এইচএসসি ক্যান্ডিডেটদের জন্য সেরা ১০টি সাইট

এখন করোনা প্যান্ডেমিকের কারনে বেশিরভাগ অফলাইন ক্লাসই বন্ধ আছে। তাই অনেকেই পড়াশুনা থেকে দূরে সরে গেছো। অনেকে অনলাইনে পেইড কোর্স বা ব্যাচ পড়ছো। কিন্তু অনেকেই এই কোর্সগুলো এফোর্ড করতে পারছোনা। তো তাদের জন্যই আজকের পোস্টটি। তারা এই পোস্ট থেকে এই সময়ের জন্য কিছু পার্ফেক্ট অনলাইন লার্নিং প্লাটফর্ম/ওয়েবসাইট/এপস/ইউটিউব চ্যানেল/ফেসবুক গ্রুপ/ফেসবুক পেইজ এর নাম জানতে পারবে। তো আর কথা না বাড়িয়ে চলো শুরু করা যাক।

১। 10 minute school
এটি বাংলাদেশের সেরা একটি অনলাইন এডূকেশন প্লাটফর্ম। এর নাম লিখে গুগলে সার্চ করলেই এর ওয়েবসাইটটি পেয়ে যাবে। প্লেস্টোর থেকে তাদের এপস ডাউনলোড করে নিতে পারো চাইলেই। তাছাড়া তাদের ইউটিউব চ্যানেলও এভেইলেবল। এই প্লাটফর্মে প্রাথমিক লেভেল থেকে শুরু করে এইচএসসি লেভেল পর্যন্ত এডূকেশনাল কন্টেন্ট আছে। এছাড়াও আরো হায়ার লেভেলেরও বেশ কিছু কন্টেন্ট আছে। যেহেতু এই লেখাটি এইচএসসি এর শিক্ষার্থীদের জন্য, তাই এইচএসসি নিয়ে বিস্তারিত লেখছি। এখানে তুমি বাংলাদেশের পদার্থবিজ্ঞানের একেবারে বেসিক লেভেলের ওয়ান অব দা বেস্ট ফ্রি কোর্স পেয়ে যাবে। তবে যদি আরেকটু ডীপ লেভেলে ও এক্সট্রা জানতে চাও তাহলে আরও কোর্স করতে হবে। বায়োলজির জন্য রয়েছে দেশসেরা কন্টেন্ট। তাদের ইন্সট্রাক্টররা খুবই সুন্দরভাবে বায়োলজির টপিকগুলো গুছিয়ে পড়িয়েছেন এবং এই কোর্সগুলোও সম্পুর্ন ফ্রি। তোমরা চাইলে গুনগত রসায়ন, ল্যাবরেটরীর নিরাপদ রসায়ন, পরিবেশ রসায়ন চ্যাপ্টারের জন্য তাদের ডিজিটাল কন্টেন্টে নেয়া ক্লাসগুলো করতে পারো। অর্গানিক কেমিস্ট্রির উপর নেয়া তাদের পুরাতন্ ক্লাসগুলাও অসাধারন।

২। Dhaka College Online
বাংলাদেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান তাদের কলেজের স্টুডেন্টদের জন্য নেয়া অনলাইন ক্লাসগুলো সবার জন্য উন্মুক্ত করে দিয়েছে। তুমি চাইলে তাদের ফেসবুক পেজ কিংবা ইউটিউব চ্যানেলের মাধ্যমে ক্লাসগুলো করতে পারো। এটা তোমাদের জন্য দেশসেরা শিক্ষকদের কাছ থেকে শেখার একটা সেরা সুযোগ। এখানে তুমি সাইন্স, আর্টস, কমার্সের প্রায় প্রতিটি সাব্জেক্টের লেকচার পেয়ে যাবে। সাইন্সের শিক্ষার্থীদেরকে স্পেশালি ফিজিক্স এবং কেমিস্ট্রি ক্লাস করার জন্য রেকোমেন্ড করবো। আইসিটি ক্লাসগুলোও চাইলে এখান থেকে করতে পারো।

৩। Onnorokom Pathshala
এটা বাংলাদেশের সেরা কোচিং সেন্টার উদ্ভাস উন্মেষের একটা ইউটিউব চ্যানেল। এখান থেকে তুমি উদ্ভাসের ভাইয়াদের নেয়া প্রায় প্রতিটি সাব্জেক্টের উপর লেকচার পেয়ে যাবে। আমি এই চ্যানেলটি স্পেশালি রিকোমেন্ড করবো ম্যাথের জন্য। কারন এখানকার বেশিরভাগ ভিডিওই পুরোনো। তবের ম্যাথের ভিডিওগুলো বেসিক ক্লিয়ার করার জন্য পার্ফেক্ট।

৪। NDC Learning
নটর ডেম কলেজে পড়ার স্বপ্ন কার না থাকে? নটর ডেম কলেজ কর্তৃপক্ষ তাদের বেশ কিছু লেকচার সবাইকে দেখার সুযোগ দিচ্ছে তাদের ইউটিউব চ্যানেলের মাধ্যমে। তাহলে সুযোগটা লুফে নিতে সমস্যা কোথায়? তাদের ম্যাথের লেকচারগুলো খুবই এক্সট্রা -অর্ডিনারি ।

৫। Omar Faruq
ইন্টারমেডিয়েটে উঠার পর বাংলা বলতে গেলে প্রায় পড়াই হয়না। এই ইউটিউব চ্যানেলে বাংলা ১ম ও ২য় পত্রের বেশ ভালো লেকচার পেয়ে যাবে। সময় পেলে লেকচারগুলো দেখে নিও।

৬। বন্দি পাঠশালা
এটা আসলে একটা ফেসবুক পেজের নাম। তাদের ফেসবুক গ্রুপ ও ওয়েবসাইটও আছে। তারা সাইন্সের সাব্জেক্টগুলোর উপর ভালো লাইভক্লাস নেয়। তাছাড়া কোর্সও বিক্রয় করে থাকে।

৭। Amader School
এটা একটা ইউটিউব চ্যানেল। তাদের বায়োলজি ক্লাসগুলো যথেষ্ট ভালো। হোয়াইট বোর্ড মার্কারের স্বাদ পেতে চাইলে এখান থেকে ফাহাদ স্যারের বায়োলজি ক্লাসগুলো করতে পারো।

৮। Hulkenstein
এটা একটা এডুকেশনাল প্লাটফর্ম। তাদের পেইজ, গ্রুপ, চ্যানেল, ওয়েবসাইট আছে। তারা লাইভে বিভিন্ন কনসেপ্ট ক্লাস নেয়। তবে তাদের বিশেষত্ব হলো তাদের প্রায় সব কোর্সই পেইড হলেও কোর্সগুলো খুবই ইউনিক এন্ড কম মূল্যের। পেইড কোর্সের মান যাচাই করার জন্য তাদের ডেমো ক্লাস রয়েছে অনেক।

৯। Roots edu
এটা আরেকটা অনলাইন এডুকেশনাল প্লাটফর্ম যাদের পেইজ, গ্রুপ, ওয়েবসাইট, চ্যানেল এবং এপস আছে। তাদের অনেক কোর্সই ফ্রি আবার অনেক কোর্স পেইড। পেইড কোর্সের উপর তারা প্রায়ই বড়সড় অফার দিয়ে থাকে। চাইলে ওয়েট করে অফার লুফে নিতে পারো।

১০। Physics Wallah-Alakh Pandey
এটা ইন্ডিয়ান এডুকেশনাল প্লাটফর্ম। অনেকেই ফিজিক্স কেমিস্ট্রিতে আরো এক্সট্রা নলেজ অর্জন করতে চায়। তাদের জন্য এই চ্যানেলটি পার্ফেক্ট। এখানকার ভিডিওগুলো ইন্ডিয়ান কারুকুলামের উপর ভিত্তি করে বানানোয় অনেক বেশি তথ্যবহুল। ইন্সট্রাক্টর সাধারনত হিন্দিতে পড়ান যা আমরা কমবেশি সবাই বুঝতে পারি। তবে বোর্ডে তিনি ম্যাক্সিমাম ইংরেজিতে লিখে থাকেন। আশা করি কারো বুঝতে সমস্যা হবেনা। তবে তাদের ক্লাসগুলোর ডিউরেশন অনেক বেশি। খুব বেশি জানার আগ্রহ না থাকলে এই চ্যানেলে ভিজিট করার কোনো দরকার নেই। উদাহরনস্বরুপ বলতে পারি শুধু অর্গানিক কেমিস্ট্রির উপরই প্রায় ১০০ লেকচার আছে। এবং প্রতিটা লেকচারই প্রায় ১ ঘন্টার কাছাকাছি।

আশা করি তোমরা সবাই আমার পোস্টটি পড়ে উপকৃত হয়েছো।

Related Posts

10 Comments

মন্তব্য করুন