একটি ছোট্ট QR কোড হতে পারে আপনার ব্যবসার টার্নিং পয়েন্ট

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। বর্তমান যুগ বিজ্ঞান এবং প্রযুক্তির যুগ। মানব সভ্যতার অগ্রগতির পিছনে বিজ্ঞান এবং প্রযুক্তির অবদান অপরিসীম। আমরা আমাদের দৈনন্দিন জীবন থেকে শুরু করে পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয় এমনকি বৈশ্বিক পর্যায়ে এর ব্যবহার অন্তর্ভুক্ত করেছি। আর এই বিজ্ঞান ও প্রযুক্তির সঠিক ব্যবহার আমাদেরকে প্রদান করেছে নিত্য নতুন সম্ভাবনা। সহজ করে দিয়েছে আমাদের অনেক কঠিন কাজ। যাই হোক আজকে আপনাদের সাথে এরকম একটি বিষয় নিয়ে আলোচনা করবো যা আমাদের কাছে অতি পরিচিত কিন্তু আমরা এর গুরুত্ব সম্পর্কে সচেতন নই। আর সেটি হল QR কোড।

QR কোড কি?:

এই জিনিসটি সম্পর্কে আমাদের ধারণা কমবেশি সবারই আছে।QR কোডের পূর্ণরূপ হল QUICK RESPONSE কোড। দুই ডাইমেনশনাল একটি সাদা কালো ছবির মাধ্যমে এই কোড আমাদের কাছে উপস্থাপন করা হয়। খুব সহজেই আমরা একটি QR কোড স্ক্যানার ব্যবহার করে এই কোডটি ব্যবহার করতে পারি। এই কোডটির ভেতরে বিভিন্ন ধরনের তথ্য, লিংক, নাম্বার ইত্যাদি এনক্রিপ্ট করা থাকে।

QR কোডের ব্যবহার:

এটি মূলত তৈরি করা হয়েছিল ম্যানুফ্যাকচার করা গাড়ি সনাক্ত করার জন্য। কিন্তু পরবর্তীতে এর ব্যবহার ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। আমরা সবাই এর ব্যবহার সম্পর্কে তেমন একটা সচেতন নই। এই ছোট্ট একটি জিনিস ব্যবহার করে আমাদের গুরুত্বপূর্ণ অনেক কাজ করাই সম্ভব। আমরা যারা ব্যবসা করতে আগ্রহী তাদের ক্ষেত্রে এই ছোট্ট কোডটি ব্যাপক ভূমিকা পালন করতে সক্ষম। আমরা জানি যে কোন ব্যবসার ক্ষেত্রে অ্যাডভার্টাইজমেন্ট বা প্রচারণা প্রচুর ভূমিকা পালন করে থাকে। পূর্বে আমরা অ্যাডভার্টাইজ করার জন্য বিভিন্ন ধরনের এড, লিফলেট, কার্ড ব্যবহার করতাম। কিন্তু সময় যত বৃদ্ধি পাচ্ছে এই সকল জিনিসেরও পরিমাণ কমে যাচ্ছে। মানুষ QR কোড এর প্রতি বেশি আকৃষ্ট হচ্ছে। কারণ এর সাহায্যে অতি কম সময়ই আপনি আপনার প্রোডাক্ট সম্পর্কে মানুষকে অবগত করতে পারছেন। এখন সবার হাতে হাতে স্মার্টফোন এবং ইন্টারনেট থাকার কারণে এর মাধ্যমে অ্যাডভার্টাইজ করা অনেকটাই সহজ হয়ে গিয়েছে।

এর মাধ্যমে আপনি আপনার প্রোডাক্ট সম্পর্কে গ্রাহককে খুব সহজেই অবগত করতে পারবেন। কমবে সময় এবং খরচ। পূর্বে যে অর্থ আপনার একটি এড তৈরিতে খরচ হতো এবং তা প্রচার করার জন্য খরচ হতো QR কোড সেই সময় এবং খরচ উভয়ই বাঁচাতে সক্ষম হবে। তাছাড়া আপনার অনলাইন বিজনেস কে অনেকটাই বুস্ট করতে সক্ষম হবে এই ব্যবস্থা।

বর্তমানে যদি একটু লক্ষ্য করেন তাহলে দেখবেন সবাই তাদের ব্যবস্থাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এই ব্যবস্থার ওপর অনেকটাই আগ্রহী। আপনি চাইলে খুব সহজেই ইউটিউব থেকে এই কোডটি নিজে নিজে তৈরি করা শিখে নিতে পারেন। যার ফলে আপনি নিজে স্বাবলম্বী হতে পারবেন এবং আপনি চাইলে অন্যকেও এই ব্যাপারে সাহায্য করতে পারবেন।

আশা করি পোস্টটি আপনাদের উপকারে আসবে। ধন্যবাদ।

Related Posts

10 Comments

মন্তব্য করুন