এইচটিএমএল এর বেসিক ডকুমেন্ট, ইন্টারনেট ব্রাউজার ও ওয়েবপেজ। এইচটিএমএল বেসিক ডকুমেন্ট এর বিভিন্ন অংশ।

এখন আমরা এইটিএমএল এর একটি বেসিক ডকুমেন্ট সম্পর্কে ধারনা লাভ করবো এবং তার বিভিন্ন অংশ সম্পর্কে ।

উপরের ছবিতে আমরা দেখতে পাচ্ছি  ১। এইচটিএমএল এর বেসিক একটি ডকুমেন্ট, ২। ইন্টারনেট ব্রউজার, ৩। আউটপুট বা ওয়েবপেজ ।

এইচটিএমএল এর বেসিক ডকুমেন্ট সম্পর্কে জানতে হলে তার আগে আমদের ইন্টারনেট ব্রাউজার এবং ওয়েবপেজ সম্পর্কে ধারনা লাভ করতে হবে। তাহলে আমদের এইচটিএমএল এর বেসিক ডকুমেন্ট বুঝতে সুবিধা হবে।

ইন্টারনেট ব্রাউজার :

ইন্টারনেট ব্রউজার হলো এমন একটি এ্যাপ্লিকেশন যার মাধ্যমে আমরা ইন্টারনেট এর বিভিন্ন সাইট এ ব্রাউজ করেতে পারি। যেমন- গুগল ক্রম, ইন্টারনেট এক্সপ্লোরার, মজিলা ফায়ারফক্স, ইউসি মিনি, ওপেরা মিনি ইত্যাদি (ছবির ২। ইন্টারনেট ব্রাউজার )।

ওয়েবপেজ :

ওয়েবপেজ হলো কোন ওয়েবসাইটের একটি পেজ। এরকম একধিক পেজের সমন্বয়ে একটি ওয়েসাইট তৈরি হয়। (ছবির ৩। ওয়েবপেজ বা আউটপুট)।

<

মনে করুন আপনি পৃথিবীর মোট আয়তন জানতে চাচ্ছেন । আর তার জন্য আপনি গুগল ক্রম এ গিয়ে গুগল সার্চ এ গিয়ে পৃথিবীর মোট আয়তন কত? লিখে সার্চ দিলেন। তারপর দেখলেন অনেকগুলো ফলাফল আপনার সামনে চলে এসেছে । এরপর আপনি একটি ফলাফলে ক্লিক করলেন। সাথে সাথে আপনি কম্পিউটার বা মোবাইল স্কিনে একটা পেজে দেখলে পৃথিবীর আয়তন।

আজকের টিওটোরিয়ালে আমি যা বোঝাতে চাচ্ছি আপনি এই কাজটার মাধ্যমে তা সহজে বুঝতে পারবেন। এখানে আপনি যে গুগল ক্রম এ্যাপ্লিকেশনটি ব্যবহার করেছেন সেটিই হচ্ছে ইন্টারনেট ব্রাউজার। আর যে পেজ থেকে আপনি পৃথিবীর আয়তন জানতে পেরেছেন সেটিই হল ওয়েবপেজ।আর আপনি যে সাজানো গোছানো ওয়েবপেজটি দেখতে পেয়েছেন সেটি কোন ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার দিয়ে লেখা হয়নি। সেটি কোডিং করা হয়েছে বিভিন্ন প্রোগ্রামিং ও মার্কআপ ল্যাংগুয়েজ দিয়ে । আর এইচটিএমএল হচ্ছে একটি মার্কআপ ল্যাগুয়েজ। আর এই মার্কআপ ল্যাগুয়েজ দিয়ে লেখা একটি বেসিক ডকুমেন্ট সম্পর্কে ও তার বিভিন্ন অংশ সম্পর্কে আমরা ধারনা লাভ করবো ।

এইচটিএমএল ডকুমেন্ট :

নির্দিষ্ট নিয়ামে এইচটিএমএল ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে লিখা ডকুমেন্ট কে এইচটিএমএল ডকুমেন্ট বলে।

(ছবির ১) এ আমরা যে এইচটিএমএল ডকুমেন্ট দেখেতে পাচ্ছি সেটি খুব সাধারন একটি ডকুমেন্ট যা লেখা হয়েছে নির্দিষ্ট নিয়ম অনুযায়ী । আর এই ডকুমেন্টটি যখন অমরা (ছবির ২) ইন্টারনেট ব্রউজার দিয়ে ওপেন করবো তখন ইন্টারনেট ব্রাউজার সম্পূর্ন ডকুমেন্টটি পড়বে ।

আর পড়া শেষে (ছবির ৩) আউটপুট দেখাবে একটা ওয়েবপেজ হিসাবে।লক্ষণীয় যে এই এইচটিএমএল ডকুমেন্ট এর কয়েকটি অংশ রয়েছে। যেগুলো না থাকলে ইন্টারনেট ব্রাউজার এই ডকুমেন্টটি পড়ে আউটপুট দেখাবে না। এখন আমরা এইচটিএমএল ডকুমেন্ট এর বিভিন্ন অংশ সমূহ সম্পর্কে জানবো । নিচের চিত্রের মাধ্যমে আমরা এই ডকুমেন্ট এর বিভিন্ন অংশ সমূহ সম্পর্কে জানবো।

উপরের চিত্রে লক্ষ্য করলে আমরা এইচটিএমএল ডকুমেন্ট এর বিভিন্ন অংশ লালা মার্ক করা দেখতে পাচ্ছি। পরবর্তীতে আমি এ সম্পর্কে আরও বিস্তারিত অলোচনা করবো

Related Posts

13 Comments

মন্তব্য করুন