এই গরমে বিভিন্ন স্বাদের নানা পদের আইসক্রিম

আসসালামু আলাইকুম, বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহ্ র রহমতে সবাই ভালো আছেন। প্রচন্ড গরম পড়েছে। এই গরমে সবার প্রাণ ওষ্ঠাগত। আর এই গরমে ঠান্ডা কিছু খাবার অনেকটা সস্তি এনে দেয়। তাই আজ আমি কয়েকটি ঠান্ডা ঠান্ডা ও মজাদার আইসক্রিম তৈরির রেসেপি নিয়ে হাজির হয়েছি। যেগুলো আপনি বাসাতেই তৈরি করতে পারবেন এবং সেই সাথে পাবেন দারুন প্রশান্তি। তো চলুন বন্ধুরা মজাদার সব আইসক্রিমের রেসেপিগুলো দেখে নেই।

ম্যাঙ্গো আইসক্রিম:

উপকরণ:
পাকা আমের কাঁথ = ২ কাপ,
টক দই = ৩-৪ টেবিল চামচ,
হেভি ক্রিম = ৪০০ গ্রাম,
কনডেন্সড মিল্ক = ১ কাপ,
ভ্যানিলা এসেন্স = ১ চা চামচ।

প্রস্তুত প্রণালী: ফ্রিজ থেকে হেভি ক্রিম বের করে সাথে সাথে বিটার দিয়ে বিট করুন। সফট হলে এর সঙ্গে কনডেন্সড মিল্ক, আমের কাঁথ, টক দই এবং ভ্যানিলা এসেন্স দিয়ে ভালো করে মিশিয়ে প্লাস্টিকের বক্সে ডিপ ফ্রিজে ছয় থেকে আট ঘণ্টার জন্য রেখে দিতে হবে। এরপর বের করে পরিবেশন করুন।

ভ্যানিলা আইসক্রিম:

উপকরণ:
হেভি ক্রিম = ৪০০ গ্রাম,
কনডেন্সড মিল্ক = ১ কাপ বা পরিমাণ মত,
ভ্যানিলা এসেন্স = ১ চা-চামচ।

প্রস্তুত প্রণালী: ফ্রিজ থেকে হেভি ক্রিম বের করে সাথে সাথে বিটার দিয়ে বিট করুন। সফট হলে এর সঙ্গে কনডেন্সড মিল্ক, ভ্যানিলা এসেন্স দিয়ে ভালো করে বিট করে প্লাস্টিকের বক্সে ডিপ ফ্রিজে ছয় থেকে আট ঘণ্টার জন্য রেখে দিতে হবে। এরপর বের করে পরিবেশন করুন।

চকলেট আইসক্রিম:

উপকরণ :
গলানো চকলেট = ১/৩ কাপ,
কোকো পাউডার = ১ কাপ,
গুঁড়া দুধ = ২ কাপ,
পানি = ২ ১/২ কাপ,
কর্নফ্লাওয়ার = ১ টেবিল চামচ,
চিনি = পৌনে ১ কাপ,
ক্রিম = ১ টিন,
জেলেটিন গলানো = ১ টেবিল চামচ,
সি এমসি পাউডার গোলানো = ১ টেবিল চামচ,
তরল গ্লুকোজ = ১ চা-চামচ,
ডিমের সাদা অংশ = ২টি,
চিনি = ২ টেবিল চামচ।

<

প্রস্তুত প্রণালী: গুঁড়া দুধ, পানি, কর্নফ্লাওয়ার ও চিনি ব্লেন্ড করে নিন। এবার মিশ্রণটি চুলায় জ্বালিয়ে ঘন করে নিন। গরম গরম থাকতেই এর ভিতর তরল গ্লুকোজ মিশিয়ে নিন। ঠান্ডা হলে জেলেটিন ও সিএমসি গোলনো মিশান। ক্রিম ও গলানো চকলেট ও কোকো পাউডারের মিশ্রণ দিয়ে বিট করে ফ্রিজে ৪-৫ ঘণ্টা রেখে দিন। বের করে আবার বিট করে আবার ফ্রিজে রাখুন। এভাবে ২ ঘণ্টা পরপর কয়েকবার বিট করুন। শেষের বার ডিমের সাদা অংশ ও চিনি দিয়ে বিট করে ফ্রিজে রেখে ভালোভাবে জমতে দিন। জমে গেলে কয়েক ঘন্টা পর পরিবেশন করুন মজাদার চকলেট আইসক্রিম।

চকবার আইসক্রিম:

উপকরণ:
হুইপ ক্রিম = ২ কাপ,
ভ্যানিলা এসেন্স = ৪ চা-চামচ,
চকলেট = ১ কাপ,
তরল দুধ = ৪-৫ কাপ,
গুঁড়া দুধ = ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী: হুইপ ক্রিম বিটার দিয়ে বিট করে  চিনি দিয়ে আবার বিট করতে হবে। তারপর এতে ভ্যানিলা এসেন্স, গুঁড়া দুধ ও তরল দুধ দিয়ে বিট করুন। তারপর ফ্রিজে ৩-৪ ঘণ্টা রেখে দিন। চকলেট চুলায় দিয়ে ডাবল গলিয়ে নিন। আইসক্রিমের ছাঁচে গলানো চকলেট লাগিয়ে ফ্রিজে রেখে একটু জমিয়ে নিয়ে এতে হুইপ ক্রিমের মিশ্রণটা দিয়ে কাঠি দিয়ে ফ্রিজে রাখুন ৩-৪ ঘণ্টা। পরিবেশনের আগে আইসক্রিমের ছাঁচটা পানিতে কিছু সময় ভিজিয়ে রাখলে সহজেই ছাঁচ থেকে আইসক্রিম বের করা যাবে।

স্ট্রবেরি আইসক্রিম:

উপকরণ:
স্ট্রবেরি = ১০টি,
হেভি ক্রিম = ২ কাপ,
কনডেন্সড মিল্ক = ১ কাপ,
চিনি = ২ টেবিল-চামচ,
লাল খাবার রং = ১ ফোঁটা,
স্ট্রবেরি এসেন্স = ১ চা-চামচ।

প্রস্তুত প্রণালী: স্ট্রবেরি ও চিনি ব্লেন্ডার বিট করে নিতে হবে। ইলেক্ট্রিক বিটার দিয়ে হেভি ক্রিম ৭-৮ মিনিট বিট করুন। ক্রিমটা ফোমের মতো হয়ে আসলে কনডেন্সড মিল্ক, ভ্যানিলা এসেন্স এবং বিট করে রাখা স্ট্রবেরি দিয়ে ২-৩ মিনিট ভালো করে বিট করতে হবে। সব মিশে গেলে একটি এয়ার টাইট বাক্সে চার থেকে পাঁচ ঘণ্টা ফ্রিজে রাখলে জমে তৈরি হয়ে যাবে মজাদার স্ট্রবেরি আইসক্রিম ৷

মধু ফলের আইসক্রিম:

উপকরণ:
কোকোনাট মিল্ক = ১ কাপ,
কনডেন্সড মিল্ক = ১
নারকেলের মিষ্টি চিড়া = আধা কাপ,
মধু = ২ টেবিল চামচ,
ক্রিম = ২০০ গ্রাম,
সাগরকলা = ২টি,
খেজুর কুচি = ১ কাপ,
মিল্ক ফ্লেভার = সামান‌্য।

প্রস্তুত প্রণালী: আধা কাপ খেজুর কুচি ও নারকেলের চিড়া বাদে বাকি সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে বক্সে রেখে ফ্রিজে ৩-৪ ঘণ্টা রেখে দিন। ফ্রিজ থেকে বের করে আবার ব্লেন্ড করে ৩-৪ ঘণ্টা ফ্রিজে রাখতে হবে। ফ্রিজ থেকে আইসক্রিমের বক্স বের করে আধা কাপ খেজুর কুচি ও নারকেলের চিড়া মিশিয়ে নিতে হবে। আবার ফ্রিজে ৩-৪ ঘণ্টা রেখে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার মধু আর ফলের আইসক্রিম।

বন্ধুরা আজ এ পর্যন্ত। পরবর্তিতে আবার কোনো মজাদার রেসেপি নিয়ে হাজির হব। সবাই ভালো থাকবেন। আল্লাহ্ হাফেজ।

Related Posts

12 Comments

মন্তব্য করুন