একজন শিক্ষার্থীর অনলাইন এক্সাম অনুভূতি

বর্তমানে করোনা পরিস্থিতিতে একজন ইউনিভার্সিটি শিক্ষার্থীর অনলাইন এক্সাম এর অনুভূতি নিয়ে আজকে লিখতে বাধ্য হলাম । যেখানে বাংলাদেশের মানুষ এক মুঠো ভাতের জন্য না খেয়ে থাকতে হয়, সেখানে এই পরিস্থিতিতে প্রাইভেট ইউনিভার্সিটি গুলোর অনলাইন এক্সাম বা অনলাইন ক্লাস পরিচালনা করা কতটুকু গ্রহণযোগ্য ?
আজকে আমি একজন অনলাইনে এক্সাম দেওয়া শিক্ষার্থীর অনুভূতি আপনাদের কাছে শেয়ার করব ।
সে নিজেই রেখেছে তার নিজের দেওয়া এক্সামের অনুভূতিগুলো ।

অনুভূতিগুলো হল এই………….

ঘরের এ কোণা থেকে ও কোণায় দৌড়াচ্ছি।
এক হাতে ফোন, আরেক হাতে কিছু কাগজ। বারবার হাত উপরে উঠাচ্ছি, আবার নিচে নামাচ্ছি। শরীর দিয়ে ঝরঝর করে ঘাম ঝরছে। গায়ের জামাটা খুলে ঢিল মেরে ইউকুলেলের উপর ফেলতেই টুং টাং শব্দ হয়ে উঠল। কি আজীব! এ কি করছি আমি?? এভাবে দৌড়াচ্ছি কেন?

মা ঘরে ঢুকে ছেলের এমতাবস্থা দেখে মাথায় হাত। দৌড়ে আরেক রুমে ফ্রিজ থেকে ঠান্ডা পানি এনে ছেলের পিছু পিছু ছুটছে। দুনিয়ার কি লীলাখেলা!

কেউ দৌড়ায় নেটওয়ার্কের পিছু
কেউ দৌড়ায় “বাবা খেয়ে নে একটু কিছু!”

উচ্চলাফ এ আজ অংশগ্রহণ করলে আমিইই জিত্তুম হয়ত । নেটওয়ার্ক এর আশায় ভূমিতে পা দিয়ে পুশ করে উপরের দিকে লাফ দিতেই মাথা একদম পৃথিবীর পৃষ্ঠতল ভেদ করে বঙ্গবন্ধু স্যাটেলাইটে গিয়ে বাড়ি খেয়েছে। সাথে সাথে নেটওয়ার্ক এর সোদনে পিডিএফ ফাইল ও কনভার্ট হয়ে গেসে।

দুর্ষর্ষ এ খেলায় ফ্যাকাল্টিও মেতে উঠেছে। একটু পর পর টুং টাং শব্দ-
Only two minutes left, Only 30 seconds left!
এ যেন এক মৃদু প্রশান্তি। ছেলে পেলের সময় আমার হাতে বন্দী!

মা দাড়িয়েই আছে জল নিয়ে। “জল খাবি কিনা বল” এ নিয়ে একটা সিনেমা হওয়া উচিত।

আরেক লাফ দিয়ে অবশেষে ফ্যাকাল্টির ইমেইলে ফাইল টা সেন্ড করতে সক্ষম হয়েছি। আজকের এ জয় শুধু আমার না, এ জয় ডিজিটাল বাংলাদেশের একমাত্র মা, একমাত্র আপার।।

মা/আপা তোমায় সালাম। তোমায় সালাম! তোমায় সালাম (ইকো)

Online Exam তুমি কিউট
বানায়া দিসো আমাদের মিউট!

এটাতো অনুভূতি গেল আমরা মাঝে মাঝে এমনও নিউজ পড়ে থাকি আমি একটা নিউজ পড়েছিলাম এবং শেয়ার করেছিলাম যেটাতে লেখা আছে অনলাইনে ক্লাস করতে না পারায় একজন শিক্ষার্থীর আত্মহত্যা । সেটা প্রাইভেট ইউনিভার্সিটির কোন ছাত্র বা ছাত্রী নাকি স্কুলের কোন স্টুডেন্ট আমি সঠিকভাবে বলতে পারিনা তবে এই নিউজটা আমি ফেসবুকে শেয়ার করেছিলাম ।

আসুন আমরা সঠিক শিক্ষা দান করি ,দেশ ও জাতির উন্নতি করি ।দেশের শিক্ষা ব্যবস্থা কে সামনে নিয়ে যায় এটাই আমাদের সবার কামনা। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আজকের মত এখানেই ।

<

Related Posts

12 Comments

মন্তব্য করুন