উনিলিভার লোগোতে লুকিয়ে রয়েছে এক রহস্য

আসসালামুআইকুম, আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি আরেকটি মজাদার ট্রপিক নিয়ে। উনিলিভার নাম টা তোহ আমরা সবাই শুনেছি। হা আমরা সবাই এ কোম্পানির নাম শুনেছি কিন্তু এর লোগো ভিতরে রয়েছে হাজারো রহস্য। চলুন একটা পন্য নিয়ে আলোচনা করা যাক, যেমন পিউ রিট ফিলটার (Pure it Filter), এ পণ্য টি আমরা যখন ক্রয় করি, তখন ভালো করে লক্ষ্য করলে দেখতে পাই ফিলটার এর প্যাকেটে এর গায়ে উনিলিভার এর লোগো এবং নামটি উল্লেখ থাকে ।

উনিলিভার এর লোগোটির দিকে ভালোভাবে তাকালে আপনি দেখতে পাই যে এলোমেলো ভাবে কিছু নকশা আকাঁনো । মজার ব্যাপার হল যে, এ লোগোর নকশা ভিতরে লুকিয়ে রয়েছে ২৪ আইকনের নকশা যা ধারাবাহিক ভাবে সাজানো হয়েছে। মূল্যত এ লোগোতে কোম্পানির ২৪ ধরনের পন্য এবং কোম্পানির ভ্যালুকে তুলে ধরে। এ প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাকাল ২ সেপ্টেম্বর ১৯২৯ সালে। এই প্রতিষ্ঠানের পণ্যগুলোর মধ্যে রয়েছে খাদ্য ও পানীয়, পরিষ্কারক পণ্য ও প্রসধনী সামগ্রী। এটি বিশ্বের সবচেয়ে বৃহৎ ভোগ্যপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান। এটি ইউরোপের সবচেয়ে পুরনো দামী কোম্পানিগুলোর মধ্যে ৭ম স্থান দখল করে নিয়েছে । ইউনিলিভারের রয়েছে ৪০০ এর উপর পণ্যসামগ্রী। এই ইউনিলিভারের নাম এক সময় ইউনিলিভার ছিল না। ১৯৩০ সালে নেদারল্যান্ডসের কোম্পানি ‘মার্জারিন ইউনি’ এবং ব্রিটিশ কোম্পানি ‘লিভার ব্রাদার্স’ মিলে তৈরি করেছিলেন ইউনিলিভার। বর্তমানে এ লোগোটির পেছনে রয়েছে এক রহস্য । ছবিতে ভালো ভাবে লক্ষ্য করলে জিনিসটা ভালো ভাবে বুঝতে পারবেন।

চলুন লোগোটি নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক :

উনিলিভার
 

০১) আইসক্রিম = আইসক্রিম একটি জনপ্রিয় খাবার। একটি টিট্ট, আনন্দ এবং উপভোগ।
০২) হাত = সংবেদনশীলতা, যত্ন এবং প্রয়োজনের প্রতীক। এটি ব্র্যান্ড এর এবং স্বাস্থ্য উন্নতি কর্মসূচির মাধ্যমে লোকদের প্রতিদিনের স্বাস্থ্য ও স্বাস্থ্যকর অভ্যাস উন্নত করতে সহায়তা            করে প্রতিশ্রুতি প্রতিনিধিত্ব করে।
০৩) চুল = চুল হল সৌন্দর্যের প্রতীক, ভাল এবং আত্মবিশ্বাসী বোধ করতে সহায়তা করে।
০৪) ঠোঁট = ঠোঁট যোগাযোগ, নির্মলতা এবং স্বচ্ছতার প্রতীক।
০৫) ঘূণি = এটি এক প্রকার ললি পপ এর মত দেখায় মহান স্বাদ এবং স্বাদ জন্য আমাদের আবেগ প্রতিনিধিত্ব করে।
০৬) মাছ = তাজা খাদ্য, সমুদ্র এবং প্রকৃতির সম্পদগুলি উপস্থাপন করে।
০৭) কাপড় = লন্ড্রির প্রতীক, ভাল এবং আত্মবিশ্বাসী বোধ করা।
০৮) মৌমাছি = আমাদের জনগণের সম্প্রদায়গত চেতনা এবং আমাদের পরিবেশগত পদচিহ্ন হ্রাস করার জন্য অভিনব পদ্ধতি আবিষ্কার করার জন্য আমাদের প্রতিশ্রুতিবদ্ধতার              প্রতিনিধিত্ব করে।
০৯) কণা = বিজ্ঞানের একটি উল্লেখ এবং আমাদের ভোক্তাদের জীবন উন্নতির জন্য নতুন উদ্ভাবনী উপায়গুলি অনুসন্ধানের আমাদের চলমান প্রতিশ্রুতি।১০) প্যাকেজিং = ভোক্তাদের অভিজ্ঞতার প্রতি আমাদের উত্সর্গ এবং নতুন এবং উদ্ভাবনী প্যাকেজিং সন্ধানের প্রতি আমাদের প্রতিশ্রুতি প্রতীক করে যা গ্রাহক এবং গ্রহের পক্ষে              আরও ভাল।
১১) রূপান্তর = ইতিবাচক পরিবর্তন বা রূপান্তর প্রতীক। ব্যবসা করার নতুন টেকসই উপায়গুলি আবিষ্কার করার জন্য আমাদের প্রতিশ্রুতিবদ্ধ।
১২) ওয়েভস = পরিষ্কার পরিচ্ছন্নতা, সতেজতা এবং প্রাণবন্তের প্রতীক।
১৩) ডিএনএ = ডাবল হেলিক্স জীবনের জেনেটিক ব্লুপ্রিন্ট এবং ইউনিলিভারের ইতিবাচক পরিবর্তনের শক্তিশালী উত্তরাধিকারের প্রতীক যা আজও আমাদের ব্যবসায়ের কেন্দ্রে                 রয়েছে।
১৪) পাম গাছ = একটি লালিত সম্পদ, প্রাকৃতিক বিশ্ব গাছ, বন, বৃদ্ধি, পরিবেশের প্রতি আমাদের শ্রদ্ধার প্রতীক।
১৫) হার্ট = প্রেম, যত্ন এবং স্বাস্থ্যের প্রতীক। এটি তাদের স্বাস্থ্যের উন্নতি ও সুস্বাস্থ্যের জন্য ছোট ছোট ছোট ক্রিয়াগুলি গ্রহণে জনগণের প্রতি আমাদের প্রতিশ্রুতি প্রতিনিধিত্ব করে।
১৬) পুণ্যচক্র = একটি অবিচ্ছিন্ন, গুণী বৃত্ত যা আমাদের পণ্যগুলির নিষ্পত্তি সম্পর্কিত জঞ্জাল হ্রাস করার জন্য আমাদের কাজের প্রতিনিধিত্ব করে।
১৭) সূর্য = আলো এবং পুনর্নবীকরণযোগ্য শক্তির এক অসীম উত্স। এটি লাইফসাইকেল জুড়ে আমাদের পণ্যগুলির গ্রিনহাউস গ্যাসের প্রভাব হ্রাস করার জন্য উদ্ভাবনী উপায়গুলি           খুঁজে পেতে আমাদের কাজের প্রতিনিধিত্ব করে।
১৮) র্ডাব =এটি হল একটি সাবান যার প্রতীক দ্বারা বুঝানো হয়, যা রূপের সৌন্দয্য ক্ষমতায়ন এবং আত্মমর্যাদার প্রতীক।
১৯) উদ্ভিদ = আমাদের বাস করা প্রাকৃতিক বিশ্বের প্রতীক। এটি আমাদের মূল্য শৃঙ্খলা জুড়ে পরিবেশগত প্রভাব হ্রাস করার প্রতিশ্রুতি উপস্থাপন করে – আমরা কীভাবে কাঁচামাল              উৎপাদন থেকে, আমাদের উৎপাদন কার্যক্রম, গ্রাহকরা যেভাবে আমাদের পণ্যগুলি রান্না করেন, পরিষ্কার করেন এবং ধুয়ে ফেলেন।

২০) স্পার্ক = পরিবর্তনের জন্য অনুঘটক হিসাবে ইউনিলিভারের ভূমিকার প্রতিনিধিত্ব করে, বিশ্বজুড়ে আমরা কাজ করি এমন মানুষের জীবন-জীবিকা বৃদ্ধির লক্ষ্যে – আমাদের                 সরবরাহকারী, পরিবেশক এবং কৃষক।
২১) কাঁচা মরিচ = আমাদের পণ্যগুলিতে প্রচুর তাজা উপাদানগুলির মধ্যে একটি। এটি টেকসইভাবে আমাদের পণ্যগুলির জন্য কৃষি কাঁচামাল উত্সাহিত করার আমাদের প্রতিশ্রুতি          প্রতিনিধিত্ব করে ।
২২) চামচ = পুষ্টি, স্বাদগ্রহণ এবং রান্নার প্রতীক। এটি লক্ষ লক্ষ লোককে সুস্বাদু খাবার উপভোগ করতে এবং স্বাস্থ্যকর ডায়েট অর্জনে আমাদের সমস্ত খাদ্য সামগ্রীর স্বাদ এবং পুষ্টির            মান ক্রমাগত উন্নত করার প্রতিশ্রুতি প্রতিনিধিত্ব করে ।
২৩) বাটি = দুর্দান্ত গন্ধযুক্ত খাবারের একটি বাটি দুর্দান্ত উপাদান এবং স্বাস্থ্যকর খাবারের সময়গুলির প্রতি আমাদের দায়বদ্ধতার প্রতীক ।
২৪) ফুল = সংবেদনশীলতা, যত্ন এবং সৌন্দর্যের প্রতি আমাদের সম্মানের প্রতীক; আমাদের গ্রাহকদের সৌন্দর্য এবং প্রকৃতির সৌন্দর্য ।

এ হল কোম্পানির লোগোর আসল রহস্য। ধন্যবাদ প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য।
ভালো থাকবেন সুস্থ থাকবেন।
আল্লাহ হাফেজ।

Related Posts