এইচএসসি ২২ বাংলা ১ম পত্র সাজেশন | HSC 22 Bangla 1st Paper Suggestions

এইচএসসি ২০২২ বাংলা প্রথম পত্র সাজেশনঃ HSC 2022 Bangla 1st Paper Suggestion নিয়ে চলে আসলাম আজকে আপনাদের মধ্যে।

বন্ধুরা আপনারা যারা ২২ ব্যাচের শিক্ষার্থীরা রয়েছেন তাদের পরীক্ষা হওয়ার কথা ছিল আগস্ট অর্থাৎ এই মাসের ২২ তারিখ। তবে সিলেটের বন্যা পরিস্থিতির কারণে এসএসসি পরীক্ষা পিছিয়ে যাওয়াতে আপনাদের পরীক্ষাটি পিছিয়ে দেওয়া হয়েছে।

সবশেষ তথ্য অনুযায়ী নভেম্বর মাসের একদম প্রথম সপ্তাহ থেকে শুরু হতে যাচ্ছে আপনাদের HSC Exam 22। আর তাই আপনাদের হাতে যে ২-৩ মাস সময় বেশি রয়েছে সেটাকে আপনি চাইলে অনেক ভালোমতো কাজে লাগাতে পারেন।

Grathor ওয়েবসাইটের মাধ্যমে আপনারা ধারাবাহিক সকল সাবজেক্ট এর ১০০% কমন সাজেশন পেয়ে যাবেন। আর তাই গ্রাথর সাইটের সাথে থাকবেন। চলুন তবে শুরু করা যাক।

এইচএসসি ২২ বাংলা ১ম পত্র সাজেশন | HSC 22 Bangla 1st Paper Suggestions

আপনাদের মধ্যে তিন ক্যাটাগরির ছাত্র/ছাত্রী রয়েছে। এক ক্যাটাগরির ছাত্রছাত্রী এমন যারা কিংবা শর্ট সিলেবাস এর দেওয়া প্রত্যেকটি অধ্যায় পড়ে শেষ করে ফেলেছেন। আবার এক ক্যাটাগরির ছাত্র/ছাত্রী আছে যারা কেবল কিছু অধ্যায় পড়ে শেষ করেছেন। শেষে এক ক্যাটাগরির ছাত্রছাত্রী এমন আছেন যারা এখনো বাংলা বই ধরেন নি।

<

আমি তিন ধরনের ছাত্র ছাত্রীদের উদ্দেশ্য করে সাজেশনটি বানিয়েছি। আপনাদের গদ্য, পদ্য মিলিয়ে কয়েকটি অধ্যায় বলে দিচ্ছি। আপনারা কেবল এই কয়েকটি অধ্যায় পড়লে সৃজনশীল প্রশ্ন কমন পেয়ে যাবেন। সাজেশন শেষে আপনাদের জন্য সুপার টিপস থাকছে। যেখানে বলা হবে কিভাবে পড়লে আপনারা সহজে এ+ ম্যাক্স ক্যারি করতে পারবেন সেটা।

বাংলা প্রথম পত্র গদ্য সাজেশন | HSC 22 Bangla 1st Paper Suggestions

১. অপরিচিতা
২. মাসি-পিশি
৩. বায়ান্নর দিনগুলো
৪. বিলাসী

নোট: বিগত বছরগুলোর প্রশ্ন বিশ্লেষণ করলে লক্ষ করা যায় এই ৪ টি অধ্যায় HSC পরীক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেহেতু, এই চারটি অধ্যায় ভালোমতো আয়ত্ত করতে পারলে আপনি অন্তত ৪ টি প্রশ্ন নিশ্চিত কমন পেয়ে যাবেন। আর তাই এই চারটি অধ্যায় অবশ্যই খুব ভালোমতো প্রিপারেশন নিয়ে পরীক্ষার হলে বসবেন।

বাংলা প্রথম পত্র পদ্য সাজেশন | HSC 22 Bangla 1st Paper Suggestions

১. তাহারেই পড়ে মনে
২. আঠারো বছর বয়স
৩. সোনার তরী
৪. ফেব্রুয়ারি ১৯৬৯

নোটঃ এই চারটি পদ্য এবং কবি পরিচিতি সহ খুব ভালোমতো আয়ত্ত করে ফেলতে হবে। যাতে সব ধরনের MCQ এবং CQ আপনি সহজে উত্তর করতে পারেন।

বাংলা প্রথম পত্র সহপাঠ সাজেশন | HSC 22 Bangla 1st Paper Suggestions

১. লালসালু
২. সিরাজউদ্দৌলা

যেহেতু এখনই বোর্ড কতৃক নির্দেশনা আসেনি কোন বিভাগ থেকে কতটি প্রশ্ন দিতে হবে সেহেতু অবশ্যই আপনাদের সহপাঠ থেকেও প্রস্তুতি নিতে হবে।

সুপার টিপস (Target A+)

১. যে চারটি গদ্য আপনাদের দিয়েছি সেগুলো প্রথমত ভালোমতো রিডিং পড়বেন ২-৩ বার। প্রয়োজনে ইউটিউব থেকে ক্লাস দেখতে পারেন। অতঃপর লেখক পরিচিতি খুব ভালোমতো আয়ত্ত করবেন। সবশেষে টেস্ট পেপার থেকে উক্ত অধ্যায়ের বিগত সালের প্রশ্ন সলভ করবেন।

২. যে চারটি পদ্য আপনাদের দিয়েছি সেগুলো প্রথমে ভালোমতো পড়বেন। কবিতা বুঝতে অসুবিধা হলে ইউটিউব থেকে ক্লাস দেখে নিতে পারেন। অতঃপর কবি পরিচিতি খুব ভালোমতো আয়ত্ত করবেন। সবশেষে টেস্ট পেপার থেকে উক্ত অধ্যায়ের বিগত সালের প্রশ্ন সলভ করবেন।

৩. সহপাঠ পড়ার মতো ধৈর্য্য অনেকের থাকে না। তাদের জন্য একটি সহজ টেকনিক হচ্ছে চরিত্র গুলো কি এবং তাদের কাজ কি এগুলো আয়ত্ত করা। এটাও আপনি ইউটিউব থেকে দেখে সহজে আয়ত্ত করতে পারবেন।

৪. আপনার প্রিপারেশন যত ভালোই থাকুক যদি আপনি সেটি পরীক্ষার খাতায় ভালোমতো উপস্থাপন করতে না পারেন তবে আপনার এ+ আসবে না। তাই ইউটিউব থেকে সৃজনশীল লেখার কৌশল সম্পর্কে ভিডিও দেখে নিতে পারেন। এতে আপনার ধারণা হবে।

৫. পরীক্ষা শুরু হওয়ার এক সপ্তাহ আগে থেকে শুরু করবেন এটা ভেবে বাংলা বই রেখে দিলে বিপদে পড়তে হবে। আর তাই এখন থেকে অল্প অল্প করে প্রস্তুতি নিন।

শেষে, আপনারা যদি এই সাজেশন এবং টিপস গুলো ফলো করতে পারেন আমি নিশ্চিত আপনি বাংলা বিষয়ে সহজে এ+ নাম্বার অর্জন করতে পারবেন। আর্টিকেলটা এখানেই শেষ করছি, পরবর্তী বিষয়ের সাজেশন পেতে Grathor এর সাথে থাকুন।

Related Posts