একজন প্রকৃত বন্ধুত্তের বন্ধন।

কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভাল আছেন ।
আমাদের প্রত্যেকেরই কোন না কোন আপন মানুষ আছে যাদেরকে আমরা মনের সব কথা খুলে বলি এবং কোন কথা গোপন রাখি না তার কাছে , সে আর কেউ নয় সে হল আমাদের প্রকৃত বন্ধু । তার কাছে কিছু লুকানো যায় না মনের গভীরে লুকানো কষ্ট সে কিভাবে যেন যেন চোখ দেখে বলে দিতে পারে সব । প্রকৃত বন্ধুর বন্ধন সকলে পায় না কিন্তু যারা পায় তাদের মত ভাগ্যবান হয় না সহজে ।
বন্ধু। দুটি অক্ষরের একটি শব্দ। শব্দটি ছোট হলেও একজন মানুষের জীবনে শব্দটি মূল্য অপরিসীম কারন এ শব্দটির কথা মনে পড়লে মনের কোণে সকল কষ্ট চাপা পড়ে যায় আর মন হয়ে উঠে প্রফুল্ল।জীবনের একেক সময়ে আমরা বন্ধুত্বকে খুঁজে পাই একেক রূপে। ছোটবেলায় স্কুলে যাওয়া, টিফিন ভাগাভাগি করে খাওয়া, খেলার মাঠে লুকোচুরি, হা ডু ডু ক্রিকেট, ফুটবল, খেলা, বন্ধুর হাত ধরে স্কুল পালানো , স্কুলে প্রতিদিন একসাথে বসা একসাথে চলা , বন্ধুর দোষ চোখে না দেখা , মা-বাবার শত বাধা-নিষেধ এড়িয়ে বন্ধুত্ব অবিচল রাখা । যখনই সেই পুরনো দিনের কথা মনে পড়ে মনে হয় ফিরে যায় সেসব দিনে । আজও কি মনে পড়ে সেই দিনের কথা যেদিন নিজের ভালোলাগা কোন মেয়ের সাথে কথা বলিয়ে দেওয়ার জন্য বন্ধুর আপ্রাণ চেষ্টা । এটাই তো বন্ধুত্বের বন্ধন । বিশ্বের অনেক বিখ্যাত ব্যক্তিরা বন্ধুত্বকে উপভোগ করেছেন এবং দিয়েছেন বিভিন্ন উক্তি , যেমন :

১। একজন বিশ্বস্ত বন্ধু দশ হাজার আত্মীয়ের সমান।
– ইউরিপিদিস
২। সর্বোৎকৃষ্ট আয়না হলো একজন পুরনো বন্ধু।
– জর্জ হা
৩। বন্ধুর সাথে ভালোবাসার সম্পর্কে জড়ানো ঠিক নয়। বন্ধুত্ব সম্পর্কটা চির দিনের জন্য যা কোন কারনে ভেঙ্গে গেলেও আবার কোন দিন না কোন দিন জোড়া লাগে কিন্তু ভালোবাসার মানুষটির সাথে সম্পর্ক ভেঙ্গে গেলে ভালোবাসার পাশাপাশি বন্ধুত্বের সম্পর্কটাও হারিয়ে যায়”।
– রেদোয়ান মাসুদ
৪। আগন্তুকের কোনো বন্ধু নেই, আরেকজন আগন্তুক ছাড়া।
– শেখ সাদি
৫। যে আমার দোষ দেখে অনুগ্রহ করে তা আমাকে জানায় তাঁর প্রতি আল্লাহর করুণা অশেষ ধারায় বর্ষিত হোক।
– হযরত ওমর ফারুক (রাঃ)
যে প্রকৃত বন্ধুর সাথে বেইমানি করে তার মত ঘৃণ্য ব্যক্তি আর দুইটা হয় না । প্রকৃত বন্ধুর বন্ধন সে তো অমর । জীবন এর শেষ দিন পর্যন্ত সেই বন্ধন থাকে অটুট । একবার বন্ধুত্বের বন্ধন জোড়া লাগলে সেটা আর ভাঙা যায় না । একদিন বন্ধুর সাথে আড্ডা না দিলে সেই দিনটি কেমন জানি ফিকে ফিকে হয়ে ওঠে। জীবনের বেশিরভাগ আনন্দের সময় তো বন্ধুর সাথে কোন না কোন ভাবে কাটানো । তাইতো কোন আনন্দঘন মুহূর্তের কথা মনে পড়লে বন্ধুর কথা মনে পড়ে যায় । মনে পড়ে যায় সেসময় শুধু স্মৃতিগুলো । পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি ও গরিব হয়ে যায় প্রকৃত বন্ধুর বন্ধন না পেলে ।কোন এক বিখ্যাত ব্যক্তি ঠিকই বলেছিলেন প্রকৃত বন্ধুর সাথে শত্রুতা করতে গেলে দশবার ভাবা উচিত।

Related Posts

21 Comments

মন্তব্য করুন