এই সময়ে নতুন ব্যবসা প্রতিষ্ঠা করার সময় কয়েকটি বিষয় বিবেচনা করা উচিত।

চলতি এই করোনা মহামারী বিশ্বের সামগ্রিক অর্থনীতিতে যেভাবে প্রভাব ফেলেছে তেমনি নতুন ব্যবসা গড়ে তুলতে আগের তুলনায় বেশি ভাবতে হচ্ছে। তবুও, পৃথিবী থেমে নেই। প্রতিনিয়ত নতুন নতুন ব্যবসা তৈরি হচ্ছে। ব্যবসাট ব্র্যান্ডিং বিপণন থেকে শুরু করে পরিকল্পনা পর্যন্ত একটি ব্যবসাযর জন্য আপনাকে পাঁচটি জিনিস অবশ্যই নির্ধারণ করতে হবে।

১। একটি ইউনিক ব্র্যান্ড নির্ধারণ করুনঃ

ব্যবসায়ের একটি ব্র্যান্ডের পরিচয় মানে হলো আপনি গ্রাহকদের কাছে আপনার ব্র্যান্ডের মূল মানগুলি কতটা ভালভাবে পৌঁছাতে পেরেছেন। ব্যবসায়ের ক্ষেত্রে ব্র্যান্ডের পরিচয় খুব গুরুত্বপূর্ণ। কারণ, কোম্পানির মূল কোয়ালিটিই হলো আপনার ব্যবসায়িক ব্র্যান্ড যা গ্রাহকের মাঝে বিশ্বাস অর্জনে সহায়তা করে। আপনার ইউনিক ব্রান্ডকে ও ব্রান্ডের মানকে বেশি মানুষের কাছে পৌঁছে দিন।

২। সহযোগিতার সংস্কৃতি তৈরি করুনঃ

আপনি যদি একক উদ্যোক্তা হন তবে সর্বাধিক গুরুত্বপূর্ণ কাজের জন্য সময় তৈরি করতে আপনার কাজকে সব সময় অগ্রাধিকার দিন। বেশি বেশি আউটসোর্স করুন। আপনার যদি কোনো সহযোগী থাকে তবে তার কাজ নির্ধারণ করে দিন। আপনার ব্যবসাকে যতটা সম্ভব সাবলীলভাবে এগিয়ে নিয়ে যান। কর্মরত সকল মালিক-শ্রমিকদের মধ্যে একটি জবাবদিহিতা সিস্টেম তৈরি করুন। আপনার কর্মচারিদের সাথে ব্যবসা শুরু করার প্রথম পর্যায়ে ব্যবসা সম্পর্কে বিস্তারিত কথা বলার অভ্যাস করা ভাল। গণতান্ত্রিক সিদ্ধান্ত গ্রহণ করুন। এটি সবার মধ্যে সহযোগিতার সংস্কৃতি তৈরি করতে সহায়তা করে।

৩। আপনার পণ্যের সুবিধা সুলভ করুনঃ

আপনি কি কোনও পণ্য বা সেবা বিক্রি করবেন? উৎপাদন খরচ এবং বিক্রয় মূল্য কি? আপনার বাজার কোথায়? আপনার পণ্য গ্রাহকদের কাছে যে মূল্যবোধ সরবরাহ করে তা কী কী? পণ্যটির জন্য আপনার লিফট পিচটি কী? যে এটি কখনও দেখেনি তাকে আপনি কীভাবে এটি বর্ণনা করবেন? এই প্রশ্নের উত্তর দেওয়া আপনাকে আপনার পণ্য, ব্র্যান্ড পরিচয় এবং ব্যবসার কৌশল সম্পর্কে ধারনা দিতে সহায়তা করবে। আপনার পণ্যের প্রতিযোগিতামূলক সুবিধাটি ভালোভাবে শুরু করুন।

৪। কীওয়ার্ড-ভিত্তিক বিপণন কৌশলঃ

ইন্টারনেটের এই জগতে আরও বেশি গ্রাহকদের কাছে পৌঁছানোর জন্য আপনার ভাল কীওয়ার্ড এড করা প্রয়োজন। কীওয়ার্ডগুলো দীর্ঘ হলে আরও ভালো হয়। গ্রাহকরা কীভাবে আপনার ব্যবসা সম্পর্কে ধারনা পাবে? তারা কি সামাজিক যোগাযোগমাধ্যমে আপনার ব্যবসাকে খুঁজ করবে? না তারা অনলাইনের মাধ্যমে আপনার সাইটে একচেটিয়াভাবে খুঁজে পাবে? আপনার বিপণনের ব্যবসার বেশির ভাগ বিনিয়োগ সামাজিক বিজ্ঞাপনে ব্যয় করা উচিত।

৫। পন্যের মনে বাড়িয়ে গড়ে তুলুনঃ

সময়ের সাথে সাথে আপনার ব্যবসা সম্প্রসারণ করতে আপনার একটি কৌশল দরকার। আপনি কীভাবে আপনার ব্যবসায় বাড়ানোর পরিকল্পনা করছেন? আপনার ব্যবসা আপনার গ্রাহকদের মাঝে কী কী নতুন উদ্ভাবন নিয়ে আসে? আপনার প্রতিযোগিতামূলক সুবিধা কী এবং এটি কীভাবে আপনার ব্যবসায়ের বাজারকে ত্বরান্বিত করতে ভূমিকা রাখবে?

ব্যবসা গঠনের প্রাথমিক পর্যায়ে কিছু বিষয় বিবেচনা করার জন্য বলা হল। আপনার নিজের কথায় একটি কৌশল করা। তারপরে আপনি আপনার পণ্যটিতে আরও বৈশিষ্ট্য যুক্ত করতে, বা অনুভূমিকভাবে আপনার ব্যবসায়ের মডেলটিকে নতুন স্থানে প্রতিলিপি করতে বা সম্পূর্ণ আলাদা পণ্য লঞ্চ করার বিষয়ে বিবেচনা করুন। মনে রেখেই শুরু করুন যাতে সময় আসার সাথে সাথে আপনার বৃদ্ধির কৌশলটি যেন গ্রাহকদের মাঝে প্রবাহিত হয়।

Related Posts