একটি শিক্ষনীয় গল্প: জ্ঞানী, বুদ্ধিমান এবং বোকা

একটি হাওর এর মধ্যে তিনটি মাছ বাস করত। তাদের মধ্যে একটি ছিল সবচেয়ে জ্ঞানী মাছ। আরেকটি ছিল সবচেয়ে বুদ্ধিমান মাছ‌। আরেকটি মাছ ছিল সবচেয়ে বোকা মাছ। হাওরের সাথে সমুদ্রের সংযোগ ছিল। আবার এই হাওরের মধ্যে মাছ গুলোর জন্য থাকা-খাওয়ার বেশ সুব্যবস্থা ছিল। যেহেতু হাওর বড় ছিল এবং শুধুমাত্র তিনটি মাছ ই ঔ হাওর এ বাস করত সেহেতু তাঁদের কোনো অসুবিধা হতো না। তারা বেশ স্বাচ্ছন্দ্যেই সেখানে থাকতে পারতো। একদিন সেখানে একটি জেলে মাছ ধরার জন্য জাল নিয়ে আসল।

যেহেতু হাওরটি অনেক বড় ছিল সেহেতু একজন জেলের পক্ষে একা মাছ ধরা অনেক কষ্টকর হয়ে পড়ে। কিন্তু ছেলেটি ছিল নাছোড়বান্দা। সে কোনমতেই খালি হাতে ফিরে যাওয়ার জন্য আসেনি। মাছ তো সে ধরেই ছাড়বে। তাই সে তার ছোট্ট জালটি দিয়ে মাছ ধরা শুরু করল। হাওরে থাকা তিনটি মাছ ই জেলের উপস্থিতি টের পেল। যেহেতু হাওরটি অনেক বড় ছিল সেহেতু তাঁদের মধ্যে তেমন কোনো দুশ্চিন্তা দেখা দিল না। জেলেটি প্রতিনিয়ত চেষ্টা করে যেতেই লাগল। আস্তে আস্তে মাছ গুলোর মনের ভেতরে দুশ্চিন্তার উৎপত্তি হলো। তারা ভাবতে শুরু করলো যে এই সমস্যার সমাধান তারা কি করে করবে। এদিকে জেলেটি প্রতিদিন একটু একটু করে মাছগুলোর আবাসস্থল এর দিকে আসতে থাকলো।

সবচেয়ে জ্ঞানী মাছটি সিদ্ধান্ত নিল যে এই হাওর এরমধ্যে আর বসবাস করা ঠিক হবে না। তাই সে সিদ্ধান্ত নিল যে সে সমুদ্রে চলে যাবে। তার এই সিদ্ধান্তটি সে বাকী দুই মাছ কে জানিয়ে দিল। তারপর সেই জ্ঞানী মাছটি সমুদ্রের উদ্দেশ্যে যাত্রা শুরু করলো। এইদিকে হাড়ের ভিতর বাকি রইল দুইটি মাছ। এখন তারা কি করবে বুঝে উঠতে পারছিল না। এদিকে জেলেটি প্রতিনিয়ত মাছগুলোর বাসস্থানের পাশে জল ফেলতে লাগল। তখন সবচেয়ে বুদ্ধিমান মাছটি বলল যেহেতু প্রথম মাছ ছিল সবচেয়ে জ্ঞানী এবং সে সমুদ্রের উদ্দেশ্যে চলে গেছে সেহেতু আমার কাজ হলো তাকে অনুসরণ করা।

তাই সে বোকা মাছটিকে তার এই সিদ্ধান্ত জানিয়ে দিল। অপরদিকে বোকা মাছটি তাকে বলল, আরে ভাই এই জায়গা অনেক বড়। আর যেহেতু আমরা দুই জনই রয়েছি সেহেতু আমাদের থেকে খেয়ে পড়ার কোন অভাব হবে না। আর হাওরটি বেশ বড়। জেলেটি আমাদের কোনদিনই ধরতে পারবেনা। কিন্তু তুমি যদি ভবিষ্যতের কথা চিন্তা না করে প্রথমজনকে অনুসরণ করো তবে তোমার ক্ষতি হতে পারে।

কিন্তু দ্বিতীয় মাছ জানত যে তাদের তিনজনের ভেতর প্রথম মাছটি ছিল সবচেয়ে জ্ঞানী সেহেতু সে তার পথেই যাত্রা করল। অপরদিকে বোকা মাছটি হাওরের ভেতরই রয়ে গেল। একদিন সে জেলেটির জালে ধরা পরল। জেলেটি মাছটি ধরতে পেরে গর্ববোধ করল।

সে বলল এত কষ্টের পর যখন একটি মাছ ধরতে পেরেছি সেহেতু আমি এটাকে বিক্রি না করে রান্না করে খাব। যেই কথা সেই কাজ। জেলেটি মাছটি রান্না করার জন্য সকল প্রকার ব্যবস্থা গ্রহণ করল। অপরদিকে বোকা মাছটি বলতে লাগলো, যদি আমি একবার আবার হাওরের ভেতরে প্রবেশ করতে পারি তাহলে আমি অবশ্যই বাকি দুজনকে অনুসরণ করব এবং সমুদ্রের পথে যাত্রা করবো।
আমরা সবাই হলাম সেই বোকা মাছ।

Related Posts

24 Comments

মন্তব্য করুন