এইচটিএমএল ট্যাগ, এলিমেন্ট ও এট্রিবিউট কাকে বলে ? কত প্রকার ও কী কী?

কেমন আছেন সবাই । আশা করি সকলেই ভালো আছেন, সুস্থ আছেন। আজকে আমরা শিখবো  এইচটিএমএল ট্যাগ, এলিমেন্ট ও এট্রিবিউট সম্পর্কে। 

এইচটিএমএল ট্যাগ :

এইচটিএমএল  ট্যাগ হচ্ছে এইচটিএমএম অনুমদিত এঙ্গেল ব্রাকেট (<,>) দিয়ে ঘেরা নির্দিষ্ট কিছু কীওয়ার্ড যা নির্ধারন করে ওয়েব ব্রাউজারে বিষয়বস্তুকে কিভাবে বিন্যাস করবে এবং প্রদর্শন করবে। চিত্র-১ এ এইচটিএমএল ট্যাগ দেখানো হলো। 

এই ট্যাগগুলোর সাহায্যেই একটি ব্রাউজার একটি এইচটিএমএল ডকুমেন্ট এবং একটি সাধারণ ডকুমেন্টের মধ্যে পার্থক্য করতে পারে। এমন কিছু মার্কআপ ট্যাগ এর সমন্বয়েই এইচটিএমএল তৈরি হয়েছে।

এইচটিএমএল ট্যাগ দুই প্রকার । যথা- ১. সিঙ্গেল ট্যাগ, ২. কনটেইনার ট্যাগ।

১. সিঙ্গেল ট্যাগ :

যে সকল এইচটিএমএল ট্যাগ এর কোন ক্লোজিং ট্যাগ থাকে না শুধু ওপেনিং ট্যাগেই শেষ হয় তাকে সিঙ্গেল ট্যাগ বলে। চিত্র-২ এ সিঙ্গেল ট্যাগ দেখানো হলো।

<

২. কনটেইনার ট্যাগ :

যে সকল এইচটিএমএল ট্যাগ ওপেনিং ট্যাগে শুরু হয় এবং ক্লোজিং ট্যাগে শেষ হয় সে সমস্ত ট্যাগ সমূহকে কনটেইনার ট্যাগ বলে। চিত্র-৩ এ কনটেইনার ট্যাগ দেখানো হলো।

কনটেইনার ট্যাগ এর তিনটি অংশ থাকে । যথা-০১.ওপেনিং ট্যাগ, ০২. কনটেন্ট, ০৩। ক্লোজিং ট্যাগ। চিত্র-৪ এ কনটেইনার ট্যাগ এর তিনটি অংশ দেখানো হলে।

ওপেনিং ট্যাগ এঙ্গেল ব্রাকেট দিয়ে শুরু হয়ে এঙ্গেল ব্রাকেটে শেষ হয়। আর ক্লোজিং ট্যাগ এ এঙ্গেল ব্রাকেটের পরে একটি ফরওয়ার্ড শ্লাস থাকে ।

এইচটিএমএল এলিমেন্ট :

একটি ওপেনিং ট্যাগ এবং ক্লোজিং ট্যাগ এর মাঝে যা কিছু থাকে তা সম্পূর্নটি একটি এলিমেন্ট। একটা এলিমেন্ট এর মধ্যে এক বা একাধিক এলিমেন্ট থাকতে পারে। এ ধরনের এলিমেন্টকে নেস্টেড এলিমেন্ট বলে। এলিমেন্ট দুই প্রকার যাথা-

১। ব্লক লেভেল এলিমেন্ট :

যে এলিমেন্টগুলো বাই ডিফল্ট তার ডানে বামের জায়গা দখল করে একটি নতুন নাইন সৃষ্টি করে তাকে বøক লেভেল এলিমেন্ট বলে। চিত্র-৫ এ বøক লেভেল এলিমেন্ট দেখানো হলো।

২। ইন লাইন এলিমেন্ট:

যে এলিমেন্টগুলো ব্যবহার করলে নতুন লাইন সৃষ্টি হয় না তাকে ইন লাইন এলিমেন্ট বলে। চিত্র-৬. এ ইন লাইন এলিমেন্ট দেখানো হলো।

এইচটিএমএল এট্রিবিউট :

এইচটিএমএল ট্যাগ এর কার্যক্ষমতা বৃদ্ধি এবং এইচটিএমএল এলিমেন্ট সম্পর্কে অতিরিক্ত কিছু তথ্য প্রদান করার জন্য পূর্ব নির্দিষ্ট কিছু কীওয়ার্ড ব্যবহার করা হয় । এ সমস্ত কীওয়ার্ড কে এইচটিএমএল এট্রিবিউট বলা হয়। এট্রিবিউটটি টি সব সময় ওপেনিং ট্যাগ এর ভিতর লেখা হয়।

ওপেনিং ট্যাগ এর ভিতরে প্রথমে এট্রিবিউট এর নাম লিখতে হয়। তারপর সমান (=) চিহ্ন দিতে হবে । এরপর ডাবল কোটেশন (“…”) এর ভিতরে এট্রিবিউট এর ভেলু লিখতে হয়। চিত্র-৭ এ এইচটিএমএল এট্রিবিউট দেখানো হলো।

সবাই ভালো থাকুন সুস্থ থাকুন সেই প্রত্যয়ে শেষ করছি । পরবর্তীতে এইচটিএমএল সম্পর্কে আরও বিস্তারিত আলোচনা করবো।

Related Posts

10 Comments

মন্তব্য করুন