এই পৃথিবীতে কেউ কাউকে কষ্ট দেওয়ার অধিকার রাখে না।আমরা নিজের কষ্ট নিজেই ডেকে আনি।

-এমন একটা সময় ছিলো,যখন কেউ একজন আপনাকে হয়তো অনেক ভালোবাসতো,অনেক কেয়ার করতো।কিন্ত সময়ের সাথে সাথে হঠাৎ করেই দেখলেন,সেই মানুষটা বদলে যাচ্ছে। সে আর আপনাকে ভালোবাসে না।এবং একটা সময় সে আপনার কাছ থেকে সব সম্পর্ক ছিন্ন করে চলে যায়।

দীর্ঘ দিন কেটে যাওয়ার পরে ও আপনাকে যদি একদিন জিজ্ঞেস করা হয়,এখন ও কি আপনার ওর কথা মনে হয়।আপনি চোখ বন্ধ করে বলে দিবেন হ্যা এখন ও মনে পড়ে।এখন ও তার জন্য আমার বুকটা পুড়ে যায়।আপনাকে যদি প্রশ্ন করা হয় ঠিক কি কারনে কষ্ট পান।আপনি নিদ্বিধায় উওর দিবেন।ঐ মানুষটার কারনে আমি কষ্ট পাই।

আসলে এই পৃথিবীতে কেউ কাউকে কষ্ট দেওয়ার অধিকার রাখে না।মানুষ নিজেই তাকে কষ্ট দেওয়ার ক্ষমতা টা অন্য কারো হাতে তুলে দেয়।আজ যদি আপনি তাকে বোকার মতো বিশ্বাস না করতেন,তাহলে হয়তো এতটা কষ্ট পেতে হতো না।আপনি বোকার মতো নিজের দূর্বল দিক গুলো তার সামনে তুলে ধরেছেন,তাই সে আপনার দূর্বলতার সুযোগ নিয়ে আপনাকে কষ্ট দিতে পেরেছে।আপনার এই কষ্ট পাওয়ার জন্য আপনি নিজেই দায়ী।

আচ্ছা মনে করো কোনো একদিন একটা কুকুরের বাচ্চাকে তুমি রাস্তা থেকে কুড়িয়ে আনলে।তার শরীরে কতই না ময়লা ছিলো,তুমি সব কিছু পরিষ্কার করে, তাকে খাওয়ালে, অনেক আদর যত্ন করলে।এখন সে সবসময়ই তোমার কাছে আসে।তুমি যেখানে যাও সে ও তোমার সাথে সাথে সেখানেই যায়।তুমি যেটা খাও সেটা তাকে ও খাওয়াও।তাকে নিয়ে সারাক্ষন খেলা করো।একদিন হঠাৎ করেই বাসায় এসে দেখলে কুকুরের বাচ্চাটার কোনো শব্দ পাওয়া যাচ্ছে না।অনেক খোজাখুজির পর দেখলে বাচ্চাটা আসলে মারা গেছে।এটা দেখেই কষ্টে তোমার বুকটা ভারী হয়ে আসবে।তোমার ভিষন কষ্ট হবে। বার বার ই তোমার ঐ কুকুরের বাচ্চাটার কথা মনে পরবে।তার সাথে কাটানো দিন গুলোর কথা মনে পরবে।তুমি যখন খেতে যাবে তার কথা তোমার মনে পরবে।তুমি বার বার তাকে ভুলতে চাইবে,কিন্তু সহজে ভুলতে পারবে না।কারন তার প্রতি তোমার একটা মায়া জন্মে গেছে।আর মায়া এমন একটা জিনিস,সেটা চাইলে ও খুব সহজে কাটিয়ে উঠা যায় না।

এখন যদি তোমাকে প্রশ্ন করা হয় তুমি কেনো কষ্ট পাচ্ছো?হয়তো তুমি বলবে ঐ কুকুরের বাচ্চাটার জন্য।কিন্তু মোটে ও না।তোমার কষ্টের জন্য তুমি নিজেই দায়ী।তুমি যদি কুকুরের বাচ্চাটাকে বাড়িতে এনে এত আদর যত্ন না করতে,তাহলে আজ তোমায় এত কষ্ট পেতে হতো না।এই পৃথিবীতে কেউ কাউকে কষ্ট দেয় না।আমরা নিজের কষ্ট নিজেই ডেকে আনি।

Related Posts

14 Comments

মন্তব্য করুন