একজন মন্ত্রীর আয়ের উৎস কি? বেতন কত? সরকার থেকে কি কি সুযোগ সুবিধা পেয়ে থাকে?

আসসালামুআলাইকুম সবাইকে! কেমন আছেন সকলে? আশা রাখি সবাই অনেক ভালোই আছেন। আপনার কি কখনো জানতে ইচ্ছে করছে একজন মন্ত্রীর আয়ের উৎস কি? কিভাবে অর্থ উপার্জন করে থাকে বা তারা কি কি সুযোগ সুবিধা গুলো পেয়ে থাকে?

আমি এটা নিশ্চিত যে বাংলাদেশের অধিকাংশ মানুষ এখনও এই ব্যাপারে তেমন কিছু জানেন না। তাহলে যদি আপনি এই বিষয়ে না জেনে থাকেন তবে চিন্তা করছেন কেন? আজকের আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের পুরো বিষয়টা ক্লিয়ারলি বুঝিয়ে দেওয়ার চেষ্টা করবো। তাই আর্টিকেলটা মনযোগ সহকারে পড়ার চেষ্টা করুন আশা করছি আপনি আপনার প্রশ্নের সঠিক জবাব পাবেন।

একজন মন্ত্রীর আয়ের উৎস কি? বেতন কত? সরকার থেকে কি কি সুযোগ সুবিধা পেয়ে থাকে? আমরা ধাপে ধাপে প্রধানমন্ত্রী এবং অন্যান্য মন্ত্রীদের আয়ের সম্পর্কে জানার চেষ্টা করবো।

প্রধান মন্ত্রীর আয় কত?

২০১৬ সালের (রেমুনারেশেন অ্যান্ড প্রিভিলেজ, অ্যামেন্ডমেন্ট) The Prime Minister’s Bill অনুসারে বাংলাদেশের প্রধান মন্ত্রীর মাসিক বেতন হচ্ছে ১ লক্ষ ১৫ হাজার টাকা। এর বাহিরে তিনি বাড়ি ভাড়া বাবদ প্রতি মাসে আয় করেন ১ লক্ষ টাকার মতো এবং প্রায় ৩ হাজার টাকার মতো দৈনিক ভাড়া প্রাপ্তি হয় তার।

মন্ত্রীর আয় কত?

২০১৬ The Minister’s, Minister of State & Deputy Minister’s বিল অনুসারে বাংলাদেশের একজন মন্ত্রী প্রতি মাসে বেতন পান ১ লক্ষ ৫ হাজার টাকা। প্রধানমন্ত্রী, মন্ত্রী বা উপমন্ত্রী কাওকে তাদের বেতন প্রতি কোনো কর ধার্য্য করা হয়না।

এছাড়াও প্রধান মন্ত্রী, মন্ত্রীরা যেসব সুবিধা পানঃ

১. দৈনিক ভাতা বাবদে প্রাপ্তি ২ হাজার টাকা।
২.নিয়ামক ভাতা বাবদ প্রতি মাসে প্রাপ্তি ১০ হাজার টাকা।
৩. স্বেচ্ছাধীন তহবিল হতে প্রতি মাসে ১০ লক্ষ টাকা।
৪. ৭৫ হাজার টাকা মোবাইল কেনার বাবদে।
৫. সার্বক্ষণিক গাড়ি যেটি সরকারি খরচে। অভ্যন্তরীণ টুর এর জন্য জিপ এর ব্যাবস্থা যেটি সরকারি খরচে।
৬. সরকারি ভাবে রেল ভ্রমণ ও বিদেশ ভ্রমণ এর ব্যবস্থা। যাবতীয় খরচ সরকারিভাবে বহন করা হবে।
৭. সরকারি বাসভবন যেটি সম্পূর্ণ বিনা ভাড়ায়, সাথে ভবনটির যাবতীয় খরচ যেমন গ্যাস, পানি, টেলিফোন, বিদ্যুৎ ইত্যাদি খরচ সরকার কতৃক বহর করা হবে।
৮. সরকারি বাসভবনে যদি না থাকে তবে বাড়ির ভাড়া বাবদে মাসিক ৮০ হাজার টাকা সহ যাবতীয় খরচ সরকার কতৃক বহন করা হবে।
৯. বিমান ভ্রমণ বাবদে ৮ লক্ষ টাকা প্রাপ্তি বীমা সুবিধা হিসেবে।
১০. নিরাপত্তা প্রহরী সার্বক্ষণিক নিরাপত্তার স্বার্থে।

সুত্রঃ BBC News, বাংলা।

সর্বশেষ:

আশা করছি আপনারা প্রধান মন্ত্রী, অন্যান্য মন্ত্রী, মন্ত্রী, সংসদ সদস্য এর বেতন সহ তাদের বিভিন্ন সুযোগ সুবিধার বিষয়ে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। আর্টিকেলটা ছিল মূলত এই পর্যন্ত, কেমন লেগেছে মন্তব্য করে জানাবেন।

Related Posts