একটি হতভাগ্য গোলাপের গল্প

একটি হতভাগ্য গোলাপের গল্প!

 

আমি একটি গোলাপ। সবাই ভালোবেসে ফুলের রাণী ও বলে আমায়।  এ ডাকটি শুনে খুব আপ্লুত হয়ে পরি মাঝে মধ্য। নিজেকে সব সময় উজার করে দিতেই প্রস্তুত আমি। আমার জন্মটা যে আমার জন্য নয়,  আমার জন্মটাই যে ভালোবাসা বিলিয়ে দেবার জন্য।  আমি ভালোবাসা বিলাই মানুষের হৃদয় থেকে হৃদয়ে, অনাবিল পরশে ভরিয়ে দিতেই স্বাচ্ছন্দ্যবোধ করি মানুষের জীবনে।

আমি ফুটে ছিলাম, এক অখ্যাত বাড়ির আঙ্গিনায়। খুব একটা যত্ন পাইনি কারো কাছ থেকে, নিজেই বেড়ে উঠেছি নিজের মত করে, সৌন্দর্যকে ধরে রেখে টিকে থেকেছি, কেননা আমি ঝড়ে গেলে ভালোবাসার কি হবে?  ভালোবাসার বাহন যে আমিই, আমাকে যে ভালোবাসার জন্যই থেকে যেতে হয়।

আমি যখন ফুটে ছিলাম, আশে পাশে অনেক কাঁটাও জন্মেছিলো, আমায় রক্ষার জন্য, আমার পবিত্রতাকে আরো বাড়িয়ে দিয়েছিলো এই কাঁটাগুলো, কোনো কুখ্যাত প্রেমিক যেন খুব সহজে আমায় নিতে না পারে, যে আমাকে নেবে তার যেন কাঁটার আঘাত সহ্য করেই নিতে হয়, না হয় যে আমি মূল্যহীন, আর এই আমি মূল্যহীন হলে ভালোবাসাও যে মূল্যহীন।

 

অবশেষে আমি বেড়ে উঠলাম। কোনো এক অন্ধকার রজনীর প্রান্তরে এক তরুণ আমাকে তুলে নিতে আসে,তার ভালোবাসার প্রয়োজনে। সে দিন ছিলো ঘুটঘুটে অন্ধকার, আমাকে নিতে এলে তার হাত রক্তাক্ত করে দেয় আমাকে ঘিরে থাকা কাঁটা গুলো। তবুও তার সংকল্প তার ভালোবাসার প্রয়োজনে আমাকে নেবেই। কাঁটার আঘাত তাকে ক্ষান্ত করেনি, সে যে আসলেই ভালোবেসেছিলো, না হয় বাজারে কত শত গোলাপ থাকতে আমাকে কেন নেবে!

 

অন্ধকারে ও আমাকে নিয়ে যায়, তার ভালোবাসার মানুষের কাছে পৌঁছাবে বলে, হৃদয়ের লেনা দেনার হিসেব মিলাবে বলে, ভালোবাসার জানান দেবে বলে। আমিও এই ভালোবাসারই প্রতীক হিসেবে গেলাম।

যখন রাত পেরিয়ে সকাল, তরুণ ছেলেটি খুব যতন করে আমাকে পৌঁছে দেয়ার জন্য তার ভালোবাসার মানুষের কাছে। যখনই গেলাম মেয়েটির হাতে আমাকে তুলে দেয়ার পালা, আমি ও আনন্দে আত্মহারা ভালোবাসার সাক্ষী হবো বলে!  কিন্তু………..

যখনই মেয়েটির হাতে আমি গেলাম, ছিটকে পড়ে যেতে হলো মাটিতে!  আমার অবমূল্যায়ন!  আমাকে এক ঝটকায় মেয়েটি মাটিতে ধাক্বা দিয়ে ফেলে দিলো!  আমি বুঝতেই পারিনি, হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছিলো, তারপরও পায়ের তলায় পিষ্ঠ হতে হলো আমাকে। যে ভালোবাসার প্রতীক আমি, সে আমিই পায়ের তলায় পিষ্ঠ হয়ে খুন হলাম!  পৃথিবীর ভালোবাসার অবমূল্যায়ন!  পৃথিবীর মানুষ গুলো ও কেমন অসামাজিক! ভালোবাসার ও অবমূল্যায়ন করে। এই আমাকেও পিষ্ঠ হতে হয়েছে পায়ের তলায়, নির্মম নতি স্বীকার করেছে ভালোবাসা!  এ যেন হতভাগ্য আমি, হতভাগ্য গোলাপ!  পৃথিবীর কাছে আমার নিবেদন পরের জন্মে যাতে গোলাপ না হই, পৃথিবী ভালোবাসা বুঝেনা, আবার ও হয়তো আমাকে পিষ্ঠ হয়ে জীবন দিতে হবে কারো পদতলে!  এ ভালোবাসাহীন পৃথিবীতে জন্ম যেন আমার না হয়!

Related Posts