একদম সম্পূর্ণ ফ্রীতে কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করবেন।

কিভাবে ফ্রিতে ডোমেইন এবং হোস্টিং নিয়ে একটি ওয়ার্ড প্রেস ওয়েবসাইট তৈরি করা যায়।

একটি ওয়েবসাইট তৈরি করার জন্য প্রথমে যে জিনিসগুলো প্রয়োজন।

একটি ডোমেইন।
একটি হোস্টিং।
এবং ওয়াডপ্রেস।
এই তিনটি জিনিস দিয়ে সাধারণত একটি ওয়েবসাইট ক্রিয়েট করা হয়।

কিভাবে ফ্রি ডোমেইন পাব?

আপনি কি ধরনের ওয়েবসাইট তৈরি করবেন সেই ক্যাটাগরির নাম সিলেক্ট করে freenom.com
এই ওয়েবসাইট থেকে একটি ডোমেইন নিতে পারেন
আপনি চাইলে সেটি টাকা দিয়ে কিনে নিতে পারেন এবং চাইলে এখান থেকে একটি ফ্রি ডোমেইন এক মাস থেকে এক বছরের জন্য আপনি নিতে পারেন।

কিভাবে একটি হোস্টিং পাব?

একটি হোস্টিং পাওয়ার জন্য infinity.com এই ওয়েবসাইটে আপনাকে প্রবেশ করতে হবে। এবং সেখান থেকে এই ওয়েবসাইটে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করা হয়ে গেলে আপনাকে create a hosting account এখানে ক্লিক করতে হবে আপনি চাইলে এখান থেকে একটি সাব-ডোমেইন নিতে পারবেন, সুতরাং আমরা এখান থেকে কোনো সাবডোমেইন নেব না যেহেতু আগে থেকে আমরা একটা ডোমেইন কিনে রেখেছি।

আমরা কাস্টম ডোমেইন এ ক্লিক করব, এবং আমরা যে ডোমেইনটি কিনেছিলাম সেই ডোমেইনটি এখানে সার্চ বারে দিয়ে আমরা সার্চ ডোমেইন এ ক্লিক করব।

তারপর কিছু ইনফরমেশন দেবে সেগুলো আপনি পূরণ করবেন, ইনফরমেশন গুলো দেওয়ার পর আপনাকে দুটি কোড দেওয়া হবে, সেই কোড দুটি কপি করে রেখে দিবেন, এবং আপনি আপনার ডোমেইন নে যাবেন ডোমেইনে যাওয়ার পর ম্যানেজ ডোমেইন এ ক্লিক করার পর। ম্যানেজমেন্ট টুল এক্লিক করুন, করার পর নেম সার্ভার এ ক্লিক করুন। তারপর ইউজ কাস্টম নেম সার্ভার এ ক্লিক করুন। করার পরে কিছু অপশন পাবেন এবং সেখানে যে দুটি কোড পেয়েছিলেন। এক নম্বর কোডটি এক নম্বর ঘরে প্রেস করুন দু’নম্বর কোটি 2 নম্বর ঘরে প্রেস করে। কন্টিনিউ করুন ,কন্টিনিউ করার পর আপনি দেখতে পাবেন আপনার সামনে দুটি অপশন আপনি ওপেন কন্ট্রোল প্যানেল এ ক্লিক করবেন। সরাসরি আপনার সিপ্যানেলে নিয়ে যাবে।

সিপ্যানেলে যাওয়ার পর কি করবেন।

সিপ্যানেলে যাওয়ার পরে দেখতে পাবেন অনেকগুলি অপশন সেখান থেকে নতুন অবস্থায় কোথাও যাওয়ার দরকার নাই। মাউস স্ক্রল করে নিচের দিকে চলে আসবেন এসে দেখবেন Softaculous apps installer ,এই অপশন টা তে ক্লিক করবেন। এই অপশনটা তে ক্লিক করার পরে আবারো দেখতে পাবেন বেশ কিছু অপশন সেখান থেকে আপনি ওয়ার্ডপ্রেস নামক অ্যাপসটিতে ক্লিক করুন। এবং সেখান থেকে ইনস্টল now এ ক্লিক করুন। অটোমেটিকলি ইন্সটল হয়ে যাবে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট টি।

যেভাবে থিমস কাস্টমাইজ করবেন।

আপনার ওয়েব সাইটটি ওপেন হয়ে যাওয়ার পরে ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে যাবেন। যাওয়ার পরে সেখান থেকে কাস্টমাইজ যে ক্লিক করবেন। এবং সেখান থেকে আপনি আপনার মনের মত করে আপনার ওয়েবসাইটটি সাজিয়ে নিতে পারবেন। এভাবেই সহজে আপনি আপনার পার্সোনাল বা বিজনেস ওয়েবসাইট তৈরি করতে পারেন।

Related Posts

16 Comments

মন্তব্য করুন