এইচএসসি ২০২২ বাংলা দ্বিতীয় পত্র সাজেশন | HSC Bangla 2nd paper suggestions

HSC 22 ব্যাচের বন্ধুরা কেমন আছেন আপনারা? আশা করছি সবাই ভালো আছেন। ইতিমধ্যে আপনাদের বাংলা ১ম পত্রের সাজেশন দিয়েছি। আজকে থাকছে বাংলা ২য় পত্র সাজেশন। তবে আপনারা যারা সাজেশনটি দেখেননি নিচের লিংকে গিয়ে দেখে আসতে পারেন। যদি আপনি এইচএসসি ২২ ব্যাচের পরীক্ষার্থী হয়ে থাকেন, তবে আপনি অনেকটা উপকৃত হবেন।

লিংকঃ https://grathor.com/এইচএসসি-২২-বাংলা-১ম-পত্র-স/

আজকে আপনাদের বাংলা দ্বিতীয় পত্র নিয়ে একটি গাইডলাইন দিতে যাচ্ছি। যদি আপনি সামনের দিনগুলোতে এই সাজেশন ফলো করতে পারেন তবে আশা করছি আপনি খুব সহজে বাংলা বিষয়ে এ+ নিশ্চিত করতে পারবেন। যেটা আপনাকে আপনার ভার্সিটি ভর্তি পরীক্ষা যুদ্ধে অনেকটা এগিয়ে রাখবে। চলুন তবে শুরু করা যাক।

এইচএসসি ২০২২ বাংলা দ্বিতীয় পত্র সাজেশন | HSC Bangla 2nd paper suggestions

ব্যাকরণ অংশ

১। উচ্চারণ/বানান

HSC 22 ব্যাচের শিক্ষার্থীদের শর্ট সিলেবাসে উচ্চারণ এবং বানান দুটি থেকে প্রশ্ন থাকবে। যেকোনো একটি উত্তর আপনাদের করতে হবে। তবে কোনটি থেকে বর্ণনামূলক প্রশ্ন আসবে আর কোনটি থেকে কেবল শুদ্ধকরণ আসবে এটার সঠিক নির্দেশনা এখনও পর্যন্ত দেওয়া নেই। আর তাই দুটির জন্যই আপনাদের প্রস্তুতি থাকতে হবে। তবে আমার পরামর্শ থাকবে শুদ্ধি থেকে উত্তর করার।

এক্ষেত্রে বিগত ৪-৫ বছরের উচ্চারণ এবং বানান এর বোর্ড প্রশ্ন গুলো দেখলে ১০০% কমন পেয়ে যাবেন। কেননা এগুলো রিপিট হয়। এবার বর্ণনামূলক প্রশ্নের সাজেশন নিচে দেওয়া হলোঃ

উচ্চারণ

১. বাংলা ‘অ’ ধ্বনি উচ্চারণের ৫ টি নিয়ম লিখ উদাহরণসহ।
২. বাংলা ‘এ’ ধ্বনি উচ্চারণের ৫ টি নিয়ম লিখ উদাহরণসহ।
৩. ‘ব’ ফলা/ ‘ম’ ফলা উচ্চারণের ৫ টি নিয়ম লিখ উদাহরণসহ।

বানান

১. বাংলা একাডেমি প্রণীত বাংলা বানানের ৫ টি নিয়ম লিখ।
২. ন – ত্ব বিধান কি? এর নিয়ম আলোচনা কর।

আশা করছি এগুলো থেকে ১০০% কমন পেয়ে যাবেন। যেহেতু আপনাদের খুব বেশি ক্লাস নেওয়া হয়নি সেহেতু এগুলো থেকেই কমন পাওয়ার সম্ভবনা অনেকটা বেশি।

২. ব্যাকরণিক শব্দশ্রেণী/সমাস

HSC 22 ব্যাচের শিক্ষার্থীদের বাংলা ২য় পত্রের শর্ট সিলেবাসে ব্যাকরণিক শব্দশ্রেণী/সমাস দুটি থেকে দুটি প্রশ্ন থাকবে। যেকোনো একটি উত্তর করতে হবে। এক্ষেত্রে আপনি ব্যাকরণিক শব্দশ্রেণী পড়তে পারেন, যদি আপনি সহজে বা কম সময়ে শেষ করতে চান তবে।

কিন্তু আমার পরামর্শ থাকবে আপনার হাতে সময় থাকলে সমাস আয়ত্ত করার। এক্ষেত্রেও ৫ টি সমাস সঠিকভাবে লিখতে পারলে আপনি ৫ পেয়ে যাচ্ছেন।

৩. বাক্য / বাক্য শুদ্ধি

দুটি থেকে প্রশ্ন থাকবে যেকোনো একটি আপনাদের উত্তর করতে হবে। এক্ষেত্রে সবার বাক্য শুদ্ধি উত্তর করতে পারেন। কেননা এটি তুলনামূলক সহজ। কিছু মৌলিক নিয়ম এবং বিগত ৫-৬ বছরের বোর্ড প্রশ্ন সলভ করে গেলে ৫ এ ৫ তুলতে পারবেন সহজে।

৪. পারিভাষিক শব্দ / অনুবাদ

অবশ্যই পারিভাষিক শব্দ থেকে উত্তর করবেন। তবে কারোর যদি অনুবাদ টপিক ভালো আয়ত্ত থাকে এটি উত্তর করতে পারেন। ১৯-১৬ সাল পর্যন্ত আসা পারিভাষিক শব্দ গুলো ভালোমতো আয়ত্ত করে গেলেই সবগুলো কমন পেয়ে যাবেন।

৫. অন্যান্য নির্মিত অংশ

আবেদনপত্র, ভাব সম্প্রসারণ, প্রতিবেদন, সংলাপ, ক্ষুদে গল্প রচনা ইত্যাদি টপিক গুলোর সাজেশন এর প্রয়োজন হয়না। কেবল বিগত ৩ বছরে আসা প্রশ্নগুলো বিশ্লেষণ করে নমুনা আয়ত্ত করতে পারলেই হবে। কেবল ধারণা নিতে পারেন ভালোমতো।

শেষ কথা

বন্ধুরা আজকে আপনাদের সাথে এইচএসসি ২০২২ বাংলা ২য় পত্র সাজেশন নিয়ে আলোচনা করেছি। আশা করছি এই আর্টিকেলটা আপনাদের অনেক উপকারে এসেছে, তবে তাই হয়ে থাকলে শেয়ার করে দিতে ভুলবেন না। পরবর্তী সাবজেক্ট এর সাজেশন পেতে চোখ রাখুন Grathor ব্লগে।

Related Posts

মন্তব্য করুন