এই বছরের শেষে রিলিজ হওয়া সেরা বাংলা গান

প্রিয় বন্ধুগণ আশা করি ভালো আছেন৷ আজ আপনাদের সাথে একটি বিশেষ লেখা বিনিময় করছি। লেখাটি অবশ্যই আপনাদের ভালো লাগবে।

গান শুনতে ভালোবাসে না এমন মানুষ বোধহয় খুব কম। বাঙালীর ইতিহাসের সাথে গান অনেক গভীরভাবেই জড়িত আছে। গ্রামে গঞ্জে, রাস্তা ঘাটে, নৌকার মাঝি থেকে শুরু করে চাকরিজীবী, কৃষক, শ্রমিক সকল শ্রেনীর মানুষের মনে আনন্দ দেয় বাংলার গান।

বর্তমান সময়টা আধুনিকতার। এখন আর আগের মতো বিনোদন ব্যবস্থা নেয়। ইন্টারনেট আসার পর থেকে সেটার ব্যবহার ব্যপক হারে বিস্তৃত হয়েছে। ইন্টারনেট সুবিধার কারণে আমরা গান, নাটক, সিনেমাসহ সকল অনুষ্ঠান অনলাইনেই পেয়ে যাচ্ছি। আজকেই এই লেখাটি গান প্রেমী মানুষ গুলোর জন্য।

আপনাদের সাথে আজ পরিচয় করিয়ে দেব একটি অসাধারণ ব্যান্ডের সাথে। যারা বাংলা গানকে আধুনিকতার চমৎকার একটা রূপ দিয়েছে। তাদের প্রতিটা গানে আপনি নিজের কথাই পাবেন। যেন সে আপনার মনের কথায় গানের মাধ্যমে আপনাকে শোনাচ্ছে।
সেই ব্যান্ডের নাম অতি পরিচিত “এ্যাশেজ”।
আসুন জেনে এই ব্যান্ডের নতুন গান ও ব্যান্ড সম্পর্কে।
এ্যাশেজের প্রধান কণ্ঠ শিল্পি ও এর প্রতিষ্ঠাতার নাম হচ্ছে “জুনায়েদ ইভান।”
তার লেখা ও সুরেই সৃষ্টি হয়েছে এই ব্যান্ডের জনপ্রিয় সব গানে।

সম্প্রতি তাদের একটি গান রিলিজ হয়েছিল। সেই গানটি যেমন মানুষের প্রচুর ভালোবাসা পেয়েছে তেমনই পেয়েছে গান প্রেমী মানুষ গুলোর অনেক প্রশংসা।
এখন এই গানটির রিভিউ অর্থাৎ গানটি নিয়ে বিস্তারিত আলোচনা করব।

গানটির নাম: নিজের জন্য
কথা: জুনায়েদ ইভান
সুর: জুনায়েদ ইভান
ভোকাল: জুনায়েদ ইভান
শুরুতেই বলেছিলাম এই ব্যান্ডের প্রাণ হচ্ছে ইভান ভাই। একটি গান সৃষ্টির শুরু থেকে শেষ পর্যন্ত তিনি সকল কাজ নিজ হাতেই অতি আদরের সম্পন্ন করেন। যার ফলে তার গানগুলো হয়ে ওঠে কথা, সুর ও গায়েকী সব দিক দিয়েই সেরা সৃষ্টি।

<

গানের মূল বক্তব্য হলো নিজের জন্য। গানটি লেখা হয়েছে প্রতিটা মানুষের জন্য। গানের একটা লাইন হলো, ‘আমি তো ভেতরে সুপ্ত প্রতিভা নিয়ে, পাপের বন্ধনে থাকা সরল মানুষ।
এই গানে বলা হয়েছে সেই সব মানুষের কথা যার এক সময় অনেক বড় স্বপ্ন দেখেছিল। তার নিজের অনেক প্রতিভা আছে। প্রতিভা আছে সে জীবনে অনেক সফল হবে। গান ভালোবাসলে প্রতিভা থাকলে গান গাইবে বা গান বানাবে। সিনেমা প্রেমী হলে সিনেমা বানাবে। আরো কত মানুষের কত স্বপ্ন রয়েছে। কিন্তু সবার স্বপ্ন কী পুরণ হয়?

হয় না। দেখা যায় কলেজে গিটার হাতে গান করা ছেলেটি জীবনের তাগিদে গিটারের মায়া ত্যাগ করে কোনো সরকারি চাকরির খোঁজে বাস্তবতার এক স্টেশন থেকে অন্য স্টেশনে ছুটে বেড়াচ্ছে।
আবার দেখা যায় যার সিনেমায় অভিনয় বা সিনেমা বানানোর ইচ্ছা ছিল৷ সে কোনো প্রাইভেট কোম্পানি খুলে বসেছে। কিন্তু এক সময় আসে যখন তাকে নিজের মনের আয়নার সামনে দাড়াতে হয়। তখন নিজের কাছে সে আর সত্যটা গোপন করতে পারে না। আফসোস হয়, তখনই প্রচন্ডভাবে মায়া হয়।

গানের একটা মূল লাইন হলো, ‘কী যে মায়া লাগে আমার নিজের জন্য আহারে।’
গানের প্রতিটা লাইন যেন মিশে যায় মানব জীবনের সাথে। আমি আর বেশি কিছু লিখছি না।

গানটি রিলিজ হয়ে গেছে। ইউটিউব থেকে শুনে নিন। এ্যাশেজ এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে গানটি পেয়ে যাবেন।
সবাই গানটি শুনুন, এখন পর্যন্ত এটি প্রায় দেড় মিলিয়ন ভিউ পেয়ে গেছে। ভালো জিনিস মানুষ ঠিকই গ্রহণ করে।

লেখা: আজফার মুস্তাফিজ

Related Posts

4 Comments

মন্তব্য করুন