এই লকডাউনে যা খেলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে

আসসালামু আলাইকুম বন্ধুরা, কেমন আছেন সবাই?আশাকরি ভালো আছেন।আজকে আমি আপনাদের জানাব এমন কিছু খাবারের কথা যা আমাদের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

কোভিড-১৯ ভাইরাসে পরাস্ত পুরো বিশ্ব।যার ফলে একের পর এক দেশ লকডাউন ঘোষণা করায় ঘরবন্দী মানুষ।তারপরেও ঠেকানো যাচ্ছে না মৃত্যুর মিছিল।এখন পর্যন্ত দুই লাখেরও বেশি মানুষ এই ভাইরাসে হার মেনেছেন।তবে ত্রিশ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হলেও নয় লাখ মানুষ ইতিমধ্যে সুস্হ হয়েছেন।এই সুস্হ হওয়ার পেছনে বড় ভূমিকা রয়েছে ঐ সকল ব্যক্তির রোগ-প্রতিরোধ ক্ষমতা।এমন কিছু খাবার রয়েছে যা খেলে মানুষের রোগ-প্রতিরোধ ক্ষমতা এতো শক্তিশালী হয় যার ফলে আপনার শরীরে করোনাভাইরাসের মতো অসংখ্য রোগ প্রবেশ করলেও শরীরের অ্যান্টিবডি ঠিকই লড়াই করে তা পরাস্ত করে।তাই চলুন জেনে নিন কি কি খাবার খেলে এই বন্ধে আপনার শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হবে-
১।কালিজিরা:কালিজিরাকে বলা হয় সকল রোগের ঔষুধ।এই প্রাকৃতিক উপাদানের ভিতর এমন কিছু যৌগ ও ভিটামিন-ই রয়েছে যা জ্বর-সর্দি-কাশি থেকে শুরু করে ক্যান্সার,হেপাটাইটিস,হার্টের রোগের মতো জটিল রোগ সারাতে পারে।তাই বিভিন্ন আয়ুর্বেদ ও প্রচলিত চিকিৎসায় এটি ব্যবহৃত হয়।৩-৪ টি কালিজিরা আপনি পানিতে ভিজিয়ে প্রতিদিন সকালে খেতে পারেন।এছাড়া এটি বেটে এর শরবত প্রতিদিন এক গ্লাস করে খেতে পারেন।এছাড়া তরিতরকারি মাছ-গোশত রান্নায় এটিতো ব্যবহার করবেনই পাশাপাশি ২-৩ টা কালিজিরা রং চায়ের সাথে মিশিয়ে খেতে পারেন।

২।মধু:মধুতে রয়েছে ভিটামিন বি২,বি৬ ও এমন যৌগ যা ফুসফুসের জটিল রোগ প্রতিরোধ করতে পারে।তাই প্রতিদিন কুসুম গরম পানির সাথে মধু মিশিয়ে খেতে পারেন।
৩।রসুন:রসুনও কালিজিরার মতো একটি উপাদান যা চিকিৎসাক্ষেত্রে ব্যবহার করা হয়।প্রত্যেকের বাড়িতে আমরা কমবেশি রান্নার উপাদান হিসেবে রসুন ব্যবহার করে থাকি।এটায় উৎকট গন্ধ থাকলেও রয়েছে ব্যাকটেরিয়া,ভাইরাস ধ্বংসকারী উপাদান যা আপনার অ্যান্টিবডি শক্তিশালী করবে।তাই প্রতিদিন এক কাপ কুসুম গরম পানিতে রসুন সেদ্ধ খেতে পারেন।
৪।লেবু:লেবুতে রয়েছে প্রচুর ভিটামিন-সি যা রোগ-প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে,শ্বাসনালীর রোগ প্রতিরোধ করে।তাই প্রতিদিন লেবুর শরবতের পাশাপাশি আমরা একটি করে লেবু খেতে পারি।
৫।আদা:আদা এমন একটি মশলা যাতে রয়েছে ক্যালসিয়াম,ফসফেট যা আমাদের শ্বাসনালীর ও ক্যান্সারের মতো জটিল রোগ প্রতিরোধে সহায়তা করে।তাই আমরা রংচায়ের সাথে আদা মিশিয়ে খেতে পারি।এটি চিকিৎসাক্ষেত্রেও ব্যবহৃত হয়।
৬।হলুদ:হলুদ আমাদের অতিপরিচিত মশলা।এটিতে রয়েছে কারকামিন নামক উপাদান,যা রক্তের শ্বেত কণিকা বাড়িয়ে আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।তাই গরম পানিতে হলুদ মিশিয়ে প্রতিদিন কুলকুচি করা যেতে পারে।

বন্ধুরা আমার পোস্টটি ভালো লাগলে বেশি বেশি শেয়ার করবেন।ধন্যবাদ।

Related Posts

4 Comments

মন্তব্য করুন