এইচটিএমএল এর পরিচিতি ও ট্যাগসমূহ পর্ব-০২

হেলো বন্ধুরা আসা করি ভালো আছেন।আল্লাহর রহমতে আমিও ভাল আছি।এই করোনাকালে আমরা সবাই রীতিমতো বাড়িতে বসে রয়েছি ফলে আমরা সবাই গ্রাথরপ প্রতিনিয়ত কিছু নতুন পোস্ট নিয়ে হাজির হচ্ছি। তো আজকে আপনাদের মাঝে নিয়ে এলাম এমন একটি পোস্ট এইচটিএমএল এর পরিচিতি ও ট্যাগসমূহ পর্ব-০২ তো কথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের এই পোস্টটি।

Doctype html: এই ট্যাগটি সবার প্রথমে এইচটিএমএল লেখার ক্ষেএে সবচেয়ে গুরুত্বপূর্ণ ট্যাগ এটি দিয়ে আপনি এইচটিএমএল ভার্সন ৫.০ কে নির্দেশ করেন।বর্তমানে এই এইচটিএমএল ভার্সন ৫.০ বেশি ব্যবহৃত হয় আপনি চাইলে এইচটিএমএল এর পুরনো ভার্সন ব্যাবহার করতে পারেন তবে আমার মতে এইচটিএমএল ভার্সন ৫.০ ব্যবহার করাই ভালো।

html: এটি হলো এইচটিএমএল ট্যাগ সাধারণত এটি দিয়ে বোঝানো হয় যে এটি একটি এইচটিএমএল ডকুমেন্টস।

body: এবার আসি আরো একটি গুরুত্বপূর্ণ ট্যাগ নিয়ে এই ট্যাগটির নাম body ট্যাগ এই ট্যাগটিতে আপনি যেকোনো ডকুমেন্টস,লেখা,ছবি,ভিডিও,অডিও সহ সাইটের সকল কন্টেন্ট রাখা হয় এই ট্যাগটি না লিখলে আপনি কোনো ট্যাগই ব্যাবহার করতে পারতেন না।


h1: আমরা যেকোনো ডকুমেন্টস এ হেডিং দিয়ে থাকি যেমন ধরেন একটি রচনা লেখতে আমরা সবার প্রথমে বড় করে একটি রচনার নাম দিয়ে থাকি ঠিক তেমনি এই h1 ট্যাগটির কাজ যেকোনো বড় হেডিং এর ক্ষেএে h1 ব্যাবহার করা হয়। h1 ট্যাগ থেকে h-6 ট্যাগ পযর্ন্ত রয়েছে। h1 দিলে লেখা বা হেডিং বড় হবে ও h2 থেকে বাকি  h6 আস্তে আস্তে হেডিং কে ছোট করবে। আপনি হেডিং এর জন্য এই যেকোনো একটি ট্যাগ বেছে নিতে পারেন।

P: আমরা রচনা লিখে থাকি রচনা লেখার জন্য আমরা মূলত p ট্যাগটি ব্যাবহার করি বা যেকোনো বড় প্যারা প্যারা লেখা লিখতে P ট্যাগটি ব্যবহার করা হয়।আর p ট্যাগের আরো সুবিধা হলো এই ট্যাগটিকে ইচ্ছে মতো ডিজাইন করা যায়। p ট্যাগের পুণরূপ হলো প্যারাগ্রাফ।

br: এই ট্যাগটি দিয়ে আমরা মূলত লাইন ব্রেক করে থাকি আমরা এইচটিএমএল এ ডাইরেক্ট কি-বোর্ড এর Enter বাটন দিয়ে লাইন ব্রেক করতে পারি না লাইন ব্রেক করতে এই br ট্যাগটি ব্যাবহার করা হয়।একটি br ব্যবহার করলে আপনার ১লাইন পর লেখা শুরু হবে এবং যতগুলো br ব্যবহার করবেন লেখা তত লাইন পর থেকে শুরু হবে। আর br এর পূনরুপ হলো break.

আশা করছি টিউটোরিয়ালটি আপনাদের ভালো লেগেছে ভালো লাগলে অবশ্যই কমেন্ট করবেন কোথা কোন ভুল থাকলে মার্জিত ভাষায় ধরিয়ে দিবেন এবং অবশ্যই আপনাদের বন্ধু-বান্ধব এবং ফ্রেন্ড সার্কেলের মধ্যে শেয়ার করবেন যাতে তারা উপকৃত হতে পারে। আজকের মত এখানেই বিদায় ভাল থাকবেন সুস্থ থাকবেন খোদা হাফেয ইনশাল্লাহ পরবর্তীতে আবারও দেখা হচ্ছে।আর সবসময় গ্রথোরের সাথে থাকবে।পরবর্তীতে এইচটিএমএল এর পর্ব-০৩ নিয়ে আসবো সেখানে আরো নতুন নতুন ট্যাগ এর সাথে পরিচিতি লাভ করতে পারবেন।

Related Posts