ্যোক্তাদের জন্য লোন পাওয়ার উপায়

ধোরি; সুজন একজন তরুন উদ্যোক্তা । তার ছোট একটি খামার আছে । এখন সে চাচ্ছে তার খামারে বড় পরিসরে পোল্ট্রি মুরগী’ পালন করতে । তবে রড় পরিসরে পোল্ট্রি মুরগীর খামার করতে তার অনেক টাকা প্রয়োওজন, কিন্তু তার কাছে এতো টাকা নেই । তাই সুজন চাচ্ছে ব্যাংক থেকে লোন নিয়ে পোল্ট্রি মুরগীর খামার করতে । আর তাই ব্যাংক থেকে লোন নেয়ার পক্ষতি জানতে সুজন গেল নিকটস্ত একটি ব্যাংকে । উক্ত ব্যাংক থেকে সুজঙ্কে বলা হল তার নতুন পরিকল্পিত পোল্ট্রি মুরগীর খামারের উপর একটি ‘প্রজেক্ট প্রফাইল” প্রস্তুত করে ব্যাংকের নিকট জমা দিতে । ব্যাংক যদি তার “প্রজেক্ট প্রফাইল” দেখে সন্তুষ্ট হয় তবে তাকে লোন দিবে । কিন্তু সুজন জানেনা ব্যাংক লোনের জন্য কিভাবে “প্রজেক্ট প্রফাইল” প্রস্তুত করতে হয় ! তাই সে “প্রজেক্ট প্রফাইল” সম্পর্কে জানতে সে গেল একজন আইনজীবির কাছে ।
আপনি নতুন একটি প্রজেক্ট করেতে চাচ্ছেন ? কিংবা আপনি আপনার ছোট ব্যবসাকে আরও বড় করার স্বপ্ন দেখছেন ? কিন্তু এ কাজের জন্য যে পরিমান অর্থের প্রয়োজন তার আপনার হাতে নেই । আর তাই আপনি ব্যাংক থেকে লোন নিতে চাচ্ছেন কিন্তু আপনি চাইলেন আর ব্যাংক আপনাকে লোন দিয়ে দিল ব্যাপারটা এত সহজ নয় ।
আপনাকে টাকা ধার দেয়াটাই ব্যাংকের কাজ, কিন্তু আপনাকে ব্যাংক যতই ধার দিতে চাক, অনেক নয়ম নীতির মধ্যে দিয়েই তাদের এই কাজটি করতে হবে। আপনি যে “প্রজেক্টের জন্য ব্যাংক থেকে লোন চাচ্ছেন আপনার সেই পরিকল্পিত প্রজেক্টটি অর্থনৈতিকভাবে লাভজনক কিনা তা ব্যাংক যাচাই করে দেখতে চাইবে । আর তাই আপনাকে আপনার পরিকল্পিত প্রজেক্টটি কোন ধরনের, উক্ত প্রজেক্ট কি পরিমান ব্যয় হবে, উক্ত প্রজেক্ট থেকে কি পরিমান লাভ হবে, সব কিছু এই প্রজেক্ট প্রফাইলে সুন্দরভাবে উপস্থাপন করতে হবে । আপনার প্রজেক্ট প্রোফাইলের উপর নির্ভার করে আপনার লোন প্রাপ্তির সম্ভাবনা ।
তো চলুন প্রথমেই দেখি একটি ভালোমানের প্রজেক্ট প্রোফাইল প্রস্তুত করার জন্য আপনাকে কি কি জনিস প্রদান ক্রতে হবে ঃ-
ভালোমানের একটি প্রজেক্ট প্রফাইল প্রস্তুত করার জন্য কি কি কাগজপত্র লাগতে পারে তা মূলত নির্ভর করে আপনার প্রজেক্টের ধরন- এর উপর । আপনার প্রজেক্টটি যদি বাড়ি নির্মানের জন্য হয়ে থাকে তবে আপনাকে সরবরাহ করতে হবেঃ-
আপনার প্রস্তাবিত বিল্ডিং-এর জমির Soil Test Report, লে আউট দিজাইন, স্ট্রাকচারাল ডিজাইন ইত্যাদি আরও যাবতিয় যে সমস্ত তথ্যবলি আছে যেগুলো বিল্ডিং-এর সাথে সম্পৃত্য বা আপনার ভবিষ্যৎ পরিকল্পনার সাথে সম্পৃত্য সে সমস্ত তথ্যবলি আপনাকে সরবরাহ করতে হবে ।
আর আপনার প্রজেক্টটি যদি হয় কোন খামারের জন্য তবে আপনাকে সরবরাহ করতে হবেঃ- প্রস্তাবিত জনির কাগজপত্র/ লিজের চুক্তিপত্র, ট্রেড লাইসেন্সের কপি, আপনার/প্রতিষ্ঠানের টিন সার্টিফিকেট, স্থানীয় প্রশাসন থেকে অনাপত্তিপত্র, এছাড়া প্রজেক্টের অন্যান্য যে সমস্ত বিস্তারিত পরিকল্পনার কাগজপত্র আছে সেগুলো আপনাকে সরবরাহ করতে হবে । আর এই কাগজ পত্র সরবরাহ করার পর আপনার আইনজীবি একটি প্রজেক্ট প্রফাইল তৈরি করবে। যখন একটি প্রজেক্ট প্রোফাইল প্রস্তুত তখন একটা বিষয় মনে রাখবে । ব্যাংক চায় তারা লোন দিবেন এমন প্রজেক্ট যেখান থেকে তাদের লোনের টাকা ফেরত পাওয়া যাবে । তার আপনাকে প্রজেক্ট প্রোফাইল প্রস্তুত করতে হবে খুব সর্তকতার সহিত ।
প্রজেক্ট প্রোফাইলে আপনাকে দেখাতে হবে, কেন আপনি এই ক্ষেত্রে বিনিয়োগ করতে চাচ্ছেন এছাড়া আপনার প্রজেক্টের বাজারে কেমন চাহিদা আছে । আপনাকে দেখাতে হবে আপনার প্রজেক্ট বাস্তবায়নে কোন কোন খাতে খরচ করবেন এবং কিভাবে কোন কোন খাত থেকে লাভ করবেন । আপনাকে দেখাতে হবে কিভাবে আপনার প্রজেক্টের বিস্কগুলো মোকাবেলা করবেন । আরও অনেক কিছু গুরুত্বপূর্ণ বিষয় যদি থাকে তবে সেগুলো আপনাকে আপনার প্রজেক্ট প্রোফাইলে দেখাতে হবে । অর্থাৎ আপনি আপনার প্রজেক্ট প্রোফাইলটি এমন ভাবে তৈরি করবেন সেগুলো দেখে যেন ব্যাংক কর্মকর্তা খুব সহজেই আপনার প্রজেক্ট সম্পর্কে ধারনা নিতে পারে । তবে শুধু একটি ভালো মানের প্রজেক্ট প্রোফাইল থাকলেই লোন পাওয়া যাবে না । এর সাথে লোনের জন্য আবেদনকারীর ক্রেডিট রেটিং ভালো থাকতে হবে । বেশিভাগ ক্ষেত্রেই দেখা যায় লোন পাওয়ার ক্ষেত্রে ব্যক্ততির তুলনায় কোম্পানি বা প্রতিষ্ঠান গুলকে বেশি অগ্রাধিকার দিয়ে থাকে ব্যাংক গুলো ।
তো সুজন একজন দক্ষ ব্যক্তির মাধ্যমে তার পরিকল্পিত পোল্ট্রি মুরগীর খামারের জন্য একটি প্রজেক্ট প্রফাইল প্রস্তুত করল । এর প্র সমস্ত কাগজপত্র গুলো একত্র করে সে ব্যাংকে জমা দিল । ব্যাংক সমস্ত কাগজপত্র যাচাই বাচাই করে দেখে সনষ্ট হলে খুব দ্রুত সময়ের মধ্যে সজনের প্রস্তাবিত লোন্টি পাস করে দিবে ।

<

Related Posts