একটি কমপ্লিট আর্টিকেল বা নিবন্ধ লিখতে যে যে বিষয় আপনাকে মাথায় রাখতেই হবে।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

ক্রম হিসাবে একটি কমপ্লিট আর্টিক্যাল কীভাবে লেখা হয় তা আগে জেনে তারপর লেখা শুরু করা উচিত। একজন লেখক হিসেবে প্রথমে লেখক নিজেকে প্রশ্ন করবে। কীভাবে লেখা শুরু করতে হবে? এরপরে কী হবে? ইত্যাদি ইত্যাদি। আপনি কীভাবে শুরু করতে চলেছেন, আপনি কী সূচনা বিবেচনা করছেন তা থেকে শুরু করুন এবং বার বার নিজেড এই প্রশ্নের উত্তর দিন। আপনাদের সাহাযার্থে আমি একটি কমপ্লিট আর্টিকেল লেখার টিপস শেয়ার করছি।

ধাপ-১: আপনার বিষয় নির্বাচন করুন।

এমন একটি বিষয় নির্বাচন করুন যা আপনার পক্ষে কমপক্ষে এক বা দুই পৃষ্ঠার লেখায় ফোকাস করার জন্য যথেষ্ট।
তারপরে আপনি যা ভাবতে পারেন সেগুলি সহ মোটামুটি একটি খসড়া লিখুন। বেশি বিশ্লেষণাত্মক হওয়া এড়িয়ে চলুন এবং আপনি যা জানেন তা কারো সাথে শেয়ার করুন।

ধাপ-২: আপনার পাঠকদেট প্রয়োজনীয়তাকে প্রাধান্য দিন।

এখন আপনার মোটিভ পরিবর্তন করুন এবং কল্পনা করুন যে আপনি নিজেই এই নিবন্ধটির পাঠক। আপনি যে শ্রোতাদের সম্বোধন করতে চান তা বর্ণনা করতে কয়েকটি শব্দ বাছুন। পাঠক হিসাবে আপনি কোন প্রশ্নের উত্তর চান? আপনি হয়ত উত্তরগুলি এখনও জানেন না। তবে যেভাবেই হোক প্রশ্নগুলি তালিকাবদ্ধ করুন। আপনি পরবর্তী পদক্ষেপে উত্তর খুঁজে পাবেন।

<

ধাপ-৩: গবেষণা করুন।

গবেষণা আপনার নিবন্ধটি বাস্তবে গ্রাউন্ড করবে। আপনার নিবন্ধটি কীভাবে তা রয়েছে তা অন্তর্ভুক্ত করার জন্য বিশদ এই বিষয়গুলো যুক্ত করুন। যেমনঃ পরিসংখ্যান, সুপরিচিত ব্যক্তিদের উদ্ধৃতি, সংজ্ঞা, উপাখ্যান (নিজের বা অন্য কারও সম্পর্কে সংক্ষিপ্ত, চিত্রণমূলক গল্প), পাঠকের মতো লোকের কাছ থেকে উদ্ধৃতি এবং উদাহরণ, বা বিষয়টির জনপ্রিয় বইগুলি, অন্যান্য মিডিয়া সম্পর্কিত তথ্য (ফিল্ম, টেলিভিশন, রেডিও), স্থানীয় স্থানগুলি বা ইভেন্টগুলির উল্লেখ (যদি কোনও আঞ্চলিক / স্থানীয় প্রকাশনার জন্য থাকে), সহায়ক সরঞ্জাম, সংস্থানসমূহ বা পণ্য (যদি অনেকগুলি থাকে তবে একটি সাইডবার তৈরি করা বিবেচনা করুন) ইত্যাদি ইত্যাদি আরও অনেক কিছু যা যা আপনার পছন্দ।

আপনি জড়ো করা সমস্ত কিছু সংগ্রহ করুন এবং এটি একটি ফোল্ডারে, একটি ইলেকট্রনিক ডকুমেন্ট, একটি নোটবুক বা আপনার পছন্দসই কিছুতে রেখে দিন। আপনার যদি পরে কোনও সম্পাদক কর্তৃক সেগুলি যাচাইয়ের জন্য জিজ্ঞাসা করা হয় তবে সেই সূত্র ধরে রাখতে ভুলবেন না। আপনি আপনার গবেষণার মাধ্যমে এটি সংগ্রহের থেকে পৃথক বৈঠকে আলাদা করে দেখতে চাইতে পারেন। অথবা এগিয়ে যাবেন এবং যখন আপনি এটি খুঁজে পাবেন ঠিক তখনই আপনার গবেষণাটি কাজে লাগান।

ধাপ- ৪: আপনার খসড়াটি আরও পরিপক্ক করুন।

আপনার শ্রোতাদের কথা মাথায় রেখে আপনার সংগৃহীত নতুন সহায়ক তথ্যকে অন্তর্ভুক্ত করে একটি কড়া খসড়া লিখুন। কখনও কখনও আপনি দ্বিতীয় এবং ৩য় ধাপে যা শিখেছেন তা আপনাকে পুরোপুরি তাজা খসড়া শুরু করতে বাধ্য করতে পারে। বা আপনার শ্রোতাদের সরাসরি সম্বোধনের মাধ্যমে একটি দারুন কথোপকথনের স্বর ধরে রাখতে পারে। আপনি যা যা করেছেন তা আপনি কেবল পুনরায় সংশোধন করে নিতে পারেন।

এবার যখন আপনি আপনার খসড়াটি পড়বেন তখন নিজেকে জিজ্ঞাসা করুন: এটি কি কাজ করছে? এটি কি খুব সাধারণ, খুব কম ওজনের, অবিবেচিত, অস্পষ্ট? ইত্যাদি। যদি তা হয় তবে নিবন্ধের জন্য আপনার প্রিয় কিছু প্রকাশনাগুলির দিকে দৃষ্টি দিন। আপনি তখন হয়তো বুঝতেও পারবেন যে লেখকরা কী কৌশল ব্যবহার করছেন।

ধাপ-৫: আপনার নিবন্ধটি স্পেসিফিক করুন।

আপনি আপনার প্রক্রিয়াটিতে প্রতিটি প্রাসঙ্গিক পদক্ষেপ অন্তর্ভুক্ত করেছেন কি না তা দেখতে ডাবল চেক করুন। কীভাবে নিবন্ধগুলি পুরোপুরি হবে তা যাচাই করুন। আপনার বিবরণটি যদি আরও বেশি দিকে থেকে চলতে থাকে তবে এর সাবহেডগুলি নির্দেশিত মূল পয়েন্টগুলিতে ভেঙে দিন। জটিল তথ্য সংশ্লেষ করা এবং এটিকে ধাপে বিভক্ত করা অনলাইন লেখার জন্য বিশেষত গুরুত্বপূর্ণ এবং এটি মুদ্রণের একটি প্রবণতা বলেও ধরে নেয়া হয়।

ধাপ-৬: পড়ুন ও রিভিউ করুন।

আপনার সহায়ক বন্ধুকে জোরে জোরে আপনার নিবন্ধের খসড়াটি পড়ে শুনান। তারপর তাকে একাধিক প্রশ্ন জিজ্ঞাসা করুন: যেমন, তিনি কি এখন প্রক্রিয়াটি বুঝতে পারেন? কোন পদক্ষেপ অনুপস্থিত আছে? তিনি এই বিষয় সম্পর্কে জানতে চান এমন অন্য কিছু আছে? তিনি কি নিজেই এই কাজটি করতে পারতেন? আপনার বন্ধুর পরামর্শগুলি মাথায় রেখে কী পরিবর্তন করা দরকার তা সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আপনার সর্বোত্তম রায়টি ব্যবহার করুন।

Related Posts

2 Comments

মন্তব্য করুন