এইচটিএমএল এর সুবিধা এবং অসুবিধা গুলো কি কি দেখে নিন এখান থেকে

সুপ্রিয় পাঠক ভাই ও বোনেরা। আপনারা সবাই কেমন আছেন। আশা করি সবাই ভাল আছেন। আমি আজ আপনাদের মাঝে নতুন আরো একটি পোস্ট শেয়ার করব। আমি আজ যে পোস্টটা শেয়ার করবো সেটি হচ্ছে এইচটিএমএল এর সুবিধা ও অসুবিধা সম্পর্কে। আমি এর আগে আরো দুইটি পোস্ট করেছিলাম একটি হচ্ছে এইচটিএমএল এর মৌলিক বিষয়সমূহ আরেকটি হচ্ছে এইচটিএমএল এর ধারণা সম্পর্কে। আপনারা চাইলে সেগুলো দেখে নিতে পারেন। তো চলুন কথা না বাড়িয়ে আজকের টপিক এ ফিরে আসি।

 

এইচটিএমএল সম্পর্কে আমাদের মোটামুটি সবারই ধারণা আছে। এইচটিএমএল এর ধারণা না জানা থাকলে আপনি অনেক পিছিয়ে পড়বেন। তাই এইচটিএমএল প্রোগ্রামিং ইত্যাদি যেসব বিষয় গুলো আছে সেগুলো সম্পর্কে ধারণা থাকা ভালো। আমরা জানি সব কিছুরই দুইটি দিক থেকে সুবিধা এবং অসুবিধা। তেমনি এইচটিএমএল এর সুবিধা এবং অসুবিধা রয়েছে। এইচটিএমএল এর ব্যবহারের ফলে আমরা অনেক সুবিধা পেয়ে থাকি। নিচে এর কয়েকটি দিক উল্লেখ করা হলো।

 

প্রথমত আমি এইচটিএমএল এর সুবিধা গুলো তুলে ধরি।

সুবিধাসমূহ:

<

১.এইচটিএমএল সহজে ব্যবহার করা যায় এবং সহজে অনুধাবন করা যায়।

২.সকল ব্রাউজার html কে সমর্থন করে।

৩.এইচটিএমএল এর সাথে এক্সএমএল এর অনেক সাদৃশ্য রয়েছে।

৪. এটি বিনামূল্যে ব্যবহার করা যায়।

৫. বেশিরভাগ ডেভলপমেন্ট টুলস এইচটিএমএল কে সমর্থন করে।

৬. বেশিরভাগ সার্চ ইঞ্জিন এইচটিএমএল বান্ধব।

৭. ভুলের পরিমাণ কম হয়।

 

আপনারা দেখলেন এইচটিএমএল এর সুবিধা সমূহ এবার চলুন এইচটিএমএল এর অসুবিধা নিয়ে কথায় আসি।

এইচটিএমএল এর অসুবিধা সমূহ:

১. নিরাপত্তা তুলনামূলকভাবে কম হয়ে থাকে

২. ওয়েব পেজ তৈরিতে বেশি পরিমাণ কোড লিখতে হয়।

৩. কোড লিখতে Syntax মনে রাখতে হয়।

 

তো আপনারা দেখলে এইচটিএমএল এর কি কি সুবিধা ও অসুবিধাসমূহ রয়েছে। এছাড়াও আরো অনেক সুবিধা ও অসুবিধাসমূহ এইচটিএমএল এর রয়েছে। আপনারা গুগলে সার্চ করলেই তার অনেক দেখতে পেয়ে যাবেন। যারা এইচটিএমএল সম্পর্কে অনেক ভালো জানেন তাদের হয়তো এগুলো সম্পর্কে অনেক জ্ঞান রয়েছে। বর্তমান তথ্য প্রযুক্তির যুগে এর ক্ষেত্রে এইচটিএমএল কোডিং প্রোগ্রামিং ইত্যাদি বিষয়গুলো না জানা থাকলে কোন ভাবে এগিয়ে আসা সম্ভব নয়। তাই সবার উচিত উক্ত বিষয়গুলো সম্পর্কে জ্ঞান অর্জন করা।

 

ধন্যবাদ সবাইকে মূল্যবান সময় দিয়ে পোস্টটি পড়ার জন্য।

Related Posts

9 Comments

মন্তব্য করুন