এই গরমে অতিরিক্ত ঘাম হতে পরিত্রান পাওয়ার কিছু উপায় জেনে নিন

এই গরমের সিজনে অতিরিক্ত ঘাম হতে পরিত্রান পাওয়ার কিছু উপায়

চলছে গ্রীষ্মকাল । গ্রীষ্মকালে গরমের প্রকোপ থাকে সবচেয়ে বেশী।
গরমের এই সিজনে অনেকের অতিরিক্ত ঘাম হয়। যা খুবই অস্বস্থিদায়ক ও বিরক্তিকর। ঘাম কমাতে অনেকে শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) কক্ষে আশ্রয় নেন। তবে এটি ঘাম কমানোর কোনো স্থায়ী সমাধান নয়। তবে কিছু অভ্যাস পরিবর্তন করলেই এ সমস্যা থেকে রেহাই পাওয়া যেতে পারে। তাহলে জেনে নিন অতিরিক্ত ঘাম কমানোর কিছু উপায় আজকের এই পোস্ট এ—

✴ অতিরিক্ত ঘাম এড়ানোর জন্য প্রচুর পানি পানের বিকল্প নেই। কারণ ঘাম হলে শরীরে পানিশূন্যতা দেখা দেয়। এ জন্য কিছু সময় পরপর পর্যাপ্ত পানি পান করা  উচিত।

✴অতিরিক্ত ঘাম কমাতে বিভিন্ন ফলের জুস  ও পানিজাতীয় ফল যেমন শসা , তরমুজ প্রভৃতি পান করতে পারেন। এছাড়া লেবুর শরবত কিংবা ডাবের পানি ও পান করতে পারেন ।

✴ যাদের রোজ কফি পান করার অভ্যাস আছে তাদেরকে কফি পান করা কমাতে হবে। কেননা কফি পান করলে তা শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। ফলে ঘাম বাড়ে এবং অতিরিক্ত ঘাম হয় ।

✴ নাইলন ও পলিস্টার জাতীয় কাপড় পরিহার করুন। কেননা এ কাপড় আপনার দেহের সাথে লেগে থাকে। ফলে শরীর উত্তপ্ত হয়ে যাওয়ায় অতিরিক্ত ঘাম বের হয়।  অতিরিক্ত ঘাম হতে রেহাই পেতে সুতির পোশাক ব্যবহার করুন। সুতির পোশাক আরামদায়কও বটে ।

✴দুশ্চিন্তা ও মানসিক চাপও অতিরিক্ত ঘামের জন্য দায়ী। তাই মনসিক চাপ ও দুশ্চিন্তা কমান, দেখবেন অতিরিক্ত ঘাম কমে গেছে। কাজেই যতটা সম্ভব মনকে স্থির রাখুন ।

✴গরমে কোনো ধরনের পারফিউম ব্যবহার করা উচিত নয় । কারণ এতে এরোসোল থাকে, যা আপনার শরীরকে গরম রাখে। তাই অতিরিক্ত ঘাম হয়। তবে প্রয়োজনে টেলকম পাউডার ব্যবহার করা যেতে পারে ।

✴ঘরের বাইরে বের হলে যতটা সম্ভব রোদ এড়িয়ে চলুন । প্রয়োজনে ছাতা ব্যবহার করুন।

✴গভীর শ্বাসপ্রশ্বাস নিন। এটা আপনার দেহ ও মনকে শীতল রাখতে সহায়ক।

গরমের সিজনে নিজেদের যত্ন নিন ও সুস্থ থাকুন ।
ধন্যবাদ।

Related Posts

33 Comments

মন্তব্য করুন