এইচটিএমএল বেসিক ডকুমেন্ট এর বিভিন্ন অংশসমূহ ও তার কার্যবলী।

আজকে আমরা শিখবো এইচটিএমএল এর একটি বেসিক ডকুমেন্ট এর বিভন্ন অংশসমূহ ও তার কার্যবলী।

যেকোন কাজে এইচটিএমএল ব্যবহার করতে হলে যে মূল কাঠামো অনুসরন করতে হয় সেই কাঠামোটি হচ্ছে এইচটিএমএল বেসিক ডকুমেন্ট। একটি এইচটিএমএল এর বেসিক ডকুমেন্টকে দুটি ভাগে ভাগ করা যায়। যথা-০১। হেড অংশ, ০২। বডি অংশ। নিচের চিত্র-০১ এ দুটি অংশ দুইটি কালারে ভাগ করে দেখানো হলো। হালকা সবুজ কালারের অংশটি হলো হেড অংশ এবং হালকা গোলাপী কালারে অংশটি হল বডি অংশ।

নিন্মে এর বিভিন্ন অংশসমূহ বর্ননা করা হল।

এটি কোন ট্যাগ না। এটি ব্যবহার করা হয় ব্রাউজারকে ডকুমেন্ট এর ধরন বোঝানোর জন্য। এই লেখাটা যখন ব্রাউজার পাঠ করে তখন ব্রাউজার বুঝতে পারে যে এটি একটি এইচটিএমএল ডকুমেন্ট। আর সে অনুযায়ী ব্রাউজার ফলাফল দেখাতে পারে। এটি ব্যবহার না করলে ব্রাউজার সঠিক ফলালফ দেখাবে না। এইচটিএলএর ভার্সন ভেদে এই লেখাটা ভিন্ন হয়ে থাকে। এটি ব্যবহার করা হয় এইচটিএমএল-৫ ভার্সনে।

ওপেনিং এইচটিএমএল ট্যাগ এর মাধ্যমে এইচটিএমএল ডকুমেন্ট শুরু হয় এবংক্লোজিং এইচটিএমএল ট্যাগে এইচটিএমএল ডকুমেন্ট শেষ হয়। সম্পূর্ন এইচটিএমএল ডকুমেন্টটি ওপেনিং এইচটিএমএল এবং ক্লোজিং এইচটিএমএল ট্যাগ এর মাঝে লেখা হয়।

ওপেনিং হেড ট্যাগ এর মাধ্যমে ওযেবপেজ এর হেড অংশ শুরু হয় এবং ক্লোজিং হেড ট্যাগ এর মাধ্যমে হেড অংশ শেষ হয়। হেড অংশের সমস্ত কিছু এই ট্যাগ এর মাঝে লেখা হয়।

আমরা ওযেবপেজে যে পেজ টাইটেল দেখতে পাই তা ওপেনিং টাইটেল ট্যাগ এবং এবং ক্লোজিং টাইটেল ট্যাগ এর মঝে লিখতে হয়। ডকুমেন্ট এর হেড অংশে এই টাইটেল ব্যবহার করা হয়।

ওপেনিং ট্যাগ এর মাধ্যমে ডকুমেন্ট এর বডি অংশ শুরু হয় এবং ক্লোজিং ট্যাগ এর মাধ্যমে শেষ হয় । আমরা ওয়েবপেজের ভিতরে যা কিছু দেখতে পাই সে সমস্ত কিছু এই বডি অংশে লেখা হয়।

ওপেনিং হেডিং ট্যাগ এবং ক্লোজিং হেডিং ট্যাগ এর মাঝে হেডিং লেখা হয়। ডকুমেন্ট এর বডি অংশের ভিতরে এই ট্যগটি ব্যবহার করা হয় লেখার প্রধান শিরোনাম তৈরি করার জন্য। এটি সবচেয়ে বড় অক্ষরের হেডিং ট্যাগ। এছাড়া তুলনামূলক ছোট অক্ষরের আরও পাঁচটি হেডিং ট্যাগ রয়েছে। প্রত্যেকটি হেডিং ট্যাগই বিভিন্ন ধরনের শিরোনাম লিখতে ব্যবহার করা হয়।

ওয়েবপেজের ভিতরে আমরা যে মূল আর্টিকেল দেখতে পাই সে সমস্ত অর্টিকেল বা প্যারাগ্রাফ লিখা শুরু হয় ওপেনিং প্যারাগ্রাফ ট্যাগ এর মাধ্যমে আর শেষ হয় ক্লোজিং প্যারাগ্রাফ ট্যাগ এর মাধ্যমে। এই ট্যাগ বডি অংশে ব্যবহার করা হয়। প্রতিটি প্যারাগ্রাফ লিখতে নতুন করে এই ট্যাগ ব্যবহার করতে হয়।

Related Posts

18 Comments

মন্তব্য করুন