একজন সফল ফ্রিলেন্সার হতে কোন কোন বিষয়ে আপনার স্কিল ডেভলপ করতে পারেন? জেনে নিন……

 

আসসালামুয়ালাইকুম, আশা করি সবাই ভাল আছেন। এই করোনার কালীন সময়ে আমরা যখন  ঘরে বন্দি হয়ে আছি, তখনি হয়তো আমরা অনলাইন থেকে কিভাবে আয় করা যায় তা নিয়ে চিন্তা করছি। এসব নিয়ে খোঁজখবর নিতে গিয়ে হয়তো অনেকেই ফ্রিলেন্সিং নিয়ে জেনেছেন।ফ্রিলেন্সিং নিয়ে বিস্তারিত জানার পর হয়তো আপনারা একটা  দ্বিধার মধ্যে পরে গেছেন। যে ফ্রিলেন্সিং করার জন্য আপনি কোন বিষয়ে আপনার স্কিল বাড়িয়ে ফ্রিলেন্সিং এর কাজ করবেন। কি পরছেন তো নাকি ? আর চিন্তা নেই , আজ আমি আমার এই পোস্টে  আপনাদেরকে ফিরেলেন্সিং এর কিছু কাজ নিয়ে বলব যাতে স্কিল বাড়িয়ে কাজ করলে আপনারা প্রচুর পরিমানে কাজ পাবেন।এবং এই সেক্টর গুলতে কাজ করে প্রছুর পরিমানে  আয় করতে পারবেন।

ফ্রিলেন্সিং অনলাইন আয়ের জন্য খুব বড় একটি প্লাটফর্ম। ফ্রিলেন্সিং সেক্টরে কাজ করতে গেলে একজন ফ্রিলেন্সারের কাজ এর কোন অভাব হয় না। তারপর কিছু সেক্টরে কাজ করলে একজন ফ্রিলেন্সার প্রচুর আয় করতে পারে। আজ আমার এই পোস্টে তেমনি বেস্ট কিছু সেক্টর নিয়ে আপনাদের একটি ধারনা দেওয়ার চেষ্টা করব।

·        ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্টঃ

ফ্রিলেন্সিং কাজ এর সব চাইতে জনপ্রিয় কাজ হল ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট ।আমরা প্রতি নিয়ত যে সকল ওয়েব সাইট দেখি তা সবই ওয়েব ডিজাইন ডেভেলপমেন্ট শিখে তৈরি করা সম্ভব। ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শিখতে হলে  প্রথমেই আপনাকে ডিজাইন এবং ডেভেলপমেন্ট কি সে সম্বন্ধে ধারণা থাকতে হবে। ওয়েব ডিজাইন আর ডেভেলপমেন্ট ২ টি এক জিনিস না, ২ টা আলাদা আলাদা জিনিস। কিন্তু ২ টা এক সাথে মিলেই একটা ওয়েব সাইট তৈরি হয়। বর্তমান বিশ্বে  ওয়েব সাইটের চাহিদা প্রচুর ।আর দিনে দিনে এর চাহিদা দিনে দিনে বেড়েই চলেছে। তাই এই চাহিদা পুরন করার জন্য ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট ২ টা শিখতে হবে এবং এ থেকে প্রচুর আয় করা সম্ভভ।

·        গ্রাফিক্স ডিজাইন:

ফ্রিলেন্সিং কাজ এর জন্য ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট এর পরেই যে জনপ্রিয় কাজ আছে তা হল গ্রাফিক্স ডিজাইন। এখন প্রশ্ন হতে পারে যে গ্রাফিক্স ডিজাইন কি বা একজন গ্রাফিক্স ডিজাইনারের কাজ কি? উত্তরে আমি বলব যে আমাদের দৈনিন্দিন  জিবনে আমরা বিভিন্ন রকমের ভিজিটিং কার্ড, পোস্টার, ব্যানার, বিভিন্ন কোম্পানির লোগো, ওয়েব সাইটের লোগো আরও অনেক কিছু অর্থাৎ ডিজাইন সম্বনিয় সকল কাজই গ্রাফিক্স ডিজাইনারের কাজ ।একজন গ্রাফিক্স ডিজাইনারকে খুব ক্রিয়েটিভ হতে হয়,কারন তার মাথার আইডিয়াতেই সকল ডিজাইন তৈরি হয়। আমাদের প্রতি নিয়ত বিভিন্ন ডিজাইন এর জন্য গ্রাফিক্স ডিজাইনারের কাছে যেতে হয়। তাই এ কাজে অনেক চাহিদা রয়েছে। ফ্রিলেন্সিং ক্ষেত্রর জন্য গ্রাফিক্স ডিজাইন এর কাজ শিখে একটি সুন্দর ক্যারিয়ার গড়ে তোলা সম্ভব।

·        ডাটা এ্নট্রিঃ

ফ্রিলেন্সিং মার্কেট প্লেস গুলোতে সব চাইতে যে কাজের চাহিদা বেশি সেটি হল ডাটা এনট্রির কাজ। ডাটা বলতে আমরা কি বুঝি? ডাটা মানে তথ্য। আমাদের জিবনে চলার পথে প্রতি নিয়িত বিভিন্ন তথ্যের প্রয়োজন হয়।সব তথ্য আমদের খুজে বের করা সম্ভব হয় না। আমাদের এই খুজে না পাওয়া তথ্য আমাদের যে বা যারা খজে দেয়ার কাজ করে তারাই হল ডাটা এ্নট্রিইয়ান। ডাটা এনট্রির কাজ বলতে শুধু তথ্য খুজে দেওয়া না, ডাটা এনট্রির কাজ অনেক বিস্তর। মনে করেন যে একটা অফিসের জন্য অনেকগুলো ডাটা টাইপ করতে হবে এটা অ ডাটা এনট্রির কাজের ভিতর পরে। এ জন্য এ কাজ যে কেউ একটু ভাল টাইপিং করতে পারলে এবং মাইক্রোসফট অফিসের কাজ পারলেই ডাটা এনট্রির কাজ করতে পারে। মার্কেট প্লেসে এর চাহিদাও প্রচুর, তাই এই কাজ করে অ সুন্দর একটা ক্যারিয়ার গড়ে তলা সম্ভব।

·        সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনস(SEO):

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা SEO এর কাজ হল ব্রাউজারে যেসব ওয়েব সাইট গুলো আছে সেগুলোকে  Google বা এর মত আরও যে সার্চ ইঞ্জিন গুলো আছে তার প্রথম তালিকায় রাখা।  একটি ওয়েব সাইটে SEO করার মাধ্যমে সার্চ ইঞ্জিনকে তার গুরুত্ব বুঝানো হয়। যার জন্য ওই রিলেটেড বিষয় নিয়ে সার্চ করলে SEO কৃত ওয়েবসাইট আগে পাওয়া যায়। আমরা সাধারণত কোন বিষয় নিয়ে জানতে গুগলে সার্চ করলে প্রথমে যে সাইটগুলো পাই তাতেই ভিজিট করি। সবাই চাই তাদের ওয়েব সাইটে ভিজিটর বেশি হোক। তাই নিসন্দেহে মার্কেট প্লেছে এর একটা চাহিদা আছে। এছাড়া SEO জানা থাকলে  নিজের ওয়েব সাইট তৈরি করে ও একটা ভাল ইনকাম করা যায়।

একজন ফ্রিলেন্সার হিসাবে নিজের ক্যারিয়ার গড়তে আরও অনেক কাজ রয়েছে। আমি আপনাদের কাছে সব চাইতে জনপ্রিয় এবং চাহিদা সম্পন্ন কাজ গুলো তুলে ধরতে চেষ্টা করেছি। আশা আপনারা আমার  এই পোস্টটি থেকে একটু হলেও উপকৃত হয়েছেন। ধন্যবাদ,

Related Posts

28 Comments

মন্তব্য করুন