একটি ওয়েবসাইট বানাতে কি কি প্রয়োজন। কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করবেন দেখতে ক্লিক করুন এখানে

হ্যালো গাইস। কেমন আছেন সবাই। আশা করি ভাল আছেন। করোনা মহামারীতে সবাই সুস্থ এবং নিয়ম মেনে জীবন যাপন করছেন। আমি আজ আপনাদেরকে খুব একটা গুরুত্বপূর্ণ টিপস্ শেয়ার করবো। আমি যে পোস্টে নিয়ে লিখবো সেটি হল একটি ওয়েবসাইট বানাতে কি কি প্রয়োজন হয় আর একটি ওয়েবসাইট বানানোর জন্য কি কি দরকার।

 

সেই বিষয়ে আমি আপনাদেরকে বলবো। আপনারা যারা জানেন তাদের জন্য তো ভালো আর যারা না জানেন তারা আমার এই পোস্টটি থেকে দেখে নিতে পারেন।

 

ওয়েবসাইট বানানোর জন্য সর্বপ্রথম যে কাজটি করতে হবে সেটা হল একটি ডোমেইন নিবন্ধন করতে হবে। একটি ডোমেইন হচ্ছে আপনার ওয়েবসাইটের নাম। ওয়েবসাইটের নাম ইউনিক হতে হবে। ডোমেইন নিবন্ধন করার সহজ উপায় হচ্ছে ডোমেন নিবন্ধক যেতে হয়। বাৎসরিক চুক্তি অথবা দীর্ঘমেয়াদি চুক্তির ফলে আপনি ডোমেন নিবন্ধক করতে পারেন।

 

তারপর যেটা প্রয়োজন সেটা হচ্ছে একটি ওয়েব হোস্টিং কেনা। ওয়েব হোস্টিং এর বিভিন্ন দাম রয়েছে। আপনার সাধ্যের মধ্যে আপনি চাইলে যেকোনো একটা প্যাকেজ বাৎসরিক অথবা দীর্ঘমেয়াদি নির্বাচন করতে পারেন।

 

এরপর যেটা প্রয়োজন হবে সেটি হচ্ছে আপনার ওয়েব পেজটি ডিজাইন করুন। আপনার ডোমেইন এবং হোস্টিং কেনা হয়ে গেলে আপনার ওয়েবসাইট ডিজাইন করার সময়। কারণ একজন লোক আপনার ওয়েবসাইটে ঢুকে করবেন যখন আপনার ওয়েবসাইটটি তার কাছে ভালো লাগবে।

 

আর একটি ওয়েব সাইট বানানোর জন্য যে যে সরঞ্জামগুলি আপনার জানা উচিত তা হল

 

এইচটিএমএল : এইচটিএমএল হলো ওয়েবপৃষ্ঠা গুলি এবং ওয়েব কাঠামোর মূল সরঞ্জাম যা ওয়েব ব্রাউজার টা কে অর্থপূর্ণ করে তোলে।

 

সিএসএস: সিএসএস হচ্ছে একটি স্টাইলিং ভাষা যা একটি ওয়েব পেইজের এইচটিএমএল মার্কআপ সাজানোর জন্য ব্যবহৃত হয়।

 

স্ক্রিপ্টিং ভাষা: এইচটিএমএল এবং সিএসএস স্ক্রিপ্ট ভাষা ছাড়া কিছুই না কারণ তারা এটি অর্থপূর্ণ ইন্টারেক্টিভ হয় না।

 

 

ডাটাবেজ ম্যানেজমেন্ট: কোন ওয়েবসাইটের ব্যবহারকারীর ইনপুট, ডাটা সংরক্ষণ, পরিচালনা এবং অ্যাক্সেস করতে একটি বড় টেবিলকে ডেটাবেজ বলা হয়।

 

 

এফটিপি: এফটিপি তার একটি ওয়েব সাইট এর উৎস ফাইল তার হোস্ট সার্ভারে আরো সহজে স্থানান্তর করতে পারে।

 

 

এবং ওয়েবসাইট বানানোর জন্য সবচেয়ে জরুরি বিষয় হচ্ছে আপনাকে অবশ্য ওয়াডপ্রেস এবং প্রোগ্রামিং সম্পর্কে ধারণা থাকতে হবে। কারণ আপনি যদি এসব বিষয় না জানেন তাহলে আপনি কিছুতেই ওয়েবসাইট বানাতে পারবেন না।

 

 

আর ওয়েবসাইট বানানোর জন্য সবচেয়ে জরুরি বিষয় হচ্ছে কোডিং করা। কোন ওয়েবসাইট কোডিং করার সময় তার জটিলতার উপর নির্ভর করে। আপনার ওয়েবসাইটের ডিজাইন এর উপর ভিত্তি করে আপনার ওয়েবসাইটের কোডিং এর সময় নির্ভর করে।

 

 

ধন্যবাদ সবাইকে পোস্টটি পড়ার জন্য।

 

 

 

Related Posts