এইচটিএমএল এর মৌলিক বিষয় সমূহ গুলো কি কি তা জানতে ক্লিক করুন এখানে

আসসালামু আলাইকুম। সুপ্রিয় ভাই ও বোনেরা। ‌ আশা করি সবাই ভাল আছেন। আমিতো অনেক সময় অনেক টিপস আপনাদের মাঝে শেয়ার করি। আজও তার ব্যতিক্রম কিছু নয়। এইচটিএমএল সম্পর্কিত আমরা কমবেশি সবাই জানি। তো আজকে টপিকঃ হচ্ছে এইচটিএমএল নিয়ে।আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করব যে এইচটিএমএল এর মৌলিক বিষয় সমূহ গুলো কি কি। তো আপনারা এই পোস্টটি পড়ে এসেছি আমার সম্পর্কে মৌলিক বিষয়গুলো সম্পর্কে ধারনা পাবেন। তাই মনোযোগ সহকারে পোস্টটি পড়তে থাকুন।

 

আমরা সবাই জানি যে html-এর পূর্ণরূপ হচ্ছে hypertext markup language( হাইপারটেক্সট মার্কআপ ল্যাংগুয়েজ) হাইপারটেক্সট এর অর্থ হল যা ব্যবহৃত ইন্টারনেটের এইচটিটিপি অংশ হিসেবে। মার্কআপ এর অর্থ হল কীওয়ার্ডের সাহায্যে যে কোড লেখা হয় তার ব্যাখ্যা বোঝাতে। আর ল্যাঙ্গুয়েজ অর্থ হলো ভাষার সাথে লিখিত ডকুমেন্ট মানুষ কম্পিউটার উভয়েই পড়তে পারে।

 

এই ভাষার সাহায্য অতি সহজে নিজস্ব পছন্দ অনুযায়ী ওয়েবসাইট তৈরি করা সম্ভব। এজন্য একে ওয়েব পেজ তৈরির সবচেয়ে বিশুদ্ধ ল্যাংগুয়েজ বলা হয়। এতে প্রয়োজন হবে নোটপ্যাড অথবা ওয়ার্ডপ্যাড নামক সাধারন টেক্সট এডিটর যে কোন অপারেটিং সিস্টেমের সাথে সার্ভিস প্রোগ্রাম হিসেবে থাকে। তবে সবচেয়ে ভালো হয় নোটপ্যাড প্লাস প্লাস সফটওয়্যার টি ডাউনলোড করে নিয়ে ব্যবহার করলে। এসকল টেক্সট এডিটরে এইচটিএমএল এর কোড লিখে তাকে একটি নামে সেভ করতে হবে। যেমন নামটা হতে পারে first.html বা homepage.html । মনে রাখতে হবে আমি বালটি নামাজ শেষ অবশ্যই .htm বা .html ব্যবহার করতে হবে। এবার যে কোন ইন্টারনেট ব্রাউজারের যেমন ইন্টারনেট এক্সপ্লোরার বা ফায়ারফক্স first.html বা homepage.html নামক ফাইলটি খুললে দেখতে পারবেন আমাদের কাঙ্খিত ওয়েব পেজটি। এভাবে ইচ্ছা অনুযায়ী কতগুলো পেইজ তৈরি করে তাদের মধ্যকার সংযোগ স্থাপন করতে হবে। পরবর্তী সময়ে সেটা ইন্টারনেটে নির্দিষ্ট ওয়েবসাইট এড্রেস আপলোড করলেই আমরা নিজেদের ওয়েবপেজটি কে দেখতে পারবো। আমরা জানি যে এইচটিএমএল আর কতগুলো এডিটর রয়েছে যেগুলো হচ্ছে notepad, notepad plus plus, Dreamweaver, coffee cup ইত্যাদি। তো আপনারা এই পোস্ট টি পড়ে এইচটিএমএল এর মৌলিক বিষয় সম্পর্কে কিছুটা ধারনা পেয়েছেন।

 

পরবর্তীতে আমি এইচটিএমএল এর ধারণা সম্পর্কে একটি পোস্ট আপনাদের সামনে নিয়ে আসবো। সেই পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।

Related Posts